1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কাদের মাহমুদ-এর জীবনাবসানে স্মরণসভা - মুক্তকথা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন

কাদের মাহমুদ-এর জীবনাবসানে স্মরণসভা

বিশেষ প্রতিবেদক
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪
  • ৪২ পড়া হয়েছে

এক কর্মমূখর জীবনের অবসান।

সাবেক অতিরিক্ত সচিব প্রয়াত আব্দুল কাদির মাহমুদের জীবনাবসানে লণ্ডনের ক্যামডেন বাঙ্গালী রেসিডেন্ট এসোসিয়েশন স্থানীয় একটি ‘কম্যুনিটি হল’-এ এক স্মরণসভার আয়োজন করে। গত ৭অক্টোবর সোমবার বেলা ৬টায় আয়োজিত উক্ত স্মরণ সভায় কাদের মাহমুদের নির্মল সাদা-মাটা জীবনের বিভিন্নমুখী আচার-আচরণ নিয়ে আলোচনাও অনুষ্ঠিত হয়। সংক্ষিপ্ত আলোচনায় অংশ গ্রহন করেন, হারুনূর রশীদ, নাজির উদ্দীন ও মোহাম্মদ আযাদ। সভায় সভাপতিত্ব করেন এডভোকেট সাংবাদিক হারুনূর রশীদ।

আলোচকগন বলেন,  কাদির মাহমুদ ছাত্রজীবনে সাহিত্যভিত্তিক প্রগতিশীল লেখা-লেখির সাথে একজন একনিষ্ঠ লেখক হিসেবে জড়িত ছিলেন । পাকিস্তানী সময়ের আয়ূবী মৌলিক গণতন্ত্রী আমলে যখন হাটি হাটি পা-পা করে সবেমাত্র গড়ে উঠছে মহকুমা শহর মৌলবীবাজার ওই সময়টায় যে গুটিকয়েক ছাত্র মৌলবীবাজারে বসে সাহিত্য অনুশীলন করতেন প্রয়াত আব্দুল কাদির মাহমুদ ছিলেন তাদেরই একজন। ওই সময়ে নিকেশ হয়ে যাওয়া প্রাচীন ‘লোক্যালবোর্ড’এর সরকারী কার্যালয়, ইংরেজ আমলের ছয়চালা টিনচালার দালানে শুরু হয়েছিল সরকারী পাঠাগারের কাজ। নব্য গড়ে উঠা শহরের কেউই তখন পাঠাগারে যেতেন না। পাঠাগারে যাওয়ার চেয়ে বাসায় বাসায় ঘুরে বেড়ানো, নাট্য ও সঙ্গীত চর্চ্চায় শহুরে মানুষের জীবন একটু বেশী ব্যস্ত থাকতো। সে সময়ের পাঠাগারের একমাত্র দৈনন্দিন পাঠক বা গ্রাহক ছিলেন অল্প দু’য়েক জনের সাথে আমাদের সর্বজন শ্রদ্ধেয় আব্দুল কাদের মাহমুদ।

মৌলবীবাজার মহাবিদ্যালয়ে ছাত্রাবস্থায় আব্দুল কাদের মাহমুদ মহকুমা ছাত্র ইউনিয়নের সাথে জড়িত ছিলেন। পরে বাংলাদেশ ন্যাশনেল আওয়ামী পার্টির সাথেও বহুদিন কাজ করেছিলেন। মৌলভীবাজার জেলার এই কৃতিসন্তান সমাজসেবার লক্ষ্যে গড়ে তুলেছিলেন ‘উন্নয়ন সহায়ক সংস্থা(উসস)’র মত আর্থিক সহায়তা প্রতিষ্ঠান যা এখনও কাজ করে যাচ্ছে। সেই একই লক্ষ্যে তিনি গড়ে তুলেছিলেন নিজের ভুমির উপর পদিনাপুর উচ্চ বিদ্যালয়। অন্যান্য সহকর্মীর সাথে শহরে গড়ে তুলেছিলেন ‘মৌলবীবাজার নজরুল একাডেমী’। স্থানীয় ও জাতীয় বহু সংস্থা সমিতির সাথে তিনি কার্য্যকরভাবে জড়িত থেকে সক্রিয় হয়ে কাজ করেছেন মানুষের কল্যাণে।

তিনি ছিলেন একাধারে জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাবেক সভাপতি,  ঢাকাস্থ মৌলভীবাজার জেলা সমিতির প্রাক্তন সভাপতি, বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারি কল্যাণ সমিতির চেয়ারম্যান, মৌলভীবাজার অন্বেষার সাবেক সভাপতি, জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাবেক সভাপতি। এ এস আব্দুল কাদির মাহমুদ এর মৃত্যুতে গভীর শোক ও শোকাবহ পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন বহুজন।

উল্লেখ্য, এ এস আব্দুল কাদির মাহমুদ গত ৩০ সেপ্টেম্বর সোমবার রাত অনুমান ৩টায় ঢাকাস্থ কল্যাণপুরের নিজ বাসায় ইন্তেকাল করেন। মূত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা সহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার প্রথম জানাজার নামাজ গত ১ অক্টোবর মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় মৌলভীবাজার পৌর শহরের সৈয়দ আব্দুল মালিক উচ্চ বিদ্যালয় মাঠে ও দ্বিতীয় জানাজার নামাজ বিকেল ৫টায় মরহুমের নিজ বাড়ি পদিনাপুরে অনুষ্ঠুত হয়। পরে তাঁকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT