1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মাস্ক বিতরণ, হলদে পাখী সম্প্রসারণ ও নবান্ন উৎসব - মুক্তকথা
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন

মাস্ক বিতরণ, হলদে পাখী সম্প্রসারণ ও নবান্ন উৎসব

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০
  • ৪৭০ পড়া হয়েছে

২ লক্ষ ৯০ হাজার মেট্রিকটন চাল উৎপাদনের সম্ভাবনা

মৌলভীবাজারে অগ্রহায়নের প্রথম দিনে নবান্ন উৎসব শুরু

আব্দুল ওয়াদুদ॥ বাঙ্গালীদের চিরায়ত ঐতিহ্যকে লালন করার পাশপাশি নতুন প্রজন্মকে এ ধারাবাহিকতার অংশ করে তুলতেই মৌলভীবাজারে পালিত হলো নবান্ন উৎসব।
সোমবার পহেলা অগ্রহায়ণ(১৬ নভেম্বর) নবান্ন উৎসব উপলক্ষে আয়োজিত ধান কাটার মাধ্যমে নবান্নের উদ্বোধন করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে সদর উপজেলার পূর্ব হিলারপুর গ্রামে নবান্ন উৎসবের এই আয়োজন করা হয়।
নবান্ন উৎসবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মল্লিকা দে, সদর উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা সামছুদ্দিন আহমদ, সদর উপজেলা কৃষি অফিসার সুব্রত কান্তি দত্ত সহ অন্যান্যরা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, গত বছরের চেয়ে এবছরে আমন আবাদের লক্ষ্যমাত্রায় চেয়ে ১ হাজার ২৮০ হেক্টর বেশি চাষ হয়েছে। ২০হাজার মেট্রিকটন চাল বেশি হওয়ার আশা করা করছেন। এ বছর জেলায় এক লাখ ১ হাজার ৪৮০ হেক্টরে আমন ধানের চাষ হয়েছে। ২ লক্ষ ৯০ হাজার মেট্রিকটন চাল উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

হলদে পাখি সম্প্রসারণ বিষয়ক মতবিনিময় সভায়

বাংলাদেশ গার্লস গাইডস এসোসিয়েশনস সিলেট অঞ্চলের উদ্যোগে হলদে পাখি সম্প্রসারণ কর্মসুচি বিষয়ক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।
৫ নভেম্বর বৃহস্পতিবার বিকেলে মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ গার্লস গাইডস এসোসিয়েশনস সিলেট অঞ্চলের কমিশনার বাবলী পুরকায়স্থ সভাপতিত্বে এবং সিলেট অঞ্চলের প্রশিক্ষক সুফিয়া বেগমের পচিালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও শিক্ষা) মল্লিকা দে। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামসুর রহমান,জেলা শিক্ষাঅফিসার মোঃ ময়নূল হক, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব।
মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ গার্লস গাইডস এসোসিয়েশনস সিলেট জেলা কমিশনার শাহনাজ আফরিন রুজী।
বক্তব্য রাখেন বাংলাদেশ গার্লস গাইডস এসোসিয়েশনস মৌলভীবাজার জেলা কমিশনার বেগম নূরজাহান সুয়ারা, প্রধান শিক্ষক রোহেনা আক্তার,সেলিনা বেগম, অভিবাবক সাবিনা আক্তার, মাধুরী মজুমদার,রোকেয়া মাহবুব চৌধুরী প্রমুখ। সভায় জেলা প্রশাসন,প্রাথমিক শিক্ষা প্রশাসন, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সাংবাদিক ও বিদ্যালয়ের অভিভাবকগন উপস্থিত ছিলেন।

মৌলভীবাজারে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের মাস্ক বিতরণ

কোভিট-১৯ স্বাস্থ্য সচেতনায় মৌলভীবাজারে মাস্ক বিতরণসহ পরিধানে সবাইকে সচেতন করেছে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ। সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ,বাংলাদেশ এর আয়োজনে বৃহস্পতিবার বিকেলে মৌলভীবাজার শহরের কুসুমভাগ ও আদালত পাড়ায় পৃথকভাবে মাস্ক বিতরণ করেন স্মৃতি পরিষদের সদস্যরা। এসময় নানা শ্রেণী পেশার প্রায় ৫ শতাধিক মানুষের মাঝে মাস্ক বিতরণ করা হয়। মাস্ক বিতরণ ও সচেতনামূলক কার্যক্রমে অংশ নেন পরিষদের সভাপতি সৈয়দ তৌফিক আহমদ,সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মতিন চৌধুরী, কোষাধ্যক্ষ সৈয়দ হুমায়েদ আলী শাহীন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মু.ইমাদ উদ দীন, সদস্য সেকুল আহমদ তালুকদার। মাস্ক বিতরণ কাজে সহযোগিতা করেন ট্রাফিক পুলিশের এটিএস আই মো: ফারুক মিয়া, কনস্টেবল মো: নোফেল মিয়া ও বিল্পব, ক্যামেরাপর্সন মনজু বিজয় চৌধুরী প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT