1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

বিলেতে বাঙ্গালী

বিশেষ প্রতিনিধিগন॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪
  • ৩৫৭ পড়া হয়েছে

গণহত্যা দিবস উপলক্ষ্যে

লন্ডনে নির্মূল কমিটির আলোর সমাবেশ

লন্ডন॥

জাতীয় গণহত্যা দিবসে লন্ডনে আয়োজিত যুক্তরাজ্য একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সমাবেশে একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করা হয়েছে। ৫৪তম গণহত্যা দিবস উপলক্ষে ২৫শে মার্চ, সোমবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কস্থ শহীদ মিনারে সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত এক আলোর সমাবেশ থেকে এই দাবি পুনর্ব্যক্ত করা হয়।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সভাপতি সৈয়দ আনাস পাশার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুনিরা পারভিনের পরিচালনায় আয়োজিত সমাবেশে লন্ডন বাংলাদেশ হাই কমিশনের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন ডেপুটি হাইকমিশনার জনাব হযরত আলী খান। অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্রিটেনে মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক, প্রবীন রাজনীতিক সুলতান শরীফ ও নির্মূল কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান। বক্তব্য রাখেন, আমরা একাত্তর সংগঠক শাহাব আহমেদ বাচ্চু, নির্মূল কমিটির উপদেষ্টা কবি, সাংবাদিক হামিদ মোহাম্মদ, এনফিল্ড কাউন্সিলের কাউন্সিলার মোহাম্মদ ইসলাম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, কবি, সংস্কৃতিকর্মী ময়নুর রহমান বাবুল, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেত্রী মেহের নিগার চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা রবিন পাল, যুক্তরাজ্য জাসদের কোষাধ্যক্ষ শাহনুর খান, মুক্তিযোদ্ধা সন্তান আরিফুর খোন্দকার এবং সংগঠনের যুক্তরাজ্য শাখার সাবেক সভাপতি সৈয়দ এনামুল ইসলাম, সহ-সভাপতি সাংবাদিক নিলুফা হাসান, জামাল খান, স্মৃতি আজাদ, সহ-সাধারণ সম্পাদক শাহ বেলাল ও সাংগঠনিক সম্পাদক প্রশান্ত দাস প্রমুখ।

সমাবেশে ১৯৭১ সালে বাংলাদেশের জনগণের ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানানো হয়। সমাবেশের ঘোষণায় বলা হয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ‘৭১- এর গণহত্যা অস্বীকারকারী এবং মুক্তিযুদ্ধের স্বীকৃত ইতিহাস বিকৃতকারীদের শাস্তির জন্য প্রস্তাবিত আইন দ্রুত কার্যকর করতে হবে।

এতে আরও উল্লেখ করা হয়, গণহত্যার কালরাত্রি পালনের এই সমাবেশ থেকে আমরা ঘোষণা করছি- আমাদের সমাজ ও রাষ্ট্রকে জঙ্গি মৌলবাদ ও সাম্প্রদায়িকতার অভিশাপ থেকে মুক্ত করা এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের এই সংগ্রাম অব্যাহত থাকবে।

সভার বক্তারা বলেন, আমাদের দেশে যে গণহত্যা হয়েছে, সেটি আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি পায়নি। এত খুন, ধর্ষণ হলো সবকিছু মিলিয়ে যে জাতিগোষ্ঠী নির্মূল করার অপচেষ্টা হয়েছে বিস্মতির অতল গহবর থেকে এটিকে তুলে আনতে হবে। নৃশংস হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতির জন্য সরকারকে জোরালোভাবে কাজ করতে হবে।

 

 


লন্ডনে জগন্নাথপুর স্বরূপচন্দ্র সরকারী উচ্চ বিদ্যালয়ের

শতবর্ষ উদযাপনে প্রস্ততি সভা ও

‘একজন হামজা’ গ্রন্থের মোড়ক উম্মোচন

লন্ডন॥

 

 

দেশ থেকে হাজার মাইল দূরে ব্রিটেনে বসেই বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ স্বরুপ চন্দ্র সরকারী উচ্চবিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের প্রস্তুতি নিলেন বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। গ্রেটব্রিটেনে বসবাসরত স্বরূপচন্দ্র সরকারী উচ্চবিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এ উপলক্ষে ২৫মার্চ সোমবার এক ইফতার মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেন। পূর্ব লন্ডনের একটি রেষ্টুরেন্টে আয়োজিত অনুষ্টানে উঠে আসে বিদ্যালয় জীবনের স্মৃতি।

উপবাস ভঙ্গের পর একই স্থানে বিদ্যালয়ের সাবেক ছাত্র আয়োজক কমিটির কনভেনার রাধারমন উৎসবের প্রবর্তক ‘একজন হামজা’ বইয়ের মোড়ক উন্মোচন করেন আগত অতিথিরা। এক সময়ের বৃহত্তর সিলেটের কৃতি ফুটবলার হামজার উপর বইটি লিখেছেন যুক্তরাজ্য প্রবাসী কবি ও লেখক আব্দুল মুকিত মুখতার মুকিত। মোড়ক উম্মোচন অনুষ্টানে অতিথিবৃন্দ সৃজনশীল কাজের জন্য হামজার ভূয়সী প্রশংসা করেন। অথিতিরা বলেন ইতিহাস ঐতিহ্য, ক্রীড়া সংস্কৃতি সর্বত্রই হামজার বিচরণ।

অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথপুরের কৃতিসস্তান যুক্তরাজ্য আওয়ামীলীগের সেক্রেটারী সৈয়দ সাজিদুর রহমান ফারুক, বিশেষ অতিথি অধ্যাপক শাহগীর বক্ত ফারুক ও কমিউনিটি নেতা সিরাজুল হক সিরাজ। লন্ডন সফররত বিদ্যালয়ের শিক্ষক আবু হোরায়রা সাদ মাস্টারের সভাপতিত্বে ও বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শতবর্ষ উদযাপন কমিটির যুগ্মআহবায়ক মির্জা জুয়েল আমিনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন চ্যানেল ইউরোপের এমডি সাংবাদিক রেজা আহমদ ফয়সল চৌধুরী শুয়েব, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক মেয়র দরছ উল্লাহ, কবি ও ছড়াকার মাসুক ইবনে আনিস, একজন হামজা গ্রন্থের গ্রন্থকার কবি আব্দুল মুখতার মুকিত, সাংবাদিক মতিয়ার চৌধুরী, ডা. গিয়াস উদ্দিন, মতিউর রহমান ও এম. এ.সত্তার প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT