1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হকের স্মরণে আলোচনা সভা লন্ডনে - মুক্তকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হকের স্মরণে আলোচনা সভা লন্ডনে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
  • ৮৪৪ পড়া হয়েছে

আ ফ ম মাহবুবুল হকের স্মরণ সভায় বক্তব্য রাখছেন যুক্তরাজ্য বাসদ এর আহ্বায়ক জনাব গয়াসুর রহমান গয়াস।

মুক্তকথা:  বাসদ সভাপতি প্রগতিশীল রাজনীতিক, মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক স্মরণে আজ বুধবার ২২শে নভেম্বর লন্ডনে এক বিশেষ স্মরণ সভা হয়ে গেল। বাংলাটাউনের ‘মাইক্রো বিজনেস সেন্টারে’ আয়োজিত উক্ত স্মরণ সভায়, লন্ডনে বসবাসকারী প্রগতিশীল রাজনৈতিক আন্দোলনের সকল বাঙ্গালী রাজনৈতিক নেতৃত্ব উপস্থিত ছিলেন। লন্ডনের বাঙ্গালী সম্প্রদায়ের সুপরিচিত প্রগতিবাদী বাঙ্গালী ব্যক্তিত্ব  যুক্তরাজ্য বাসদের আহ্বায়ক জনাব গয়াসুর রহমান গয়াসের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত স্মরণ সভা সঞ্চালনা করেন বিশিষ্ট সাংবাদিক মতিয়ার চৌধুরী।

 

বক্তব্য রাখছেন ব্যরিষ্টার ফারাহ খান।

উল্লেখ্য,  মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক ছিলেন  ষাটের দশকের প্রখ্যাত ছাত্রনেতা, স্বাধীনতার “নিউক্লিয়াস”এর সাথে ঘনিষ্টভাবে সম্পর্কিত রাজনৈতিক সংগঠক, মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর রাজনৈতিক প্রশিক্ষক, স্বাধীনতা পরবর্তী ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সভাপতি, জাসদ নেতা ও বাসদ সভাপতি প্রগতিশীল একজন মেধাবী সৃজনশীল রাজনীতিক। আ ফ ম মাহবুবুল হক ১৯৬৭-৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্বপাকিস্তান ছাত্রলীগ সূর্যসেন হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৭২ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং ১৯৭৩-৭৮ অবদি সভাপতির দায়ীত্ব পালন করেন। তিনি ১৯৭৮ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত জাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। পরে ১৯৮০ সালের শেষের দিকে ‘বাসদ’ কেন্দ্রীয় কমিটির সদস্য হন এবং ১৯৮৩ সালে “বাসদ”এর কেন্দ্রীয় কমিটির আহ্বায়কের দায়ীত্ব পালন করেন। তিনি সমাজতান্ত্রিক দলের (বাসদ-মাহবুব) এর আহ্বায়ক ছিলেন।

লন্ডনের বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে প্রগতিশীল আন্দোলনের প্রদীপ হাতে যারা সচেতনভাবে দিনবদলের কাজ করে যাচ্ছেন তাদের একাংশ।


প্রগতিশীল রাজনীতির আন্দোলনে আপোষহীন এই মানুষটি জীবনের প্রথম ১৯৬৮ সালে কারাবরণ করেন। স্বাধীনতা পরবর্তী ১৯৭৬ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত রাজবন্দি হয়ে কারাগারে কাটান। ১৯৮৬ সালে আবারো কারাবরণ করেন। ঋণখেলাপী কালোটাকার মালিকদের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে ১৯৯৫ সালে মাহবুবুল হক মিথ্যা মামলার শিকার হন। ২০০৪ সালের ২৫শে অক্টোবর ঢাকায় অজ্ঞাত ঘাতকদের আঘাতে গুরুতর আহত হন। একই সময় ওই ২০০৪ সালেই মাহবুবুল হক ঢাকায় এক গাড়ি দুর্ঘটনার স্বীকার হন। এরপর তিনি গুরুতর অসুস্থ হয়ে উন্নত চিকিৎসার জন্য কানাডায় চলে যান।
কানাডার একটি হাসপাতালে গত  বৃহস্পতিবার রাত ২৩:০৯ মিনিটে তিনি পরলোক গমন করেন।
সভায় সকল বক্তাগনই মাহবুবুল হককে সময়ের এক সৃজনশীল  দুঃসাহসী প্রগতিশীল রাজনীতিক হিসেবে উল্লেখ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT