1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লালনগীতির হিন্দি অনুবাদ এক নয়া যুগের সূচনা করবে -তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন

লালনগীতির হিন্দি অনুবাদ এক নয়া যুগের সূচনা করবে -তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৪ জুন, ২০১৭
  • ৮৩১ পড়া হয়েছে

লন্ডন: অধ্যাপক মুচকুন্দ দুবে’র লালন গীতির হিন্দি অনুবাদ এবং ফরিদা পারভীনের ১৫টি লালনগীতির একটি ‘ডিভিডি ক্যাসেট’ উপহার দেয়া হয় ভারতের প্রেসিডেন্ট মহামহিম প্রণব মুখার্জী মহোদয়কে। অধ্যাপক মুচকুন্দ দুবে লিখিত লালন গীতির হিন্দি অনুবাদের বই ও পারভীনের গানের ক্যাসেট ভারতের রাষ্ট্রপতির হাতে তুলে দেয়ার জন্য দিল্লীর রাষ্ট্রপতি ভবনের ‘অডিটোরিয়ামে’ এ অনুষ্ঠান আয়োজিত হয়েছিল গতকাল শনিবার ৩ জুন।

আয়োজিত উক্ত অনুষ্ঠানে বাংলাদেশের তথ্য মন্ত্রী জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু ও অধ্যাপক আনিসুজ্জামান বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী হাসানুল হক ইনু বলেন, হিন্দি ভাষায় লালনগীতির প্রচার উপমহাদেশে সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও বর্ণবাদমুক্ত এক নতুন যুগের দরজা খুলে দেবে। একই সাথে পুস্তক উপহারের এ অনুষ্ঠানটি দুই প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ ও ভারতের মধ্যেকার মৈত্রীবন্ধনকে আরো মজবুত করবে।
ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, ‘লালন গীতির’ প্রখ্যাত নিষ্ঠাবান গায়িকা শ্রীমতি ফরিদা পারভীন অনুষ্ঠানের আয়োজক আইসিসিআর সভাপতি অধ্যাপক লোকেশ চন্দ্র ও সাহিত্য আকাদেমী সভাপতি ড: বিশ্বনাথ প্রসাদ তেওয়ারীসহ বহু জ্ঞানীগুণীজন সভায় উপস্থিত ছিলেন। ফরিদা পারভিনের দু’টি লালন সংগীত দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
প্রেসিডেন্ট প্রণব মুখার্জী প্রাণঢালা সৌহার্দ্য প্রকাশ করে সকলকে উষ্ণ অভিনন্দন জানান।
মন্ত্রী ইনু আরো বলেন, উপমহাদেশ খ্যাত ফকির লালন শাহের গানের হিন্দি অনুবাদের মধ্য দিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা প্রায় ১.৫ বিলিয়ন হিন্দিভাষী মানুষের সাথে বাংলাদেশ ও ভারতের চিরস্থায়ী এক বন্ধুত্বের সেতু নির্মাণ করা হলো।
লালনের গান মানবতার গান, সাম্প্রদায়িক সমতা ও নান্দনীকতার গান যা বিশ্বমানব সমাজ জানার অধিকার রাখে কারণ এসব গান শ্বাশ্বত মানবতার বাণী বহন করে বলে মন্ত্রী ইনু উল্লেখ করেন।
লালন গীতির অনুশীলন আমাদের সাংস্কৃতিক দারীদ্রতা দূর করে, সাম্প্রদায়িক অসহিষ্ণুতার আগুনকে নিভিয়ে দেয় আর মানুষে মানুষে বৈষম্যকে দূর করে। কারণ লালন সব সময় সাম্প্রদায়িক হিংসার বিরুদ্ধে ছিলেন, অসৎ উদ্দেশ্যের রাজনীতির বিরুদ্ধে দাড়িয়ে লালন লড়াই করে গেছেন, তিনি উগ্রতা বা হিংস্রতার বিপক্ষে ছিলেন আমৃত্যু বলে মন্ত্রী উল্লেখ করেন।
নব্যজাত অসাম্প্রদায়িক এক জনগোষ্ঠীকে জাগিয়ে তোলে সংগঠিত করে নবজন্ম দিয়ে স্বাধীনতার দিকে পরিচালিত করার স্বার্থক কারিগর জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে তার বক্তব্যে স্মরণ করেন মন্ত্রী হাসানুল হক ইনু। একই সময়,বাংলাদেশের স্বাধীনতার সময় ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধী এবং প্রেসিডেন্ট প্রণব মুখার্জীর অসামান্য অবদানের কথা উল্লেখ করে তথ্য মন্ত্রী তাদের প্রতি সপ্রশংস কৃতজ্ঞতা জানান।
লালনের জেলা কুষ্টিয়ার মানুষ হাসানুল হক ইনু লালন প্রসঙ্গে বলেন, তিনি যখন মানুষ মানুষে সমতার কথা, সমাজতন্ত্রের কথা বলতে শুরু করেছিলেন তখন লালনের গান তার মনের মাঝে সাম্প্রদায়িক হিংসার অবসানে এক সজিবতা এনে দিত। লালনের শক্তি তাকে সাহস যুগাতো মনের মাঝে তিনি অনুভব করতেন।
ভারত ও বাংলাদেশের মাঝে বন্ধুত্বের এই ঐতিহাসিক সেতু নির্মাণের কাজে তাকে সম্পৃক্ত করায় তিনি ভারতের মহামান্য প্রেসিডেন্টকে আন্তরিক ধন্যবাদ জানান। মন্ত্রী আজ রোববার ঢাকা ফিরে যাবেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT