1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মানুষের বিচিত্র মন, বিচিত্র তাদের কাজ - মুক্তকথা
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৭:২১ অপরাহ্ন

মানুষের বিচিত্র মন, বিচিত্র তাদের কাজ

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৩০ মার্চ, ২০১৬
  • ৪৯২ পড়া হয়েছে

 

 

মানুষের বিচিত্র মন, বিচিত্র তাদের কাজ। মন যতই বিচিত্র হোক কাজ যতই বিপরীত হোক পশ্চিমারা সকল ধরনের শিল্পকর্মকে দু’হাত তুলে স্বাদরে গ্রহন করে নেয়। সুযোগ করে দেয় চিন্তার, প্রতিভার বিকাশে।
তেমনি এক স্থিরচিত্র শিল্পী(photographer) আমেরিকার স্পেন্সার টানিক। আন্তর্বজাতিক খ্যাতিমান এই পটোয়া স্পেন্সার টানিক তার কাজের এই বছর ঠিক করেছেন যুক্তরাজ্যকে নিয়ে। তিনি দেখাতে চান বৃটেনকে সংস্কৃতির নগরী হিসাবে। কিন্তু কিভাবে? শুনলে অবাক হবেন কিন্তু।
তিনি ‘ইস্ট ইয়র্কশায়ার পোর্ট’ হাল কে তার পট শিল্পকর্মের মহাস্থান হিসাবে নির্দিষ্ট করেছেন। এবছরের ৯ই জুলাই তিনি এখানে তার একদিনের ছবি শিল্পের কাজ শুরু করবেন এবং ২০১৭সালে তিনি তার কাজের ফলাফল জনসমক্ষে হাজির করবেন।
আয়োজনকরা মনে করছেন শত শত লোক এসে রীতিমত হুমড়ি খেয়ে পড়বে অনুষ্ঠানে শরিক হবার জন্য। “Sea of Hull” নামের উক্ত শিল্পকর্মের নমুনা হল সকলকে বিবস্ত্র বা ন্যাংটা বা একেবারে উলঙ্গ হয়ে সমবেত হতে হবে। শত শত উলঙ্গ মানুষের তিনি ছবি তুলবেন। প্রতিজন উলঙ্গ মানুষকে শরীর অলঙ্করণের রং দিয়ে সাজানো হবে ছবির জন্য বিমূর্ত নমুনা তৈরী করতে। তিনি আশা করছেন তার এই “a sea of humanity flooding the urban landscape”(সাগরসম মানবতার বন্যায় ভাসা ভূমি) নির্মাণে যারাই অংশ নিবেন তাদের এমনভাবে রং দিয়ে সাজানো হবে যে তারা অনুভব করতে পারবেন না যে তারা উলঙ্গ।
(বিবিসি থেকে সংগৃহীত)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT