1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চলেগেলেন পুরবী তাঁতী, শিশু তামিম হাফেজ হলো, স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী পালন করলো ছাত্রশিবির - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

চলেগেলেন পুরবী তাঁতী, শিশু তামিম হাফেজ হলো, স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী পালন করলো ছাত্রশিবির

আমাদের প্রতিনিধি॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১
  • ৮২১ পড়া হয়েছে
শোক সংবাদ

চলে গেলেন শহীদ পবন তাঁতী’র সহধর্মিণী

সৈয়দ ছায়েদ আহমদ॥ মৌলভীবাজার, শ্রীমঙ্গলের চা শ্রমিক জনগোষ্ঠীর প্রথম স্নাতক শহীদ পবন কুমার তাঁতী’র সহধর্মিণী ও উপজেলার রাজঘাট ইউনিয়ন পরিষদের সাবেক মহিলা সদস্য পুরবী তাঁতী(৭৫) সোমবার(২৯ মার্চ) সন্ধ্যায় বার্ধক্যজনিত কারণে নিজ বাড়িতে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। মঙ্গলবার(৩০ মার্চ) সকালে রাজঘাট চা বাগানে উনার সমাধি ক্রিয়া অনুষ্ঠিত হয়।
শহীদ পবন কুমার তাঁতী’র জেষ্ঠ্য সন্তান স্বপন কুমার তাঁতী আনসার বাহিনীতে চাকুরী শেষে অবসরে আছেন এবং ছোট ছেলে তপন কুমার তাঁতী প্রভিডেন্ট ফান্ড কার্যালয়ে কর্মরত।
উল্লেখ্য, রাজঘাট ইউনিয়নের কৃতি সন্তান শহীদ পবন কুমার তাঁতী কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এই বীর রাজঘাট ইউনিয়নে তাঁর এলাকায় মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে কাজ করেছেন। ১৯৭১ সালের ৫ ডিসেম্বর রাজাকার বাহিনীর সহায়তায় পাকিস্তান হানাদার বাহিনীর কাছে ধরা পড়েন এবং ওইদিনই তাঁকে শ্রীমঙ্গল শহরের ওয়াপদায় নির্মমভাবে হত্যা করে।

মৌলভীবাজারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

আব্দুল ওয়াদুদ॥

পর্যটন জেলা মৌলভীবাজারে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, ২০২১’ পালিত হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শুক্রবার মৌলভীবাজার সদর উপজেলা জামায়াতের পক্ষ থেকে এতিম, অসহায়, ভিক্ষুক, পথশিশু ও নারী-পুরুষের মাঝে খাবার বিতরণ করা হয়। শহরের শাহ মোস্তফা সড়কে খাবার বিতরণে উপস্থিত ছিলেন সদর উপজেলা আমীর মোঃ ফখরুল ইসলাম ও সেক্রেটারি দেওয়ান আশিকুর রহমান। এদিকে মৌলভীবাজার শহর শিবিরের উদ্যোগে শুক্রবার শহরের সিলেট সড়কে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে কেন্দ্রীয় সড়কে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির মৌলভীবাজার শহর শাখার সভাপতি মোহাম্মদ আবু তাহের।

শ্রীমঙ্গলে ৬ মাসে পরিপুর্ণ কুরআনে হাফেজ শিশু তামিম

সৈয়দ ছায়েদ আহমদ॥

মাত্র ৬ মাস ৮ দিনে পবিত্র আল কুরআন মুখস্থ করে পরিপূর্ণ হাফেজ হলেন ১৩ বছর বয়সী শ্রীমঙ্গলের শিশু তামিম। মৌলভবিাজারের শ্রীমঙ্গল শহরের নতুন বাজারে অবস্থিত দারুল কুরআন হাফিজিয়া মাদ্রাসা থেকে হাফিজি মর্যাদা পান। তামিম শ্রীমঙ্গল সদর ইউনিয়নের শহরতলীর সবুজ বাগ এলাকার সমর মিয়ার পুত্র। হাফেজ তামিমের সাথে আরো তিন শিশুকেও পরিপুর্ণ হাফিজি মর্যাদা প্রদান করা হয়।
সোমবার (২৯ মার্চ) রাতে কুরআনে হাফেজদের মাথায় পাগড়ী পরানো হয়। কুরআনে হাফেজরা হলেন, উপজেলার সাতগাঁও ইউনিয়নের মো: শাহ আলম এর পুত্র হাফেজ মো: আশরাফ, কমলগঞ্জ শমসের নগর এর মাওলানা নজরুল ইসলাম এর পুত্র হাফেজ মোঃ আব্দুল কাদির এবং হবীগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার রানীগাঁও গ্রামের মো: আব্দুল মুমিন এর পুত্র হাফেজ মোঃ রিয়াদ আহমদ।
এই হাফেজদের মাথায় মর্যদার পাগড়ী পরিয়ে দেন শ্রীমঙ্গল নতুনবাজার দারুল কুরআন হাফিজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা হাফেজ হজরত মাওলানা জামাল উদ্দিন। এসময় মাদ্রার সহকারী শিক্ষক হাফেজ মুজাম্মিল হোসাইন, মাহমুদুল হাসান এবং বিশিষ্ট মুরব্বি ইউসুফ আলী ও ব্যবসায়ী মো. মালেক মিয়া উপস্থিত ছিলেন।
মাদ্রাসার প্রতিষ্ঠাতা হাফেজ মাওলানা জামাল উদ্দিন জানান, মৌলভীবাজার জেলায় এর আগে এত অল্প বয়সে ও অল্প সময়ে ৬ মাস ৮া দিনের পরিপূর্ণ কোরআন এ হাফিজ হওয়ার গৌরব অর্জন করেনি। তিনি তাদের শিক্ষা জীবনের সাফল্য কামনা করে এই মাদ্রাসার জন্য এলাকার সকলের সহযোগিতাা কামনা করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT