1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অপহরণের দু'দিন পর ব্যবসায়ী উদ্ধার, ২ অপহরণকারীসহ ৩জন আটক - মুক্তকথা
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

অপহরণের দু’দিন পর ব্যবসায়ী উদ্ধার, ২ অপহরণকারীসহ ৩জন আটক

সৈয়দ বয়তুল ও আব্দুল ওয়াদুদ॥
  • প্রকাশকাল : সোমবার, ৭ জুন, ২০২১
  • ৫১২ পড়া হয়েছে

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় ব্যবসায়ী শশাংক দত্তকে অপহরণের দুদিন পর একটি নির্জন পাহাড়ী এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। জেলা পুলিশ, ডিবি ও রাব যৌথ অভিযান চালিয়ে তাকে উদ্ধার করে। অভিযানে ২জন অপহরণকারীসহ ৩জনকে গ্রেফতার করেছে পুলিশ।
সোমবার দুপুরে মৌলভীবাজার পুলিশ সুপার কার্যালয়ে এক সংক্ষিপ্ত সংবাদ প্রদান আয়োজনে পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া জানান, গত ৪ জুন সন্ধ্যায় বড়লেখা উপজেলার বারইগ্রাম এলাকার ব্যবসায়ী শশাংক কুমার দত্ত সিলেট টিলাগড়স্থ বাসায় যাবার উদ্দেশ্যে সিএনজি অটোরিক্সায় বের হন। শশাংক বিয়ানীবাজার উপজেলার বারইগ্রামে সিএনজি পরিবর্তন করে সিলেট যাওয়ার উদ্দেশ্যে আরেকটি সিএনজি গাড়ীতে উঠেন। পথে বিয়ানীবাজার মোল্লাপুর রাস্তার সামনে পৌঁছালে একটি মাইক্রোবাস থেকে কয়েকজন নেমে শশাংক দত্তকে জোরপূর্বক ওই মাইক্রোবাসটিতে তুলে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। পরে অপহরণকারী চক্র শশাংক দত্তের ছোট ভাই সুবোধ কুমার দত্ত-এর মোবাইল ফোনে মুক্তিপণ হিসেবে ৫০ লক্ষ টাকা চাঁদা দাবী করে। ছোট ভাই সুবোধ দত্ত থানায় সহায়তা চাওয়ার পর থানা পুলিশের বিশেষ টিম, উর্ধ্বতন কর্তৃপক্ষগণ তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বড়লেখা উপজেলার বাহাদুর পুর চা বাগানের নির্জন পাহাড়ী এলাকা থেকে রোববার রাতে অক্ষত অবস্থায় ব্যবসায়ী শশাংক কুমার দত্তকে উদ্ধার করে।
পুলিশ সুপারের বক্তব্য, পুলিশ মাঠ পর্যায়ে অবস্থান নিয়ে অপহৃত ব্যক্তিকে উদ্ধার অভিযানে উপস্থিত ছিলেন কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার, পুলিশ পরিদর্শক(তদন্ত)সহ বড়লেখা থানার অফিসার ফোর্স এবং জেলা গোয়েন্দা টিম ও রা‌ব-এর একটি দল।
তিনি আরও জানান, অপহৃত ব্যক্তিকে যে ঘরে আটক রাখা হয় তা কৌশলে সনাক্ত করে জেলা পুলিশ, ডিবি ও রাব-এর যৌথ টিম। ঘরটিকে নিরাপদ দূরত্বে থেকে ঘিরে ফেলে পুলিশ। পুলিশের উপস্থিতি টের পেয়ে ভিকটিমকে সাথে নিয়ে অপহরকারী ৭/৮ জন বাহাদুরপুর চা-বাগানের গভীর জঙ্গলে দৌড়ে পালানোর চেষ্টা করে। এমতাবস্থায় যৌথ টিমের পর্যাপ্ত সদস্য থাকায় তাৎক্ষনিক অপহৃত ব্যক্তিকে উদ্ধার ও ২ জনকে ঘটনাস্থল থেকে আটক করা হয়। ঘটনার সাথে জড়িত অন্যান্য আসামীদের গ্রেফতার অভিযান অব্যাহত আছে বলেও জানান তিনি।

শশাঙ্ক দত্তের অপহরণের আগে এক রোববার ৩৪ বছর বয়সী ব্যবসায়ী সমছ উদ্দীনকে খুন করা হয়।

মানুষের দিন-রাত যাতায়াতকে নিরুপদ্রব শঙ্কাহীন করে
তুলতে পুলিশ ও ডিবি পুলিশকে, অত্যাধুনিক তথ্য-তদন্ত সরঞ্জাম দিয়ে সিলেট বিভাগ তথা স্বাধীন দেশের আদলে ঢেলে সাজানো প্রয়োজন।

৬টি উপজেলাই ভারতীয় সীমান্ত সংলগ্ন প্রান্তিক উপজেলা।সীমান্তবর্তী সড়কসহ সারা জেলায় সার্বক্ষনিক মহাসড়ক পুলিশ টহল চালু করাও প্রয়োজন।

পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে অপহরণকারী চক্রের ২জন সদস্যসহ ৩জনকে গ্রেফতার করা হয়। আরো কয়েকজন পালিয়ে যায়। গ্রেফতারকৃত অপহরনকারীরা হলেন বড়লেখা উপজেলার চন্ডিনগর গ্রামের ইসমাইল আহমদ হারুন(১৯), বোবারথল গ্রামের জুলমান আহমদ(৩২) ও সবুজ হোসেন(৩০)। তাদের প্রত্যেকের বাড়ি মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার বোবারথল(ষাটঘড়ি)।এ ঘটনায় বড়লেখা থানায় একটি মামলা হয়েছে। ঘটনায় জড়িত অপর আসামীদের গ্রেফতারে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পুলিশ সুপার।
অপহরণকারীদের দু’জনসহ অপহৃতকে খোঁজে বের করার জন্য পুলিশকে সাধুবাদ জানিয়ে স্থানীয় সুধিসমাজের একজন বলেন, বড়লেখার মত গ্রামীণ পরিবেশের একটি প্রান্তিক উপজেলায় এসকল লোকজন মানুষ ধরে নিয়ে যাবার সাহস পায় কোন কারণে? শুধু ধরে নিয়ে যাওয়া নয়, গত ১৬মে রোববার বড়লেখায় ৩৪ বছর বয়সের ব্যবসায়ী সমছ উদ্দীনকে খুন করা হয়। এ সমূহ অপরাধ দমন ও মানুষের দিন-রাত যাতায়াতকে নিরুপদ্রব শঙ্কাহীন করে তুলতে পুলিশ ও ডিবি পুলিশকে, অত্যাধুনিক তথ্য-তদন্ত সরঞ্জাম দিয়ে সিলেট বিভাগ তথা স্বাধীন দেশের আদলে ঢেলে সাজানো প্রয়োজন বলে অনেকেই মনে করেন? মৌলভীবাজার জেলার ৭টি উপজেলার একমাত্র রাজনগর ছাড়া বাকী ৬টি উপজেলাই ভারতীয় সীমান্ত সংলগ্ন প্রান্তিক উপজেলা। এবং সবক’টি উপজেলাই চা-বাগান সমৃদ্ধ সীমান্ত এলাকা। সবক’টি উপজেলার সাথে ভারত সীমান্তের অবাধ আইনী-বেআইনী উভয় যোগাযোগ রয়েছে। সীমান্তবর্তী সড়কসহ সারা জেলায় সার্বক্ষনিক মহাসড়ক পুলিশ টহল চালু করাও প্রয়োজন বলে অভিজ্ঞ মানুষজনের অভিমত।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT