1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাজার দখলে চিন-আমেরিকার ঝগড়া অনিবার্য, চিনা মুখপত্রের হুঁশিয়ারি - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন

বাজার দখলে চিন-আমেরিকার ঝগড়া অনিবার্য, চিনা মুখপত্রের হুঁশিয়ারি

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০১৭
  • ১৬৯ পড়া হয়েছে

লন্ডন: মঙ্গলবার, ৩রা মাঘ ১৪২৩।। আন্তর্জাতিক বাজার-দখলকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে চিনের একটা মারকাটারি সংঘাত বাঁধতে চলেছে। খুব শীঘ্রই। আর সেই সংঘাতটা চরমে পৌঁছনোর পরেই আবার দু’টি দেশের মধ্যে গড়ে উঠবে ‘দেওয়া-নেওয়ার সম্পর্ক’। চিনা কমিউনিস্ট পার্টির মুখপাত্র ‘গ্লোবাল টাইমস’-এর সম্পাদকীয়তেই দেওয়া হয়েছে এই হুঁশিয়ারি।
ওই সম্পাদকীয়তেই লেখা হয়েছে, “দু’দেশের মধ্যে লড়াইটা লাগবে মূলত আন্তর্জাতিক বাজারে আধিপত্য থাকবে কার হাতে, তা নিয়েই। কারণ, ভাবী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচারে বার বার ‘আমেরিকার অগ্রাধিকারে’র কথা বলে এসেছেন। আর তিনি ক্ষমতাসীন হয়েই সেটা কাজে করে দেখানোর চেষ্টা করবেন। ফলে সংঘাতটা অনিবার্যই।
ভাবী মার্কিন প্রেসিডেন্টের আগামী দিনের ‘ফোকাস’টা কোথায় থাকবে আর তার জন্য চিনের কী অসুবিধা হতে পারে, সে কথাও দ্ব্যর্থহীন ভাবেই জানিয়ে দেওয়া হয়েছে ‘গ্লোবাল টাইমসে’র মঙ্গলবারের সম্পাদকীয়তে।
লেখা হয়েছে, “বোঝাই যাচ্ছে, ট্রাম্প ঝুঁকে পড়বেন ব্রিটেন আর রাশিয়ার দিকে। ইউরোপের সঙ্গে দূরত্ব বাড়বে আমেরিকার। আর তাতে অনিবার্য ভাবেই বেশি বেশি প্রতিযোগিতার মধ্যে পড়ে যেতে হবে চিনা পণ্যের বাজারকে। বিশ্ব রাজনীতিতে একটা বড় রকমের পালাবদল ঘটবে। আর চিনের সামনেও আসবে একটা রীতিমতো কঠিন সময়।”
তাইওয়ান নিয়েও যে চিন চিন্তিত, ওই সম্পাদকীয়তে তারও ইঙ্গিত দেওয়া হয়েছে। লেখা হয়েছে, “গত ৪০ বছর ধরে আমেরিকা যে ‘এক চিন’ নীতি নিয়ে চলেছে, তাতেও পালাবদল ঘটার আশঙ্কা দেখা দিয়েছে ভাবী মার্কিন প্রেসিডেন্টের কথাবার্তা ও আচার-আচরণে।”(আনন্দবাজার পত্রিকা থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT