1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চা বাগানের রিপোর্টিং উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

চা বাগানের রিপোর্টিং উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ভ্রাম্যমান প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৭৩ পড়া হয়েছে

জাতীয় পযায়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসাচ বাংলাদেশ(সিআইপিআরবি) এর আয়োজনে দিনব্যাপী এক প্রশিক্ষণ কমশালা মৌলভীবাজারস্থ হোটেল রেস্ট ইন-এ গতকাল বুধবার অনুষ্ঠিত হয়েছে। কমশালায় জানানো হয় যে, জাতিসংঘ জনসংখ্যা তহবিল(টঘঋচঅ) এর সহযোগিতায় সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ(ঈওচজই) এর মাধ্যমে টঘ ঔড়রহঃ ঝউএ চৎড়মৎধসসব এর আওতায় সিলেট বিভাগের ২৫টি বাগানে চা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে নানারকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় চা বাগান ব্যবস্থাপনায় মাতৃস্বাস্থ্য, চা বাগানের বাষিক জরিপ, জন্ম-মৃত্যু নিবন্ধনকরণ, গর্ভবতী রেজিস্ট্রেশন ও সামাজিক সুরক্ষা বিষয়ক রিপোর্টিং এর সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট কমকতা/কর্মীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

উক্ত কর্মশালায় ১৭টি চা বাগান থেকে ৪৫ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছেন। সঙ্গত কারণে, ভিন্ন ভিন্ন চা বাগান ব্যবস্থাপনায় ভিন্ন ভিন্ন পদ্ধতিতে রিপোটিং করা হয়; যা সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে জটিলতা তৈরি করে। তাই, চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে একই ধরনের টেমপ্লেট অনুসরণ করে রিপোটিং পদ্ধতির প্রচলন করাই ছিল উক্ত প্রশিক্ষনের উদ্দেশ্য।

সিভিল সাজন ডাঃ চৌধুরী জালাল উদ্দিন মোরশেদ কমশালার উদ্বোধনী বক্তব্যে বলেন, সকল চা বাগান ব্যবস্থাপনা কতৃপক্ষ একত্রে সমন্বয়ের মাধ্যমে একটি কাযকরী রিপোটিং ব্যবস্থার প্রচলন করতে পারলে চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে সহায়ক হবে। এতে সরকারী সংশ্লিষ্ট দপ্তর ও উন্নয়নসহযোগী সংস্থাগুলোর সহযোগিতা একান্ত প্রয়োজন।

কমশালায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন, ইউএনএফপিএ’র পিপিআর ইউনিট এর চীফ মোঃ মাহবুব-ই আলম, টেকনিক্যাল অফিসার ডা. অনিমেষ বিশ^াস, ফিল্ড অফিসার ডা. নূর-ই আলম সিদ্দিকী, ইনফরমেশন ম্যানেজমেন্ট অফিসার মোঃ মশিউর রহমান এবং সিআইপিআরবি’র আরসিএইচ ইউনিট এর টিম লিডার ডা. আবু সাঈদ মোঃ আবদুল্লাহ। কমশালায় সমন্বয়ের দায়িত্বে ছিলেন সিআইপিআরবি’র প্রকল্প সমন্বয়কারী মোঃ আলতাফুর রহমান।

উল্লেখ্য যে, জাতিসংঘের চারটি উন্নয়ন সহযোগী সংস্থা আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশন (ইউএনউইমেন) এর সহযোগিতায় বাস্তবায়নাধীন প্রকল্পের মাধ্যমে চা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে নানা রকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT