1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মুষ্ঠিমেয় কয়েকজনের হাতে নয় ক্ষমতা থাকবে অধিকাংশ জনগোষ্ঠীর হাতে - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

মুষ্ঠিমেয় কয়েকজনের হাতে নয় ক্ষমতা থাকবে অধিকাংশ জনগোষ্ঠীর হাতে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ২১৯ পড়া হয়েছে

বৃটেনের বিরোধী শ্রমিক দল আজ ব্যাখ্যায় বলেছে যে, এদেশের অর্থনীতিকে মামুলী কয়েকজন মানুষের হাতে রাখা যায় না। অবশ্যই অধিকাংশ মানুষের হাতে রাখতে হবে অর্থনীতিকে। আর কিভাবে অধিকাংশ মানুষের হাতে রাখতে হবে সে লক্ষ্যেই শ্রমিক দল কাজ করছে। 
এ বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে শ্রমিকদল বলেছে, আমাদের অবশ্যই জলবায়ূ পরিবর্তনের বিষয়টিকে মোকাবেলা করার জন্য গুরুত্বসহকারে দেখতে হবে। আর এজন্য আমাদের প্রয়োজন মূলগতভাবে আমাদের অর্থনীতির চলমান গতিপরিবর্তন করে বিন্যস্ত করার ব্যবস্থা নেয়া।
দলীয় ব্যাখ্যায় অারো বলা হয়, ৬ বছরের যুদ্ধ বিধ্বস্ত দেশকে পরিচালনা করার জন্য ১৯৪৫ সালে নির্বাচিত সেদিনের এটলি নেতৃত্বাধীন শ্রমিক দলীয় সরকার বুঝতে পেরেছিলো যে দেশ পুনর্গঠনে প্রয়োজন দৃঢ়সংকল্পে নিশ্চিতভাবে যৌথ কর্মপন্থায় মোড় নেয়া। 
যুদ্ধ পরবর্তী সর্বনাশা পরিবেশ বিপর্যয় ঠেকাতে সে সময় দেশের প্রয়োজন ছিল নিশ্চিতভাবে আমূল পরিবর্তনের।
একটি পরিবেশ বান্ধব বিদ্যুৎ পদ্বতি, চলমান তড়িৎ ব্যবস্থার বিপরীতে এক দৃশ্যমান মৌলিক তফাৎ। অতীতের ব্যবস্থা ছিল বৃহৎ বৃহৎ কয়েকটি যন্ত্রের সাহায্যে একটি কেন্দ্রীভূত নিয়ন্ত্রণ। ভবিষ্যৎ হলো বিকেন্দ্রীকরণকৃত, নমনীয় ও নতুন তড়িৎ উৎসের নানা রকমের ছোট-বড়, জোয়ার-ভাটা থেকে একেবারে সূর্যরশ্মির তড়িৎ। 
পরিবেশ বান্ধব তড়িৎ শক্তি সাধারণতঃ স্থানিক হয়ে থাকে। কিন্তু মানুষ বছরের পর বছর ধরে লাইন দিয়ে আছে নবায়ন করা যায় এমন তড়িৎ শক্তি উৎসের জন্য। পরিবেশ বান্ধব অবস্থায় যেতে হলে আমাদের অবশ্যই তড়িৎ শক্তির নিয়ন্ত্রণ হাতে তুলে নিতে হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT