1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৈশাখী মেলার ব্যবস্থাপনা নিয়ে 'রাধারমণ সোসাইটি'র গুরুতর অভিযোগ - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

বৈশাখী মেলার ব্যবস্থাপনা নিয়ে ‘রাধারমণ সোসাইটি’র গুরুতর অভিযোগ

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৭ মে, ২০১৮
  • ৩০৭ পড়া হয়েছে

লণ্ডন।। বৃটেনে বাঙ্গালীদের নিজস্ব সংস্কৃতি চর্চার বর্ণাঢ্য ও খ্যাতীসম্পন্ন সংগঠন “রাধারমণ সোসাইটি” টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ‘আর্ট ডেভেলাপমেন্ট টিম’এর উপর এক গভীর ষঢ়যন্ত্রের অভিযোগ এনেছেন। তারা লিখেছেন,  টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ‘আর্ট ডেভেলাপমেন্ট টিম’এর একনায়কতান্ত্রিক আচরণের কারণে কাউন্সিলের ব্যবস্থাপনাধীন বৈশাখী মেলায় “রাধারমণ সোসাইটি” যোগ দিতে পারছে না। লিখিতভাবে এমন অভিযোগ এনে গণমাধ্যমে চিঠি প্রকাশ করেছেন “রাধারমণ সোসাইটি”।

প্রকাশিত চিঠিতে কাউন্সিলের ‘আর্ট ডেভেলাপমেন্ট টিম’ এর নামোল্লেখ করে তাদের আচরণকে একনায়কতান্ত্রিক বলে অভিহিত করেছেন। তাদের এই অভিযোগের পক্ষে বলতে গিয়ে “রাধারমণ সোসাইটি” লিখেছেন যে টাওয়ার হ্যামলেটস বৈশাখী মেলা ব্যবস্থাপনা পর্ষদের দ্বারা অংশগ্রহনকারীদের মধ্যে  স্থান ও সময় বন্টনে চরম অস্বচ্ছতা/কপটতা যেমন রয়েছে তেমনি শিল্পী নির্বাচনেও রয়েছে অস্বচ্ছতা। অভিযোগে তারা আরো লিখেছেন, টাওয়ার হ্যামলেটের আনাচে-কানাচে বহু শিল্পী ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান রয়েছে। এসব  শিল্পী ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোর  অংশগ্রহনকে উৎসাহিত করার জন্য  কাউন্সিলের ওই ‘আর্ট ডেভেলাপমেন্ট টিম’ যথোপযুক্ত প্রচার করেনি।
তাঁরা খেদ প্রকাশ করে লিখেছেন এদের মত অস্বচ্ছ কিছু লোক দুঃখজনক হলেও এবারের মেলা আয়োজনে কাউন্সিলের ‘আর্ট ডেভেলাপমেন্ট টিম’ এর সাথে জড়িত। কাউন্সিলের বৈচিত্র্যময় সংস্কৃতির উন্নয়নে জঞ্জালমুক্ত থাকার যথেষ্ট সুনাম রয়েছে  উল্লেখ করে “রাধারমণ সোসাইটি” লিখেছেন- দূর্ভাগ্যবশতঃ  কতিপয় দূর্ণীতিবাজ  অপরিণত জড়বুদ্ধি সম্পন্ন ব্যক্তিবর্গের ব্যবস্থাপনায় দীর্ঘদিন এই মেলা চলে আসছিল। তারা খুবই ব্যক্তিগতভাবে এসব কাজ করে গেছেন। আর এখন কাউন্সিলের কিছু ভিন্ন চিন্তার কর্মচারী দিয়ে চালানোর ব্যবস্থা নেয়া হয়েছে। এসব কর্মচারী যারা ব্যবস্থাপনার দায়ীত্বে আছেন তাদের ধ্যান-ধারণাই ভিন্ন। অথবা বলা যায়, বাঙ্গালীর খাঁটী সংস্কৃতিকে বিশ্ব শিল্প ও সংস্কৃতির অঙ্গনে তুলে ধরার পরিবর্তে আমাদের মহান সংস্কৃতিকে জনবিচ্ছিন্ন ও নীতিভ্রষ্ট করার অসৎ উদ্দেশ্য নিয়ে এরা এ দায়ীত্বে এসেছেন। এ অশুভ প্রক্রিয়ার বিরুদ্ধে তারা  সকল ক্ষমতা দিয়ে একে মোকাবেলা করে যাবার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT