1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
হেমলেট করতে না পারার খেদ রয়েছে-সৌমিত্র - মুক্তকথা
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

হেমলেট করতে না পারার খেদ রয়েছে-সৌমিত্র

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৩০ জানুয়ারী, ২০১৭
  • ৬০৬ পড়া হয়েছে

কলকাতা: উইলিয়াম শেক্সপিয়রের ‘হ্যামলেট’-এর ভূমিকায় অভিনয় করতে না পারার জন্য এখনও কষ্ট পান সৌমিত্র চট্টোপাধ্যায়। অথচ ওই চরিত্রটিই তাঁকে আকর্ষণ করে সবথেকে বেশি।

৮২ বছরের সৌমিত্র এক অনুষ্ঠানে জানিয়েছেন, যদি তাঁর বয়স আরও ৫০ বছর কম হত, তা হলে হ্যামলেটের ভূমিকায় অভিনয়ের চেষ্টা করতেন তিনি। শেক্সপিয়রের ‘কিং লিয়র’ তিনি করেছেন কিন্তু তাতে আশ মেটেনি। ইচ্ছে করে, শেক্সপিয়রের আরও নাটকে অভিনয় করার।

তবে হ্যামলেটের পর কিং লিয়র তাঁর দ্বিতীয় পছন্দের চরিত্র। ২০১১-য় ‘কিং লিয়র’ অবলম্বনে ‘রাজা লিয়র’ মঞ্চস্থ করেন তিনি। তাঁর কথায়, ব্রিটিশ নাট্যকার ও তাঁর যাবতীয় সৃষ্টি তাঁর ওপর অসামান্য প্রভাব রেখেছে। তাদের আবেদন আন্তর্জাতিক। বাড়ির ছাদে বসে হাজারবার ‘টু বি অর নট টু বি’ আবৃত্তি করলেও আশ মিটবে না তাঁর।

শেক্সপিয়রের নাটকের ভিত অক্ষুণ্ণ রেখে সেগুলির যদি আধুনিকীকরণ হয়, তবে তাতে সৌমিত্রের আপত্তি নেই। মহাভারত আধুনিক কিনা যেমন প্রশ্নাতীত, তেমনই সত্যিকারের ক্লাসিক বরাবর বেঁচে থাকে সময়ের বেড়া টপকে।

রবীন্দ্রনাথও শেক্সপিয়রের সাহিত্যে বিরাট প্রভাবিত হন বলে মন্তব্য করেছেন সৌমিত্র। নিয়মিত শেক্সপিয়রের সৃষ্টি ট্রাজেডি ও কমেডি পড়তেন তিনি। (এবিপি আনন্দ থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT