1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রবাদ কথা- 'সাতেই পাওয়া যায় সাতাশের খবর' - মুক্তকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন

প্রবাদ কথা- ‘সাতেই পাওয়া যায় সাতাশের খবর’

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২ ডিসেম্বর, ২০১৭
  • ৫১৬ পড়া হয়েছে

“সাতেই সাতাশের খবর পাওয়া যায়”। বাংগালী সমাজে এমন একটি প্রবাদ কথা প্রচলিত আছে। তার অর্থ খুবই স্পষ্ট যে ৭বছর বয়সেই বুঝা যায় ২৭ বছরে শিশুটি কি হতে পারে।
টিভি’র আলো নির্দেশক বাবা থোমাস সব সময় মেয়েকে সাহস যুগাতেন। বলতেন- তোর যে কাজ করতে ভাল লাগে সে কাজইতো করবি। যে বিষয়কে তুমি সত্য জানো এবং বুঝো সে বিষয়ে কথা বলবে। সেখানেই বলবে যেখানে বললে কাজে আসবে। কন্যাও, বাবা থেকে যা শিখেছিলেন তা সেই বাল্য থেকেই কাজে লাগিয়ে সকলকে প্রায় তাক লাগিয়ে দিয়েছিলেন।
সে ১৯৯৩ সালের কথা। তখন বয়স মাত্র ১১ বছর। টিভির সিরিয়ালের একটি বিজ্ঞাপনে নারীদের নিয়ে প্রায় একটি কটুক্তিই করেছিল। হাড়ি-বাসন ধোয়ার সাবান উৎপাদনকারী একটি কোম্পানী ওই বিজ্ঞাপনে বলেছিল-“সারা আমেরিকায় মহিলারা তৈলাক্ত বাসন নিয়ে কি যে কষ্ট করছে”। সে সময় ওই শিশু কন্যাটি বুঝতে পেরেছিল যে বাসন পরিস্কারের ওই সাবান কোম্পানী কথাটি সঠিক বলেনি। ময়লা তৈলাক্ত বাসন নিয়ে শুধু মহিলারা কেনো, সকলেই এ সমস্যায় ভোগছে। কিশোরীটি তখন ওই কোম্পানীর কাছে তাদের ভাষা বদলের জন্য লিখেছিল। প্রথম দিকে কোম্পানী তার কথায় কর্ণপাত না করায় সে লিখেছিল সে দেশের রাণীর কাছে।
তার এ লিখায় গণমাধ্যমে সারা পড়েছিল। অবশেষে ওই সাবান কোম্পানী তাদের বিজ্ঞাপনে ‘মহিলা’ শব্দটি বদলেদিয়ে ‘মানুষ’ শব্দটি ব্যবহার করতে অনেকটা বাধ্য হয়েছিল।
২০১৫ সালে আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষে আয়োজিত জাতিসংঘের অনুষ্ঠানে মেঘেন মার্কেল তার সেই শিশুকালের কথা উল্লেখ করে বলেছিলেন-“সেদিন আমি দুঃখ পেয়েছিলাম এবং রাগও হয়েছিল। খুব আঘাত পেয়েছিলাম। আমি বুঝেছিলাম কথাটি আসলে সত্য নয়।”
সেদিনের সেই ছোট্ট মেয়েটিই আজকের প্রখ্যাত অভিনেত্রি মেঘান মার্কেল। যাকে বৃটেনের রাজপরিবারের সন্তান প্রিন্স হেরি আগামী বছর বিয়ে করার ঘোষণা দিয়েছেন। মার্কেলের বয়স এখন ৩৬ বছর আর হেরির বয়স ৩৩বছর। গত সোমবার তাদের আনুষ্ঠানিক বিয়ের ঘোষনা দেয়া হলো। আগামী বছর মে মাসে তাদের বিয়ে সম্পন্ন হবে। ১৯৯৩ সালে ১১বছর বয়সের এই মার্কেল বিষয়টি লিখে নজরে এনেছিল সে সময়কার আমেরিকার প্রেসিডেন্ট পত্নী হিলারি ক্লিন্টনের কাছে। সেই ১১ বছর বয়সেই বুঝা গিয়েছিল মেয়েটি জীবনে একটা কিছু করবে। আর করেই দেখালো।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT