1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ধীরলয়ে বৃটেনের স্বাস্থ্যসেবাকে বাজার ব্যবস্থায় নেয়ার গোপন পায়তারা চলছে - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন

ধীরলয়ে বৃটেনের স্বাস্থ্যসেবাকে বাজার ব্যবস্থায় নেয়ার গোপন পায়তারা চলছে

মুক্তকথা সংবাদকক্ষ॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫১৩ পড়া হয়েছে

ধীরলয়ে হলেও ভয়ানক রূপ নিয়ে পরিবর্তিত হতে চলেছে বৃটেনের স্বাস্থ্যসেবা ব্যবস্থা। ইতিমধ্যেই বিক্রি হয়ে গেলো কেমডেনের ৫টি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান- ‘ডাক্তারের সার্জারি’। বৃটেনের জাতীয় স্বাস্থ্য সেবা খাতের(NHS) বিপুল সংখ্যক জিপি সার্জারির নিয়ন্ত্রণ হাতে তুলে নিয়েছে, আমেরিকার একটি বড় স্বাস্থ্যবীমা ব্যবসায়ী প্রতিষ্ঠান। তার মধ্যে ৫টির অবস্থান কেমডেন শহরে।
জাতীয় স্বাস্থ্য সেবা খাতের ঠিকাদারীর আওতায় চলা কিংক্রস সার্জারী, ব্রান্সউইক মেডিকেল সেন্টার, সুইস কটেজ সার্জারী, সমার্সটাউন মেডিকেল সেন্টার এবং গৃহহীন রোগীদের জন্য কেমডেন স্বাস্থ্য উন্নয়ন কর্মসূচী নামের এই ৫টি রোগীসেবা প্রতিষ্ঠান ‘সেন্টিন কর্পোরেশন’(Centene Corporation) নামের একটি বৃহৎ কোম্পানীর অধীনস্ত এক প্রতিষ্ঠান কিনে নিয়েছে। ফলে লণ্ডনের মত একটি রাজধানী শহরের প্রায় ৩,৭০,০০০ রোগী এই ব্যবসায়ীক হাতবদলের ভাল-মন্দের শিকার হবে। গত ১৮ ফেব্রুয়ারী বৃহস্পতিবার কেমডেনের স্থানীয় সংবাদপত্র ‘কেমডেন জার্নাল’ এ খবর প্রকাশ করেছে।
প্রকাশিত ওই খবর থেকে জানা যায় যে এ ধরনের কোন বেচা-কেনা বা মালিকানা বদল সাধারণতঃ খুলামেলাভাবে সাধারণ মানুষের মতামতের ভিত্তিতে করা হয়ে থাকে। কিন্তু এক্ষেত্রে তার কিছুই মানা হয়নি। খুবই গোপনে মানুষের মতামতের কোন তোয়াক্কা না করেই সার্জারিগুলো নিয়ন্ত্রণের এই ব্যবসায়ীক হাতবদল হয়েছে। যা প্রচলিত নিয়মের চরম বরখেলাপ।
পিটার রডারিক নামে জাতীয় স্বাস্থ্য সেবা(NHS)’র একজন প্রচারকর্মী যিনি কেমডেন শহরেই থাকেন, তিনি ওই সংবাদ মাধ্যমকে বলেন যে, গেল সপ্তাহে সার্জারীগুলো নিয়ন্ত্রণের এই হাতবদল সম্পন্ন হয়। এর পর থেকে তিনি অনুসরণ করছেন। তিনি বলেন, জাতীয় স্বাস্থ্য সেবা(NHS) জন্মের পর থেকেই চলে আসছে রোগী সেবার ভিত্তিতে কোন ব্যবসার ভিত্তিতে নয়। এই সব সেবাখাত(সার্জারী) ব্যবসায়ী প্রতিষ্ঠানের হাতে গেলে তারা ব্যবসায়ীক দৃষ্টিকোন থেকে দেখবে কি করে ব্যবসার খরচ কমানো যায়। জাতীয় স্বাস্থ্য সেবা (NHS)’র কাজে এ ধরনের ব্যবসায়ী প্রতিষ্ঠানের কোন স্থান নেই।
তিনি আরও বলেন যে, এসব কাজ, মূলতঃ জাতীয় স্বাস্থ্য সেবা(NHS) খাতকে খুব ধীরে ধীরে খণ্ডে খণ্ডে ভেঙ্গে সেবা থেকে সরিয়ে ব্যবসায় নিয়ে যাওয়ার পায়তারা। গোপনে গোপনে এসব কাজ করা হচ্ছে সেই বাজার ব্যবস্থার চিন্তা থেকে। সেবা নয় বাজার, এই চিন্তা থেকে।

ছবি: কেমডেন জার্নাল থেকে

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT