1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটেনের বর্তমান প্রধানমন্ত্রী কি পাকিস্তানী? - মুক্তকথা
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

বৃটেনের বর্তমান প্রধানমন্ত্রী কি পাকিস্তানী?

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : শুক্রবার, ১২ মে, ২০২৩
  • ৪৪৫ পড়া হয়েছে

বৃটেনের বর্তমান প্রধানমন্ত্রী কি পাকিস্তানী? এমন একটি নেহাৎ ভুল প্রশ্ন তুলেছেন ‘কোরা ডাইজেস্ট’-এ কলকাতার একজন সৌনক ভট্টাচার্য্য। সৌনক নিশ্চয়ই প্রধানমন্ত্রী ঋষি সোনাকের জীবন বৃত্তান্ত জানেন। অন্তর্জালের এ যুগে এ সমূহ তথ্য একটি কিশোরেরও জানার অশেষ সুযোগ রয়েছে। তারপরও সৌনক কোন আশংকা থেকে এমন একটি জিজ্ঞাসা ‘কোরা’য় উপস্থাপন করেছেন তা’ আসলেই বুঝে উঠা কঠিন। বরং চোখ বুঝে মাথা দোলাতেই হয়। অবশ্য তার পুরো ইংরেজী নিবন্ধটি পড়ে এতটুকু বুঝতে পেরেছি যে তার মন পাকিস্তান ভীতিতে দোল খায়।

মজার বিষয় হলো সৌনক বেশ কৌশলে তার জিজ্ঞাসার উত্তর নিজেই বেশ গুছিয়ে লিখেছেন। তিনি লিখেছেন এবং তার দেয়া তথ্য নিঃসন্দেহে সত্য তথ্য বলেই আমরা মনে করি।

শুধু আমরা কেনো, বহুজনই জানেন যে প্রধানমন্ত্রী ঋষি সোনাকের জন্ম ইংল্যাণ্ডে এবং তার একটি বৃটিশ পাসপোর্ট রয়েছে। তিনি জন্মগতভাবেই একজন বৃটিশ নাগরীক। এ ছাড়াও তার বাবা, যশভির সোনাক-এর জন্ম আফ্রিকার কেনিয়ায় এবং তিনি যুক্তরাজ্যে জিপি(জেনারেল প্রেকটিশনার) ডাক্তারী পেশায় জড়িত। তার মা উষা সোনাক-এর জন্ম আফ্রিকার তানজানিয়ায় এবং বর্তমানে যুক্তরাজ্যে একটি ফার্মেসীর পরিচালক হিসেবে কাজ করছেন।

হ্যাঁ, তার একটি পাকিস্তানী সূত্র রয়েছে আর তা’হলো তার দাদা বৃটিশ ভারতের পাঞ্জাব প্রদেশের গুজরানওয়ালায় জন্ম গ্রহন করেন। পরে তিনি তার পরিবারসহ পূর্ব আফ্রিকায় গিয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। বর্তমানে এই গুজরানওয়ালা পাকিস্তানের একটি অংশ। কিন্তু তার দাদার সময়ে সে এলাকা ছিল বৃটিশ ভারতের একটি এলাকা।

এ বিষয়টিকে বিবেচনায় নিয়ে যে কেউ বলতেই পারে যে ঋষি সোনাকের দাদার জন্ম হয়েছিল ভারতেই কারণ তখনতো পাকিস্তানের কোন নাম-নিশানাই ছিল না। আর তিনি(সোনাকের দাদা) তাই একজন খাঁটী ভারতীয় ছিলেন। অবশ্য শেষ বিচারে ঋষির দাদা পাকিস্তানেরও না ভারতেরও কিছু না।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT