1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
তাপদাহে জীবন অতিষ্ঠ, ৩ জন কৃষকের ধান কেটে দিল যুবলীগ নেতাকর্মীরা। মারা গেলেন জামাল উদ্দীন - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন

তাপদাহে জীবন অতিষ্ঠ, ৩ জন কৃষকের ধান কেটে দিল যুবলীগ নেতাকর্মীরা। মারা গেলেন জামাল উদ্দীন

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
  • ৫৮০ পড়া হয়েছে
শোক সংবাদ

॥ হাজী মো: জামাল উদ্দিন ॥

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভানুগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরেদা বেগমের বাবা ও ভাণ্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: খুরশেদ আলীর শ্বশুর কমলগঞ্জ পৌরসভার দক্ষিণ কুমড়াকাপন নিবাসী অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য হাজী মো. জামাল উদ্দিন(৮৫) সোমবার বেলা ২.৪০ মিনিটের সময় নিজ বাসভবনে ইন্তেকাল করেন। তিনি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভোগছিলেন। মৃত্যুকালে তিনি একমাত্র মেয়ে, নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আজ মঙ্গলবার(২৭ এপ্রিল) সকাল ১১টায় দক্ষিণ কুমড়াকাপন জামে মসজিদ প্রাঙ্গণে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। পরে স্থানীয় কবরস্থানে দাফন করা হবে পরিবার সূত্রে জানা গেছে।
কমলগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা পরিবার, উপজেলা স্কাউটস ও বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি, উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি, সহকারী শিক্ষক সমিতির নেতৃবৃন্দ হাজী জামাল উদ্দিন এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

কমলগঞ্জে তাপদাহে জনজীবন অতিষ্ঠ

মৌলভীবাজারের কমলগঞ্জে গ্রীষ্মের প্রখর তাপে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। চলমান তাপদাহে পুড়ছে প্রকৃতি, সূর্যের প্রচন্ড তাপ আর বাতাস যেনো আগুনে ছোঁয়া। সকাল থেকেই সূর্য তেঁতে থাকে এবং বেলা বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে তাপমাত্রাও বাড়তে থাকে। এমন একটি অবস্থায় প্রাণীকূল ও জনজীবনে উঠেছে চরম হাঁসফাঁস। মানুষ আকাশের দিকে দুই চোখে চেয়ে থাকে একটু বৃষ্টির আশায়।
এবার গ্রীষ্মের শুরু থেকেই কমলগঞ্জে তেমন বৃষ্টির দেখা যায়নি। তাপদাহে প্রাণীকূলেও নেমেছে হাঁসফাঁস। গৃহপালিত পশুপাখিরা গরম থেকে একটু শীতল স্বস্তি পেতে পুকুর বা ডোবায় নেমে বসে আছে। করোনাকালীন লকডাউন চলছে পাশাপাশি জরুরী কাজ ছাড়া ঘরের বাহিরে যাচ্ছে না মানুষ। অনাবৃষ্টি ও সঠিক সময়ে সেচ দিতে না পারায় প্রচন্ড তাপদাহে রবি ফসলেরও ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে।
শ্রীমঙ্গল আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সোমবার বিকাল ৩টায় শ্রীমঙ্গলে তাপমাত্রা ছিল ৩৮ দশমকি ০৫ ডিগ্রি সেলসিয়াস। তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কষ্টের শেষ নেই খেটে খাওয়া দিনমজুর ও চা শ্রমিকদের।
এমনিতেই করোনাকালীন সময়ের লকডাউন, তারপরে তাপদাহ বাহিরে তেমন দেখা যায়নি অনেক দিন মজুর ও শ্রমিকদের। অনাহারে থাকা মানুষগুলো বাসায় বসে থাকলে সংসার চলেনা তারা কাজ না পেয়ে এই তাপদহে দিশেহারা ছুটছে। চরম রৌদ্রের উত্তাপে কাজকর্ম জীবিকা নির্বাহ করা অনেক কষ্টকর হয়ে গেছে। তাপে অসুস্থ হয়ে পড়ছে মানুষ। শমশেরনগরের রিকশাচালক বিকাশ শব্দকর জানায়, সংসারের খাবার সংগ্রহের জন্য রোদ কি আর ঝর বাদল কি! কাজ না করলে অনাহারে থাকতে হবে।
শহরের ইট কাঠের খাচার ভিতর থাকা গৃহিনীরা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে। ফ্যানের গরম বাতাস আর মাঝে মধ্যে লোডশেডিং কষ্টের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এম, মাহবুবুল আলম ভূঁইয়া জানান, গত কয়েক দিনের তাপপ্রবাহের কারণে খেটে খাওয়া দিনমজুরদের হিটস্টোকের সম্ভঅবনা রয়েছে। হাসপাতালে পেটের পপিড়াজনিত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। রোগীদের মধ্যে বয়স্করা বেশী। বিশেষজ্ঞ ডাক্তার গরমে বেশি বেশি বিশুদ্ধ পানি পান করার পরামর্শ দিয়েছেন এবং করোনা প্রতিরোধে সকল স্বাস্ব্যবিধি মেনে চলতে বলেছেন।

 দ্বিতীয় দিনের মতো ৩ জন কৃষকের প্রায় দেড় একর জমির ধান কেটে দিয়েছে উপজেলা যুবলীগের নেতাকর্মীরা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের ৩ জন কৃষকের প্রায় দেড় একর জমির ধান কেটে দিয়েছে উপজেলা যুবলীগের নেতাকর্মীরা। কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার বাস্তবায়ন ঘটাতে কেন্দ্রীয় যুবলীগের নির্দেশে ২য় দিনের মতো তারা এই কার্যক্রম করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ধান কাটা কর্মসূচির উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা যুবলীগের সাধারন সম্পাদক সৈয়দ রেজাউল রহমান সুমন। করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে বুধবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় শমশেরনগর ইউনিয়নের সতিঝিরগাঁও গ্রামের ক্বারী ফজলুল হক, আং রশিদ, অপু মিয়ার এক একর জমির ধান কেটে বাড়িতে পৌছে দেন উপজেলা যুবলীগের নেতৃবৃন্দরা। যুবলীগের এমন সহমর্মিতায় আবেগাপ্লুত হয়ে পড়েন কৃষক ক্বারী ফজলুল হক গংরা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের আহবায়ক পৌর মেয়র মো. জুয়েল আহমেদ, যুগ্ম আহবায়ক আব্দুল মালিক বাবুল, শায়েখ আহমদ, স্থানীয় মহিলা সদস্যা রেহেনা বেগম, সাবেক ইউপি সদস্য আবু বক্কর, লাঘাটাছড়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টন প্রমুখ।

যুবলীগ নেতাকর্মীরা পাকা ধান কেটে দেয়ায় লাঘাটাছড়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি সিদ্দিকুর রহমান, কৃষক আং রশিদ, অপু মিয়া, ক্বারী ফজলুল হক বলেন, ‘ধান কাটার উপযুক্ত সময় হলেও লকডাউনের কারণে শ্রমিক সংকটে পড়ি। এলাকায় যে শ্রমিক পাওয়া যায় তাদের মজুরি বেশি হওয়াতে ক্ষেতের ধান পাকার পরও তা কাটতে না পারায় ক্ষতির শঙ্কায় ছিলাম। যেখানে শ্রমিকের অভাবে জমির পাকা ধান কাটা নিয়ে দুশ্চিন্তায় ভূগছিলেন তারা, সেখানে দেড় ঘণ্টার মধ্যে যুবলীগের নেতাকর্মীরা জমির সব ধান কেটে বাড়িতে পৌঁছে দেন।কমলগঞ্জ উপজেলা যুবলীগের আহবায়ক ও পৌর মেয়র মো. জুয়েল আহমেদ বলেন, ‘লকডাউনের ২য় ধাপে শ্রমিক ও অর্থ সংকটের কারণে ২য় দিনের মতো শমশেরনগর ইউনিয়নের সতিঝিরগাঁও গ্রামে ৩ কৃষকের প্রায় দেড় একর জমির পাকা ধান কাটতে পারছিলেন না সংবাদ পেয়ে কমলগঞ্জ উপজেলা যুবলীগের প্রায় অর্ধ শত নেতাকর্মীদের সাথে নিয়ে আমরা সেখানে যাই। আমরা ওই তিন কৃষকের প্রায় এক একর জমির ধান কেটে দেই। তাছাড়া ধান কাটা শেষ হলে আমরা সবাই মাথায় করে ট্রাকে তুলে ধান নিয়ে ঐ তিন কৃষকের বাড়িতে পৌঁছে দেই।’ তিনি আরো বলেন, ‘করোনার এই দূর্যোগকালীন সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের পাশে দাঁড়ানোর যে নির্দেশনা দিয়েছেন তার বাস্তবায়ন ঘটাতেই কেন্দ্রীয় যুবলীগের নির্দেশেই আমরা উপজেলা যুবলীগ উপজেলার বিভিন্ন স্থানে ধান কাটার কর্মসূচি শুরু করি। ধান কাটার কার্যক্রম যুবলীগের অব্যাহত থাকবে।’
এর আগে গত ২৫ এপ্রিল কমলগঞ্জ পৌর এলাকার খুশালপুর গ্রামের ৩ কৃষকের এক একর জমির ধান কেটে দিয়েছিল উপজেলা যুবলীগের নেতাকর্মীরা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT