1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পিপিআই বাবৎ ৪০বিলিয়ন পাউণ্ড হাতিয়ে নেয়া হয়েছে - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন

পিপিআই বাবৎ ৪০বিলিয়ন পাউণ্ড হাতিয়ে নেয়া হয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৩১ ডিসেম্বর, ২০১৮
  • ২৯১ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। “পেমেন্ট প্রটেকশন ইন্সুরেন্স” সংক্ষেপে পিপিআই। ‘পিপিআই ক্লেইমস রিভিল্ড’ থেকে জানা যায়, হ্যালিফেক্স, বার্কলেইজ, এইচএসবিসি প্রভৃতি ব্যাঙ্কগুলিকে এখন‌ও প্রায় ৪০বিলিয়ন পাউণ্ড ফেরৎ দিতে হবে মানুষের এই পিপিআই দাবী বাবৎ।
জানা যায়, ক্রেডিট কার্ড রাখা, মর্টগেজ বা বন্ধক দেয়া, ঋণকরা কিংবা মামুলী গাড়ী কেনা এসব বিষয়ে ব্যাঙ্কগুলোর সাথে খদ্দেরগনের যে লেন-দেন হয়ে থাকে, সে লেন-দেনে ব্যাঙ্ক প্রত্যেক খদ্দেরের কাছ থেকে একটি পরিমানে টাকা নিয়ে থাকে। নেয়ার কারণ যা ব্যাঙ্ক দেখায় তা’হলো ও খদ্দেরের কোন দূর্ঘটনা, অসুখ-বিসুখ কিংবা বেকারত্বের সময় ওই টাকা থেকে সহায়তা করা হবে।

দূর্ণীতিটা হলো এখানেই যে ব্যাঙ্ক বা ঋণদাতাগন একজন খদ্দেরকে এ সুবিধে বিষয়ে কিছু না বলেই টাকা আদায় করে নেয় এবং নিয়েছিল। এর ফলে এক হিসেবে দেখা গেছে বিগত ১৯৯০সাল থেকে ২০১০সাল পর্যন্ত এ বিশ বছরে যুক্তরাজ্যে প্রায় ৬কোটি ৪০লাখ পিপিআই পলিসি বিক্রি করা হয়েছে। ফলে, একটি মধ্যম আয়ের দেশের বাজেটের পরিমাণ টাকা মানুষের কাছ থেকে নেয়া হয়েছে। এই বিপুল পরিমাণ অর্থ এখন ফেরৎ দিতে হচ্ছে। এ নিয়ে মধ্যস্বত্ত্বভোগী কিছু ব্যবসা কাজ করে যাচ্ছে। তারাই এ হিসেব প্রকাশ করেছে উপরের “ppiClaimsRevealed” নামক এই ওয়েব সাইটে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT