1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
যুক্তরাজ্য জাসদের উদ্যোগে ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

যুক্তরাজ্য জাসদের উদ্যোগে ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ৮৪৭ পড়া হয়েছে

বাংলাদেশের স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে শুরু করা জাতীয় সমাজতান্ত্রিক দল, জাসদ-এর ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করা হয় জাসদের প্রতিষ্টাকালীন অন্যতম নেতা এবং ১৯৭৫ সালের ৭ই নভেম্বরের সিপাহী জনতার অভ্যুত্থানের মহানায়ক শহীদ কর্ণেল আবু তাহেরকে। এছাড়া ১৯৭২ সালের ৩১শে অক্টোবর জাসদের জন্মলগ্ন থেকে বিভিন্ন সময়ে যারা খেঁটে খাওয়া মেহনতি মানুষের অধিকার আদায়ের গনতান্ত্রিক সংগ্রাম, স্বৈরাচার বিরোধী আন্দোলন এবং ছাত্র আন্দোলনে শহীদ হয়েছেন, তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। জাসদের নেতা কর্মীরা যারা বার্ধক্যজনিত এবং রোগব্যাধির কারনে মৃত্যুবরণ করেছেন যেসব নেতৃবৃন্দের রুহের মাগফিরাত কামনা করা হয় এবং তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

যুক্তরাজ্য জাসদের উদ্যোগে গত ৩১শে অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল, জাসদ-এর ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে লন্ডনে এক ভার্চুয়াল সভার আয়োজন করা হয়।

যুক্তরাজ্য জাসদের সভাপতি এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর সঞ্চালনায় উক্ত ভার্চুয়াল সভায় প্রধান বক্তা হিসাবে অংশগ্রহন করেন জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সহ সভাপতি এবং সিলেট জেলা জাসদের সভাপতি লোকমান আহমদ।

বিশেষ বক্তা হিসাবে অংশগ্রহন করে বক্তব্য রাখেন জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সহ সম্পাদক এবং সিলেট জেলা জাসদের সাধারন সম্পাদক কিবরিয়া চৌধুরী। বক্তব্য রাখেন সিলেট জেলা জাসদের যুগ্ম সাধারন সাধারন সম্পাদক বর্তমানে লন্ডনের স্হায়ী বাসিন্দা আলাউদ্দিন আহমদ মুক্তা।

অতিথি বক্তা হিসাবে অংশ গ্রহন করেন এবং বক্তব্য রাখেন যুক্তরাজ্য প্রগ্রেসিভ ফোরামের আহবায়ক বিশিষ্ট প্রগতিশীল ব্যক্তিত্ব ডঃ মুখলিসুর রহমান মুকুল, যুক্তরাজ্য ন্যাপ এবং ক্যাটারার্স নেতা সৈয়দ হাসান আহমদ, কানাডা জাসদের মোহাম্মদ রুকুন উদ্দিন এবং সাইফুল চৌধুরী।

যুক্তরাজ্য জাসদ আয়োজিত ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকীর এই ভার্চুয়াল সভায় জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সহ সভাপতি এবং সিলেট জেলা জাসদের সভাপতি জননেতা লোকমান আহমদ বলেন, ১৯৭২ সালে ৩১শে অক্টোবর সদ্য স্বাধীন বাংলাদেশে তৎকালীন রাজনৈতিক প্রেক্ষাপটে জাতির বৃহত্তর স্বার্থে মুক্তিযুদ্ধ থেকে সদ্য ফেরত আসা একঝাঁক মুক্তিযোদ্ধাদের নিয়ে গণতান্ত্রিক পথে অসাম্প্রদায়িক, সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে জন্ম নিয়েছিল জাতীয় সমাজতান্ত্রীক দল-জাসদ। জন্ম লগ্নেই শাসকগোষ্ঠীর প্রতিক্রিয়াশীল অংশের বিরুদ্ধে সংগ্রামে জাসদের শতশত নেতা-কর্মীকে হত্যা করা হয়, হাজার হাজার নেতা-কর্মী জেল-জুলুম ও অমানুষিক নির্যাতনের শিকার হয়েছিলেন। আজও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পর জাসদ সমাজতন্ত্রের সেই আদর্শকে সমন্নত রেখে তার লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। যেখানেই অত্যাচার, অবিচার, দলবাজী, সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ, মৌলবাদ, সেখানেই জাসদের প্রতিবাদ প্রতিরোধ অব্যাহত আছে।

তিনি আরো বলেন, ২০০৮ সালের নির্বাচনে জাসদ ১৪ দলীয় জোটগতভাবে নির্বাচনে অংশগ্রহণ করে ৩টি আসনে বিজয়ী হয়। মহাজোট সরকারে জাসদের অংশগ্রহণ না থাকলেও সরকারের বাইরে থেকেই জাসদ শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকারকে নীতিগত সমর্থন দেয়ার পাশাপাশি সংসদ-রাজপথে যুদ্ধাপরাধীদের বিচার ও জঙ্গিবাদ-মৌলবাদের বিরুদ্ধে বলিষ্ঠ অবস্থান নিয়ে কাজ করে যাচ্ছে।

আলোচনায় অংশগ্রহনকারী অন্য বক্তারা বলেন, জাসদ সব সময় একাত্তরের মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারন করে রাজনীতির মাঠে কাজ করে যাচ্ছে, তাই যখনই মুক্তিযুদ্ধ এবং অসাম্প্রদায়িক চেতনার উপর আঘাত আসে তখনই জাসদের প্রতিটি নেতা কর্মী তাদের সর্ব শক্তি দিয়ে এর বিরোদ্ধে রুখে দাড়ায়। অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রশ্নে কারো সাথে আপোষে নেই জাসদ, এটি জাসদ রাজনীতির একটি বলিষ্ট প্রগতিশীল দিক। এ প্রসঙ্গে বক্তারা সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন স্হানে দুর্গাপুজার সময় ঘটে যাওয়া সন্ত্রাসী কর্মকান্ডের তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেন এবং এই নেক্কার জনক ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবী জানান।

যুক্তরাজ্য জাসদের নেতৃবৃন্দ ভার্চুয়াল সভায় যারা অংশ গ্রহন করেন এবং বক্তব্য রাখেন তারা হলেন যথাক্রমে, যুক্তরাজ্য জাসদের যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারন সম্পাদক সিনিয়র জাসদ নেতা ইমতিয়াজ আহমদ, সহসভাপতি এবং গ্রেটার লন্ডন জাসদের সভাপতি সৈয়দ এনামুল হক, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক এবং বার্মিংহাম জাসদের সভাপতি সালেহ আহমদ, যুক্তরাজ্য জাসদের সহ সম্পাদক এবং বার্মিংহাম জাসদের সাধারন সম্পাদক সোহেল আহমদ চোধুরী, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদঁয়ান খাঁন।

অংশগ্রহন করেন যুক্তরাজ্য জাসদের সিনিয়র নেতা ডঃ আবু মুস্তফা, প্রচার যোগাযোগ সম্পাদক এমরান আহমদ, কার্যকরী কমিটির সিনিয়র সদস্য শামীম আহমদ, মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, যুক্তরাজ্য নারী জোট নেত্রী রেহানা বেগম। এছাড়া ব্যক্তিগত কাজ থাকায় অনুষ্টানে অংশগ্রহন করতে না পারায় অপরাগতা প্রকাশ করেন যুক্তরাজ্য জাসদের দপ্তর সম্পাদক সাবুল সামসুজ্জামান এবং সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন খাঁন শামীম।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT