1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জীপ উল্টে আহত ৭, "বঙ্গবন্ধু উৎসব"এর উদ্বোধন এবং গণিত উৎসব - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

জীপ উল্টে আহত ৭, “বঙ্গবন্ধু উৎসব”এর উদ্বোধন এবং গণিত উৎসব

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ৪ মার্চ, ২০২৪
  • ২১২ পড়া হয়েছে

লাউয়াছড়ায় পর্যটকবাহী জীপ উল্টে আহত ৭

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নৃত্য উৎসবে কুমিল্লা থেকে অংশ নিতে আসা অতিথিরা লাউয়াছড়াসহ বিভিন্ন এলাকা পরিদর্শনে গিয়ে দূর্ঘটনা কবলিত হন। লাউছড়া জাতীয় উদ্যান এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

শনিবার (২ মার্চ) সকাল সাড়ে ১১টায় কমলগঞ্জের লাউয়াছড়া এলাকায় পর্যটকবাহী জীপ গাড়ি উল্টে চিকিৎসকসহ ৭জন আহত হয়েছেন। পাবনা খ-০০০৪ নম্বরের জিপ গাড়িটি আটক করা হয়েছে বলে জানা যায়।

আহতরা হলেন, সঞ্চিতা রায় (৪০), মিলন সরকার (৪০), চিকিৎসক দিপীকা বণিক (৪০), মিতা সাহান (৪২), তোফায়েল (২৫), ঋদিতা সাহা (১৩), উমা রানী (৪৬)। আহতের মধ্যেে একজন চিকিৎসক ছিলেন। আহত হওয়া সবাই শ্রীমঙ্গল নৃত্যালয়ের আয়োজনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নৃত্য উতসবে অংশ নিতে শ্রীমঙ্গল এসেছিলেন বলে তারা জানান।

দুর্ঘটনাকবলিত জীপের এক যাত্রীর দেয়া তথ্যসূত্রে জানা যায়, রাস্তার উচু উচু জায়গায় উঠার সময় গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যায়। অনেক চেষ্টা করেও যখন স্টার্ট নিচ্ছিলো না, তখন গাড়ির চালক গাড়ি থেকে নেমে গাড়ি চেক করে দেখছিলেন। এসময় জিপ গাড়িটি পেছনের দিকে এসে উলটে যায়। আমাদের গাড়িতে থাকা লোকজন আহত হয়ে গাড়িতেই পরে থাকেন। পরে স্থানীয়রা উদ্ধার করে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন।

নৃত্য উৎসবের আয়োজক শ্রীমঙ্গল নৃত্যালয়ের পরিচালক দ্বীপ দত্ত আকাশ জানান, আহতরা কুমিল্লার নটরাজ নৃত্যালয়ের নৃত্যশিল্পী ও অভিভাবক। আমাদের দুই দিনব্যাপী উৎসবে যোগ দিতে এসেছিলেন। গতকাল তারা নৃত্য পরিবেশনও করেছেন। আজও করার কথা ছিলো। কিন্তু দুর্ঘটনার কারণে আজই তারা বাড়ি ফিরে যাবেন।

৫০ শয্যাবিশিষ্ট শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, দুর্ঘটনায় আহত হয়ে ৭জন আমাদের হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। সবাই শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছেন। এদের মধ্যে একজন চিকিৎসকও ছিলেন। আমরা প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে পাঠিয়েছি।

“বঙ্গবন্ধু উৎসব ২০২৪” এর শুভ উদ্বোধন

“মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি” এই শ্লোগান ধারণ করে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের আয়োজনে বাংলা একাডেমির ভাষা শহীদ মুক্তমঞ্চে “বঙ্গবন্ধু উৎসব ২০২৪” এর শুভ উদ্বোধন হয়।

আজ শনিবার (২ মার্চ) বিকাল ৪টায় বাংলা একাডেমির ভাষা শহীদ মুক্তমঞ্চে “বঙ্গবন্ধু উৎসব ২০২৪” -এ বঙ্গবন্ধু কে নিবেদন করে কবিকন্ঠে কবিতা পাঠ, আবৃত্তি, সঙ্গীত, নৃত্য এবং আলোচনার আয়োজন করে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ।

“বঙ্গবন্ধু উৎসব ২০২৪” এর শুভ উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব লেখক-গবেষক গোলাম কুদ্দুছ।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌ পরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জননেতা খালিদ মাহমুদ চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক ড. শাহাদাৎ হোসেন নিপু এবং আয়োজনটি সঞ্চালনা করেন জাহান বশীর।

বঙ্গবন্ধু কে নিবেদন করে শিল্পবৃত্তি ও খেলাঘর শিশু সংগঠনের পরিবেশনা দিয়ে সাংস্কৃতিক আয়োজনের শুরু হয়। দলীয় সঙ্গীত পরিবেশন করে ঋষিজ শিল্পীগোষ্ঠী।

একক সঙ্গীত পরিবেশন করেন আবু বকর সিদ্দিক, মাহবুব রিয়াজ ও আবিদা রহমান সেতু। দলীয় আবৃত্তি পরিবেশন করে সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র। একক আবৃত্তি পরিবেশন করেন সুবর্না আরফিন, রুবিনা আজাদ, লীজা চৌধুরী, মোস্তফা কামাল রনি, রূপশ্রী চক্রবর্তী।

 

সিলেট আঞ্চলিক গণিত উৎসব ২০২৪’ অনুষ্ঠিত

 

 

 

‘গণিত শেখো স্বপ্ন দেখো’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিলেটে অনুষ্ঠিত হয় ‘সিলেট আঞ্চলিক গণিত উৎসব ২০২৪’। ডাচ্-বাংলা ও প্রথমআলো’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত গণিত উৎসবে সিলেট বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের শিক্ষার্থীরা প্রাথমিক ধাপ উত্তীর্ণ হয়ে আঞ্চলিক উৎসবে অংশগ্রহণ করে।

আজ শুক্রবার(২৩ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় সিলেটের স্কলার্সহোম কলেজে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে উৎসব শুরু হয়। প্রতিযোগী শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলাম, ডাচ্-বাংলা ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানাজার সুজন পুরকায়স্থ, স্কলার্সহোম মেজরটিলা কলেজের অধ্যক্ষ ফয়জুল হক, সিলেটে প্রথমআলোর নিজস্ব প্রতিবেদক সুমন কুমার দাশ। সঞ্চালনায় ছিলো সিলেট প্রথমআলো বন্ধুসভার অর্থ সম্পাদক ফারহানা হক অমি। সিলেট বন্ধুসভার সভাপতি অন্তর শ্যাম ও সাধারণ সম্পাদক সমীর বৈষ্ণব এর নেতৃত্বে উৎসবের সহযোগী সংগঠন হিসেবে সার্বিক ব্যবস্থাপনায় ছিলো সিলেট প্রথমআলো বন্ধুসভা।

প্রাথমিক পর্বে অংশগ্রহণ করতে প্রাইমারী, জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি, এই ৪টি বিভাগে মোট ১০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্যে ৮ শত ৮৬ জন প্রতিযোগী আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়।

শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো। ঘন্টা ব্যাপী তারা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT