1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আজ হাউজ অব কমন্সের সামনে আওয়ামীলীগের সমাবেশ - মুক্তকথা
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

আজ হাউজ অব কমন্সের সামনে আওয়ামীলীগের সমাবেশ

মতিয়ার চৌধুরী ও আনসার আহমেদ উল্লাহ
  • প্রকাশকাল : সোমবার, ২৯ জুলাই, ২০২৪
  • ৬৭ পড়া হয়েছে

জামাত-বিএনপি‘র নৈরাজ্য অপপ্রচার ও

২৯ জুলাই হাউজ অব কমন্সের সামনে সমাবেশ নিয়ে

যুক্তরাজ্য আওয়ামীলীগের সংবাদ সম্মেলন


লন্ডন॥

আজ ২৯ জুলাই সোমবার যুক্তরাজ্য আওয়ামীলীগের নেতৃত্বে লন্ডনে হাউজ অব কমন্সের সামনে সর্বস্থরের ব্রিটিশ-বাঙ্গালীদের এক সমাবেশ অনুষ্ঠিত হবার কথা। আর এ সমাবেশকে সফল করতে গত ২৭ জুলাই শনিবার লন্ডন সময় সন্ধ্যা সাতটায় পূর্ব লন্ডনের ২৩০ কমার্শিয়াল রোডের একটি টার্কিশ রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনের আয়োজন করে যুক্তরাজ্য আওয়ামীলীগ।

এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে, সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক বাংলাদেশে কোটা আন্দোলনের পূর্বাপর প্রেক্ষাপট বর্ণনা করে কোটা আন্দোলনকে দেশদ্রোহী কুচক্রীদের প্ররোচিত ও সরকারকে প্রতিপক্ষ বানিয়ে সরকার বিরোধী আন্দোলনে রূপান্তর করার চেষ্টা বলে উল্লেখ করে বলেন, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে যখনই ঐ পেছন থেকে ইন্ধনদাতারা সামনে চলে আসে তাদের রাষ্ট্রক্ষমতা দখলের দুরভিসন্ধি হাসিল করার জন্য, তখনই আন্দোলনের নেতৃত্ব তাদের হাতে চলে যায় কিংবা তারা নিয়ে নেয়; সরকারের মাননীয় মন্ত্রীমহোদয়দের সাথে আন্দোলনকারী নেতৃবৃন্দের বৈঠকের সময় তারা নিজেরাই তা স্বীকার করেছেন। তারপর শুরু হয় সেই ২০১৩ এবং ২০১৮ সালের কায়দায় ধ্বংসলীলা। দেশ ও জাতির স্বার্থে সরকারের তখন শক্ত হাতে এই ধ্বংসাত্মক কার্যকলাপ বন্ধ করা ছাড়া আর কোনো উপায় ছিলোনা। তাদের এই ‘পোড়ামাটি’ ক্যাম্পেইন যখন চুড়ান্ত পর্যায়ে চলে যায় তখন সরকার সেনাবাহিনী মোতায়েন করতে বাধ্য হয়। প্রথমে পুলিশ, তারপর বর্ডার গার্ড, তারপর রেব এবং সর্বশেষ পর্যায়ে সেনাবাহিনী মোতায়েন করে সরকার।

তিনি আরো বলেন যে, মানুষ হত্যা করে গাছে কিংবা ফ্লাই অভারের উপর থেকে লটকে দেবার মতো পাশবিকতা তাদের ২০১৩/২০১৮ সালের কথা মনে করিয়ে দেয়। তারপরও মাননীয় প্রধানমন্ত্রী এই সময়ে যারাই মৃত্যুবরণ করেছেন তাদের সকলের দায়দায়িত্ব নেবার ঘোষনা দিয়েছেন এবং ইতোমধ্যেই আহতদের দেখতে হাসপাতালে গিয়েছেন এবং তিনি এ-ও বলেছেন যে তাঁর বক্তব্যকে বিকৃত করে প্রচার করা হয়েছে আন্দোলনকে রক্তাক্ত করার উদ্দেশ্যে।
বাংলাদেশকে ধ্বংস স্তুপে পরিনত করার জন্য তাদের আক্রমণের লক্ষ্য ছিলো গত পনেরো বছরে আমাদের যতো অর্জন যা বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছে, সেই সব স্থাপনাগুলো।

পরিশেষে, এই আন্দোলন চলাকালীন সময়ে যারাই মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার শান্তি কামনা করে এবং সুষ্ঠ তদন্তের মাধ্যমে হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করাবার জন্য তিনি সরকারের কাছে দাবী জানান।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখের যুক্তরাজ্য আওয়ামীলগের সভাপতি প্রবীন রাজনীতিবিদ সুলতান মাহমুদ শরীফ, লিখিত বক্তব্য পাঠ করে যুক্তরাজ্য আওয়ামীলগের সেক্রেটারী সৈয়দ সাজিদুর রহমান ফারুক।

সংবাদ সম্মেলনে আওয়ামীলীগ-যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়মীলীগ, স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ ছাড়াও আরো যারা উপস্থিত ছিলেন তারা হলেন-  যুক্তরাজ্য আওয়ামীলীগের সহসভাপতি জালাল উদ্দিন, সৈয়দ মোজাম্মেল আলী, হরমুজ আলী, যুগ্মসম্পাদক নইমুদ্দিন রিয়াজ, মারুফ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, ত্রাণ বিষয়ক সম্পাদক আ.স. ম. মিসবাহ, মানবাধিকার বিষয়ক সম্পাদক সারব আলী, তথ্যও গণসংযোগ সম্পাদক রবিন পাল, প্রচার সম্পাদক মাসুক ইবনে আনিস, দপ্তর সম্পাদক শাহ শামীম, ধর্মবিষয়ক সম্পাদক সৈয়দ ছুরুক আলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাওছার চৌধুরী, খসরুজ্জামান ষকরু, আনসারুল হক, মোহাম্মদ হাসান, যুক্তরাজ্য রাজ্য মহিলা আওয়ামীলগের সিনিয়র সহসভাপতি আঞ্জু মান আরা অঞ্জু, যুবলীগের সেক্রেটারী সেলিম আহমদ, খান, ছাত্র লীগের সভাপতি তারেক আহমদ, সেক্রেটারী সজীব ভূইয়া, সহ আরো অনেকে।

লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি ও সম্পাদক বাংলাদেশে হামলার জন্য সরকারকে দায়ি করে যে বিবৃতি দিয়েছে এবিষয়ে একজন সাংবাদিকের প্রশ্ন ও প্রতিক্রিয়ার জবাবে সেক্রেটারী সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন তা আমরা দেখিনি!

একই বিষয়ে জানতে চাওয়ার অপর এক সাংবাদিকের উত্তরে যু্ক্তরাজ্য আওয়ামীলীগের সহসভাপতি  হরমুজ আলী বলেন জানি এবং দেখেছি –তবে তাদের উচিত ছিল আমাদের সাথে যোগাযোগ করা বা পুরো বিষয় অবগত হয়ে এজাতীয় বিবৃতি দেয়া।

যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দূল আহাদ চৌধুরী একই প্রশ্নের জবাবে বলেন আপনারা নিশ্চয়ই লন্ডনবাংলা প্রেসক্লাবের সভাপতি ও সেক্রেটারীর রাজনৈতিক আদর্শ সম্পর্কে ওয়াকিবহাল আছেন তাই তারা এজাতীয় বিবৃতি প্রদান করেছেন। আমরা জানি সাংবাদিকদের নিরপেক্ষ হওয়া উচিত, তারা তা করেননি।


 

গোলাপগন্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান

মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে

লন্ডনে মতবিনিময় সভা

 

গোলাপগন্জ উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান জনাব মন্জুর শাফি চৌধুরী এলিম এর যুক্তরাজ্য আগমন উপলক্ষে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র পক্ষ থেকে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। গত ২৪ জুলাই পুর্ব লন্ডনের চিলড্রেন এডুকেশন সেন্টার হলে বিপুল সংখ্যাক কমিউনিটির নেতৃবৃন্দ, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে এবং ঢাকাদক্ষিণবাসীর উপস্থিতিতে জনাব মন্জুর শাফি এলিমকে ফুল দিয়ে বরণ ও ক্রেস্ট দিয়ে সম্মান জানানো হয়।

 

 

মতবিনিময় সভায় প্রথম পর্বে সভাপতিত্ব করেন ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের সম্মানিত সভাপতি আব্দুল লতিফ নিজাম এবং দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন উপদেষ্টা আতাউর রহমান আঙ্গুর মিয়া।
সভা পরিচালনা করেন ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র জেনারেল সেক্রেটারি আব্দুল বাছির।

সংগঠনের সভাপতি আব্দুল লতিফ নিজামের স্বাগত বক্তব্যর মাধ্যমে শুরু হওয়া অনুষ্টানে আলোচনায় অংশ গ্রহন করেন সংগঠনের উপদেষ্টা আফজল হোসেন চৌধুরী, দেলওয়ার হোসেন লেবু, আলাউদ্দিন আহমদ, জুবায়ের খান মিলন। কার্যকরি কমিটির পক্ষে বক্তব্য রাখেন সহ সভাপতি দেলওয়ার আহমদ শাহান, কোষাধ্যক্ষ জাকির হোসেন, সহকারি কোষাধ্যক্ষ ছাদেক আহমদ, মেম্বারশীপ সম্পাদক কামরুল ইসলাম, স্পোর্টস সেক্রেটারি নুরুল ইসলাম, শিক্ষাবিষয়ক সম্পাদক রায়হান উদ্দিন, ফান্ডরাইজিং সম্পাদক সোহেল আহমদ, সদস্য: খালেদ আজিম উদ্দিন জামাল, ইকবাল আহমদ চৌধুরী, মামুন আহমদ।

আরো উপস্থিত ছিলেন এবং আলোচনায় অংশগ্রহন করেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার আহবাব হোসেন, গোলাপগন্জ উপজেলা এডুকেশন ট্রাস্ট ইউকের সভাপতি মোহাম্মদ ইছবাহ উদ্দিন, সাবেক সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান চৌধুরী রুহুল, ট্রেজারার জয়নাল আবেদীন জয়নুল, গোলাপগন্জ উপজেলা স্যোশাল ট্রাস্ট ইউকের সাধারন সম্পাদক তারেকুর রহমান ছানু, গরিব এতিম ট্রাস্টের চেয়ারম্যান, এম এস হেইচ স্কুলের প্রতিষ্টাতা মোঃ শমসুল হক, বিশ্ববাংলা ফাউন্ডেশন ইউকের সাধারন সম্পাদক সাংবাদিক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, শাহজালাল ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক জাহির রাজা চৌধুরী, গোলাপগন্জ হেল্পিং হ্যান্ডস ইউকের উপদেষ্টা সৈয়দ নজরুল ইসলাম, সাবেক কাউন্সিলর ওয়েছ ইসলাম, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সংগঠনিক সম্পাদক সাংবাদিক ইমরান আহমদ, সাংবাদিক মোহাম্মদ কাইয়ুম, সাংবাদিক আবু সাঈদ চৌধুরী সাদি, লেখক সাংবাদিক ফোরাম ইউকের সভাপতি আব্দুল কাদির চৌধুরী মুরাদ, ৫০ একটিভ ক্লাবের সাধারন সম্পাদক আনফর আলী, উডহাম প্যালেসের খালিস আহমদ, বুধবারীবাজার ইউনিয়ন ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি গুলজার হুসেন, সাধারন সম্পাদক NTV সিনিয়র সাংবাদিক কয়েছ আহমদ রোহেল, টিপু চৌধুরী, সোহেল আহমদ, গোলাম মনোয়ার খান বাবর, সাংবাদিক আব্দুর রশীদ, কবির আহমদ, সুহেদ আহমদ, মাছুম আহমদ, আব্দুল হালিম, মোঃ নুরুল হক, এনাম উদ্দিন, নজরুল ইসলাম, মাহবুবুল হক মুফতি, লিকন আহমদ, আকরাম হোসেন দারা, কামরুজ্জামান চাকলাদার, ইমরুল হোসেন, কামিল আহমদ, শাহরিয়ার ইসলাম, গোলাম দস্তগির খান প্রমুখ।

মতবিনিময় সভায় জনাব মন্জুর শাফি এলিম কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন আপনাদের ভালোবাসায় আমি মুগ্ধ। তিনি তার বক্তব্য বলেন গোলাপগন্জ উপজেলার উন্নয়নের জন্য এবং বিশেষ করে আগামী প্রজন্ম যাতে করে স্বাবলম্বী হতে পারে সেই লক্ষে তিনি কাজ করে যাচ্ছেন। ঢাকাদক্ষিণবাসীর বিভিন্ন দাবীর প্রেক্ষিতে তিনি বলেন আপনাদের যৌক্তিক সকল দাবীর প্রতি আমার সমর্থন আছে এবং সর্বাত্মক চেষ্টা থাকবে আপনাদের দাবীগুলো পুরনের জন্য।

পরে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র পক্ষ থেকে সম্মানিত চেয়ারম্যান মন্জুর শাফি চৌধুরী এলিমকে ক্রেস্ট প্রদান করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT