1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মৌলভীবাজারের জনজীবন- মুক্তকথা
বুধবার, ২২ মে ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন

মৌলভীবাজারের জনজীবন-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৭ জানুয়ারী, ২০১৭
  • ৩৮০ পড়া হয়েছে

বিজিবি-পরিবহন শ্রমিক সংঘর্ষের জেরঃ আহত-২০
মৌলভীবাজার জেলা জুড়ে পরিবহন ধর্মঘট চলছে

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিজিবি ও পরিবহন শ্রমিকদের সাথে সংঘর্ষের জেরে সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের ডাকে মৌলভীবাজার জেলায় পরিবহন ধর্মঘট চলছে।

শনিবারের (দ্বিতীয় দিনে) ধর্মঘটে সকাল থেকে জেলায় সকল ধরনের পরিবহন বন্ধ রেখেছেন শ্রমিকরা। মৌলভীবাজার শহর থেকে দূর পাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। ঘন কুয়াশার জন্য রাস্থায় সাধারন মানুষ কম থাকলেও ধমর্ঘটের  কারনে কর্মজীবি মানুষ পড়েছেন বিপাকে।  বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শনিবার সকালে খুজ নিয়ে জানা গেছে সারা জেলা জুড়ে শ্রমিকরা রাস্থায় অগ্নিসংযোগ করে গাড়ি চলাচল বন্ধ করে রাখে। এতে শহরমুখি সাধারণ মানুষ পড়েছেন মহা বিবাকে।

উল্যেখ্য,গত বৃহস্পতিবার সন্ধ্যার দিকে শ্রীমঙ্গল উপজেলার ভানুগাছ স্ট্যান্ড এলাকায় বিজিবির গাড়ি চালকের সাথে এক পরিবহন শ্রমিকের কথা কাটাকাটির জের ধরে কিছু বিজিবি সদস্য  ও  পরিবহন শ্রমিকদের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয় । সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে বিজিবি গুলি ও হামলা চালিয়ে দোকানপাট ভাংচুর করেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এ ঘটনায় দুই বিজিবি সদস্যসহ অন্তত ২০জন জন আহত হয়েছেন। এতে অসংখ্য গাড়ী ভাংচুর করা হয়েছে।
এই ঘটনাকে কেন্দ্র করে ক্ষতি গ্রস্থ শ্রীমঙ্গলের পরিবহন শ্রমিকরা শ্রীমঙ্গল উপজেলায় ধমর্ঘট পালন করে । পরে বিকেলে পরিবহন শ্রমিকদের এক সমাবেশ থেকে শনি ও রবি বার সারা জেলায় ধমর্ঘট আহবান করা হয়।

মৌলভীবাজার শহর ঘেষা কুদালিছড়া খনন কাজ পূনরায় শুরু

কুদালিছড়া সংস্কার কাজ: বক্তব্য রাখছেন জেলা প্রশাসক তোফায়েল ইসলাম।

আব্দুল কাইয়ূম।। শহরবাসীর প্রাণের দাবী মৌলভীবাজারের কুদালীছড়া খনন কাজ পূনরায় শুরু হয়েছে। শনিবার (৭ জানুয়ারি) দুপুর বারোটায় কুদালীছড়া খনন কাজের আনুষ্ঠানিক উদ্ভোধন উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে সিলেট বিভাগ ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্প। পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলার স্বাগত কিশোর দাশ চৌধুরীর সঞ্চালনায় মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ভিপি মিজানুর রহমানের সভাপতিত্বে উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,জেলা প্রশাসক মোঃ তোফোয়েল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোঃ শাহজালাল, মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন । অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ১১ নং মোস্তফাপুর ইউনিয়নের চেয়ারম্যান তাজুল ইসলাম তাজ, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস.এম উমেদ আলী, ১১ নং মোস্তফাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান, শেখ রুমেল আহমদ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম বলেন, আমি মৌলভীবাজারের জেলা প্রশাসক হিসেবে দ্বায়িত্ব গ্রহনের পর থেকে সাংবাদিক সহ বিভিন্ন মহল থেকে কুদালীছড়া নানাবিধ সমস্যা সম্পর্কে শুনে আসছিলাম,আপনারা এই কুদালীছড়া সম্পর্কে জনমত গড়ে তুলুন, আমরা এ প্রকল্প বাস্তবায়ন করেই ছাড়বো। তিনি আরো বলেন, কুদালীছড়া যারা দখল করে আছেন, তাদেরকে অচিরেই দখল ছাড়তে হবে, তাদেরকে কোন ভাবেই ছাড় দেয়া হবেনা। তবে এ খনন কাজ শেষ পর্যন্ত কতটুকু আলোর মুখ দেখতে পারবে তা নিয়ে যতেষ্ট সন্দিহান এ অঞ্চলের কৃষক সহ সাধারণ মানুষ।

সভায় বক্তারা বলেন, কোদালীছড়া মৌলভীবাজার সদর উপজেলার ৩ টি ইউনিয়ন দিয়ে প্রবাহিত, পৌর এলাকার সকল বর্জ এখাল দিয়ে প্রবাহিত হওয়ার কারনে এটি এখন প্রায় মৃত। এ অঞ্চলের কৃষক সহ সাধারন মানুষের দীর্ঘদিনের প্রানের দাবী এটি খনন করে কৃষি উন্নয়নের নতুন দীগন্তের সূচনা করা,যার কারনে প্রায় ৫৩ লক্ষ টাকা ব্যায়ের ৫ কিলোমিটার খাল খননের কাজের এ প্রকল্পটি শুরু করা হয়েছে । শ্রীমঙ্গল সড়কের কুদালীছড়া ব্রীজের নিচ থেকে শুরু হয়েছে খননের কাজ,তাই ছড়ার যেসকল যায়গা দখল রয়েছে তা প্রকল্প বাস্তবায়নের সময় স্ব স্ব কতৃপক্ষের সহযোগিতায় উচ্ছেদ করা হবে, তারা বলেন, অতীতে এ প্রকল্প বিভিন্ন কারনে বাস্তবায়ন করা না গেলেও বর্তমানে যেকোন মুল্যে আমরা সকলে ঐক্যবদ্ধ হয়ে এটি বাস্তবায়ন করবো। অনুষ্ঠান শেষে সকল অতিথিদের সাথে নিয়ে জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম প্রকল্প কাজের শুভ উদ্ভোধন করেন ।

মৌলভীবাজারে পুলিশের উপর মাদক সন্ত্রাসীদের হামলার প্রতিবাদে সমাবেশ

মশাহিদ আহমদ।। মৌলভীবাজারে পুলিশের উপর মাদক সন্ত্রাসীদের হামলার প্রতিবাদে আজ ৭ জানুয়ারী দুপুরে মৌলভীবাজার চৌমোহনা চত্তরে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে দূর্ণীতি মুক্তকরণ বাংলাদেশ ছাত্র ফোরাম। দূর্ণীতি মুক্তকরণ বাংলাদেশ ছাত্র ফোরামের সভাপতি মোঃ মেরাজ হোসেন এর সভাপতিত্বে ও দূর্ণীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম জেলা শাখার সাংগঠনিক সম্পাদক চিনু রঞ্জন তালুকদার এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, দূর্ণীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক শ. ই. সরকার জবলূ, দূর্ণীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম জেলা শাখার সহ-সভাপতি ও মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব সদস্য সচিব সাংবাদিক মতিউর রহমান, দূর্ণীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম জেলা শাখার সাধারন সম্পাদক জিতু তালুকদার, দূর্ণীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম জেলা শাখার সহ-সম্পাদক ও মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব এর আহবায়ক সাংবাদিক মশাহিদ আহমদ, যুব ফোরামের সভাপতি ময়নুল ইসলাম রবিন, সাধারন সম্পাদক এম এ সামাদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল কাইযুম, সহ-সম্পাদক সাংবাদিক মাহমুদ এইচ খাঁন, সাংবাদিক ওমর ফারুক নাঈম, আব্দুল বাছত খান, সাইদুল ইসলাম, সাইকেল গ্রুফের সহ-সভাপতি ছাদিকুর রহমান, নির্বাহী সদস্য ফাতেমা বেগম পপি, ছাত্র ফোরামের সহ-সভাপতি আলিম আল-মুনিম, তথ্য সম্পাদক সৈয়দ ফয়েজ আলী, অভিতাভ পাল, তরুণ কবি পলাশ দেবনাথ ও বাসিদ আহমদ প্রমুখ।

এমসিপি শিক্ষার্থীদের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠিত

এস এম মেহেদী হাসান।। ৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল ঝড়ে পড়া তরুন-তরুনীদের কারিগরী শিক্ষা প্রদানের মাধ্যমে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে ব্র্যাক এর এস.ডি.পি(স্টার) এর আওতায় মৌলভীবাজারের ৬০জন তরুন-তরুনীকে তিনটি ক্যাটাগরিতে প্রশিক্ষণ দেয়া হয়েছে। শুক্রবার (৬ জানুয়ারী) ব্র্যাক এর স্থানীয় এস.ডি.পি (স্টার) অফিসে সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টায় এক মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্টানের মাধ্যমে শিক্ষার্থীদের প্রশিক্ষণ সমাপনী ২০১৬ অনুষ্ঠিত হয় ।

এস.ডি.পি (স্টার) সমন্বয়ক আবু শহিদের সভাপতিত্বে সমাপনী অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন, ব্র্যাক- মৌলভীবাজারের আঞ্চলিক ব্যবস্থাপক ফাহমিদা আক্তার খানম, বিশেষ অতিথি ছিলেন, সাংবাদিক এস এম মেহেদী হাসান।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন এমসিপি (টি.টি) প্রশিক্ষক শাহ জামাল। এছাড়াও বক্তব্য রাখেন, এনামুল হক, নির্মল চন্দ্র সরকার, কামাল আহমদ, নুসরাত জাহান, আশা বেগম, প্রশিক্ষনার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, ‘বিউটি ফিকিউশন সেকশনে’র সোনিয়া আক্তার, ‘কম্পিউটার সেকশনে’র সাকেরা আক্তার, ‘টেইলারিং সেকশনে’র সাফিয়া আক্তার সুনিয়া ও রিমা আক্তার।

সালমা এ প্লাস পেয়েছে

এ . বি. এম নূরুল হক  জুড়ী (মৌলভীবাজার)।। মোছা:  সালমা আক্তার এ প্লাস পেয়েছে। সে এবারের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জে ডি সি) পরিক্ষায় মৌলভীবাজারের জুড়ী উপজেলার ঐতিহ্যবাহী নয়াগ্রাম শিমূলতলা দাখিল মাদ্রাসা থেকে এ ফলাফল অর্জন করেছে। তার পিতা ময়নুল হোসেন দুবাই প্রবাসী ও মাতা মোছাঃ  নেহারা বেগম একজন সু গৃহিণী। তার এ ফলাফলে পিতা-মাতাসহ  মাদ্রাসা শিক্ষকমন্ডলীদের অবদান সবচেয়ে বেশি বলে সে জানায়। ভবিষ্যতে সে ডাক্তার হতে চায়। সে সকলের দোয়া প্রার্থী।

জুড়ীর প্রবীণ ব্যক্তিত্ব আয়েত আলী আর নেই

মৌলভীবাজারের জুড়ী উপজেলার  জাঙ্গিরাই গ্রামের  বাসিন্দা, জাঙ্গিরাই জামে মসজিদ মুয়াজ্জিন, জাঙ্গিরাই দাখিল মাদ্রাসা সিনিয়র শিক্ষক মাওঃ কবির আহমদের পিতা প্রবীণ মুরব্বি  আয়েত আলী আর নেই। তিনি গত শুক্রবার (০৬ জানুয়ারী) দিবাগত রাত ১টায় নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি… রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১০ বছর। তিনি ৩ ছেলে ২ মেয়ে, নাতী নাতনীসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। পরদিন শনিবার দুপুর ২ ঘটিকার সময় জাঙ্গিরাই জামে মসজিদ প্রাঙ্গণে তার  জানাজা অনুষ্ঠিত হয়। পরে অত্র জামে মসজিদ সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হয়। তার মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন। বিবৃতি দাতারা হলেন:- জাতীয় সংসদ হুইপ, মৌলভীবাজার-১ (জুড়ী-বড়লেখা ) আসনের আলহাজ্ব শাহাব উদ্দিন এমপি, সাবেক প্রতিমন্ত্রি এডঃ এবাদুর রহমান চৌধুরী, ঠিকানা গ্রুপ চেয়ারম্যান, সাবেক এমপি এম এম শাহীন, ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন সাবেক সাধারণ সম্পাদক শিল্পপতি নাসির উদ্দিন মিঠু, জায়ফরনগর ইউপি চেয়ারম্যান হাজী মাসুম রেজা, জুড়ী উপজেলা জামায়াত আমীর মাওঃ আব্দুর রহমান, জাঙ্গিরাই দাখিল মাদ্রাসা সুপার মাওঃ শফিকুল ইসলাম, নয়াগ্রাম শিমূলতলা দাখিল মাদরাসা সুপার মাওঃ জিয়াউল হক, জুড়ী উপজেলা প্রেসক্লাব সভাপতি মঞ্জুরে আলম লাল, সাধারন সম্পাদক এম এম সামছুল ইসলাম, “উদীয়মান লেখক সংসদ জুড়ী” সভাপতি সাংবাদিক এ.বি.এম  নূরুল হক প্রমূখ। নেতৃবৃন্দরা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে তার শোক সমতপ্ত পরিবারের প্রতি শোক বেদনা প্রকাশ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT