1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জে মাগুরছড়া ট্র্যাজেডি দিবস পালিত আর ৩ কিলো রাস্তার জন্য রাজনগরে মানববন্ধন - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

কমলগঞ্জে মাগুরছড়া ট্র্যাজেডি দিবস পালিত আর ৩ কিলো রাস্তার জন্য রাজনগরে মানববন্ধন

কমলগঞ্জ ও মৌলবীবাজার প্রতিনিধি
  • প্রকাশকাল : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ৭৮ পড়া হয়েছে

মাগুরছড়া ট্র্যাজেডি দিবস পালিত
১৪ হাজার কোটি টাকার ক্ষতিপূরণ দাবি

 

মৌলভীবাজারের কমলগঞ্জে মাগুরছড়া ট্র্যাজেডি দিবস পালন করেছে বিভিন্ন সামাজিক সংগঠন। শুক্রবার দুপুরে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের মাগুরছড়ায় প্রায় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হয় এই মানববন্ধন কর্মসুচি অনুষ্ঠিত হয়। মৌলভীবাজার জেলা পাহাড় রক্ষা উন্নয়ন সোসাইটির সভাপতি মইনুল ইসলাম চৌধুরী’র সভাপতিত্বে ও ্রভাষক সেলিম আহমদ চৌধুরীর সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন মাগুরছড়া খাসিয়া পুঞ্জি’র প্রধান (মন্ত্রী) জিডিশন প্রধান সুচিয়াং, লেখক-গবেষক আহমদ সিরাজ, এড. মো. সানোয়ার হোসেন, শাহরিয়ার ইসলাম রুহিন, জুয়েল আহমদ, সাবরিনা রহমান, পিন্টু দেবনাথ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের অর্থনীতির ভান্ডারখ্যাত মাগুরছড়া অগ্নিকান্ডের ২৭ বছর পূর্ণ হলেও এখনো অক্সিডেন্টাল-কোম্পানী শেভরনের কাছ থেকে ক্ষতিপূরণ বাবদ ১৪ হাজার কোটি টাকা আদায় করতে পারেনি সরকার। দীর্ঘদিন অতিবাহিত হবার পরও ক্ষতিপূরণ আদায় করতে না পারায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। ১৯৯৭ সালের ১৪ জুন মাগুরছড়ায় দায়িত্বহীনতার কারণে যে ব্লো-আউট ঘটেছে এবং গ্যাস সম্পদ, পরিবেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। মার্কিন কোম্পানী অক্সিডেন্টাল-ইউনোকল-শেভরন এখনো ক্ষয়ক্ষতি হিসেবে কোন অর্থ দিতে আসছে না। সরকার আর প্রশাসন তো এর দায়-দায়িত্ব এড়াতে পারেন না। বিদেশী একটি কোম্পানী আমাদের দেশের গ্যাস সম্পদ, পরিবেশ ধ্বংস করলো, শুধু তাদের অবহেলা-আর ক্রটির কারণে।


 

চেলারচক-বকশিপুর মাত্র ৩ কিলোমিটার
সড়ক সংস্কারের দাবীতে মানববন্ধন

 

 

মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার চেলারচক-বকশিপুর সড়ক সংস্কারের দাবীতে মানববন্ধন করেছেন এলাকাবাসী। বৃহস্পতিবার দুপুরে বকশিপুর-চেলারচক এলাকাবাসীর যৌথ আয়োজনে ময়দান টিলা জামে মসজিদের সম্মুখে বৃষ্টি উপেক্ষা করে ঘন্টাব্যাপী চলে এই দাবী আদায়ের মানববন্ধন। গ্রামের জুয়েল আহমদ’র সঞ্চালনায় বৈরি আবহাওয়া উপেক্ষা করে বক্তব্য দেন গ্রামের বিশিষ্ট মুরব্বি ফরিদ মিয়া চৌধুরী, সোহেল আহমদ, মশাহিদ মিয়া চৌধুরী, ফয়জুল ইসলাম বাবু, খালিছ মিয়া ও গ্রামের ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী আদিয়ান।

মানববন্ধনে বক্তারা বলেন, চেলারচক, বকশিপুর, শিমুলতলা কালারবাজার, ছিক্কাগাঁও ও বারো হালের প্রায় ১৫ হাজার মানুষের যাতায়াতের একমাত্র ভরসা ওই সড়কটির দৈর্ঘ্য মাত্র ৩ কিলোমিটার। দীর্ঘদিন যাবৎ কোন সংস্কার না হওয়াতে বর্ষা মৌসুমে জলমগ্ন থাকে সড়কটি। গ্রামের বয়োবৃদ্ধ, গর্ভবতী নারী, স্কুল-কলেজের শিক্ষার্থীরাও বহু কষ্টে এই কাঁদার পথ দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করেন। এই গ্রামের সন্তান ডাঃ জিয়াউর রহমান চৌধুরী (এমবিবিএস) মুঠোফোনে একাত্বতা পোষণ করে দ্রæত সংস্কারের দাবী জানান। মানববন্ধনে সড়কটি সংস্কার করতে বক্তারা উপজেলা চেয়ারম্যান ও সংসদ সদস্য মোহাম্মদ জিল্লুর রহমান’র দৃষ্টি আকর্ষণ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT