1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গেলো সপ্তাহের শ্রীমঙ্গল - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন

গেলো সপ্তাহের শ্রীমঙ্গল

বিশেষ সংবাদদাতা॥
  • প্রকাশকাল : শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৩১ পড়া হয়েছে

হয়ে গেলো শ্রীমঙ্গলে ‘কোয়াব কাপ টি-১৬ ক্রিকেট টুর্নামেন্ট’

বিশেষ সংবাদদাতা

শ্রীমঙ্গলে হয়ে গেলো কোয়াব কাপ টি-১৬ ক্রিকেট টুর্নামেন্ট। এর শুভ উদ্বোধন হয়েছে। কোয়াব শ্রীমঙ্গল উপজেলা শাখার উদ্যোগে ‘কোয়াব কাপ টি-১৬ ক্রিকেট টুর্নামেন্ট- ২০২৪’ এর উদ্বোধনী ম্যাচে অংশ গ্রহণ করে ‘শ্রীমঙ্গল থানা ক্রিকেট দল’ বনাম ‘চ্যালেঞ্জার বয়েস বিরাইমপুর ক্রিকেট দল’।

গেলো বৃহস্পতিবার(১ ফেব্রুয়ারি) দুপুরে শ্রীমঙ্গল শহরের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় মাঠে উদ্বোধনী ম্যাচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়।

কোয়াব শ্রীমঙ্গল শাখার সভাপতি দেলোয়ার হোসেন রাহিদের সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্টের শুভ উদ্বোধন ঘোষণা করেন কোয়াব মৌলভীবাজার জেলা শাখার সভাপতি হাসান আহমেদ জাভেদ।

কোয়াপ শ্রীমঙ্গল উপজেলা শাখার সাধারণ সম্পাদক ডা. নাজেম আল কোরেশী রাফাত ও সাংগঠনিক সম্পাদক মীর কালাম আহমেদ এর পরিচালনায় উদ্বোধনী ম্যাচে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ(ওসি) বিনয় ভূষণ রায়, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক শের আলী চৌধুরী হেলাল, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. ইমাম হোসেন সোহেল, ফুটবলার মোঃ মনি হোসেন প্রমূখ।

 

সম্মিলিত সাংস্কৃতিক জোটের

৯ দিনব্যাপী অমর একুশের অনুষ্ঠানমালার উদ্বোধন

‘একুশ মানে মাথা নত না করা’ এই শ্লোগানে  সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে ৯ দিনব্যাপী অমর একুশের অনুষ্ঠানমালা শুরু হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠানমালার উদ্বোধন পর্বে বক্তারা সন্ত্রাস-সাম্প্রদায়িকতা এবং শোষণ-নিপীড়ন বঞ্চনামুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সংস্কৃতিকর্মীদের ঐক্যবদ্ধ ও সক্রিয় থাকার আহ্বান জানান।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি বিশিষ্ট লেখক ও গবেষক গোলাম কুদ্দুছ। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানমালা উদ্বোধন করেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। স্বাগত বক্তৃতা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী মো: আহ্কাম উল্লাহ্। বক্তৃতা করেন অমর একুশের অনুষ্ঠানমালা আয়োজন কমিটির আহ্বায়ক নাট্যব্যক্তিত্ব ঝুনা চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাংগঠনিক সম্পাদক আবৃত্তিশিল্পী আজহারুল হক আজাদ।

 

উদ্বোধন পর্বে বক্তারা বলেন, দেশজুড়ে সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে সব ধরনের পশ্চাদপদতা দূর করতে হবে। নারী নির্যাতন বন্ধে সবাইকে আরও সোচ্চার ও সরকারকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান তারা। সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করারও দাবি জানান সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

উদ্বোধন পর্বের পর সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল একক ও দলীয় আবৃত্তি ও সঙ্গীত, নাচ এবং পথনাটক।

৮ থেকে ১৬ই ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনার এবং ১৭ থেকে ২১শে ফেব্রুয়ারি রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ প্রাঙ্গণে প্রতিবারের মতো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অমর একুশের অনুষ্ঠানমালা চলবে বলে জানায় সম্মিলিত সাংস্কৃতিক জোট।

 

রমজানে ১৫ দিন মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক,

আর ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে

আসন্ন রমজান মাসে ১৫ দিন স্কুল খোলা থাকবে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অপর এক প্রজ্ঞাপনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, আসন্ন পবিত্র রমজান মাসের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত হয়েছে ।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তার নির্দেশনায় আরও বলা হয়েছে, ১১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ১৫ দিন সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের ২০২৪ সালের শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ১১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ১৫ দিন সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

অপর প্রজ্ঞাপনে বৃহস্পতিবার বিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার জানান, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণকল্পে ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধনপূর্বক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এর আগে আসন্ন রমজান মাসে ১৫ দিন মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক স্কুল খোলা থাকবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT