1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
"আরও ভালো কিছু করতে পারে, যেনো আরও সুনাম বয়ে আনতে পারে" - মুক্তকথা
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

“আরও ভালো কিছু করতে পারে, যেনো আরও সুনাম বয়ে আনতে পারে”

মোঃ কাওছার ইকবাল॥
  • প্রকাশকাল : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩৮৬ পড়া হয়েছে

লোকনৃত্যে জাতীয় পর্যায়ে চা কন্যা অনন্যা তাঁতী’র অনন্যসাধারণ সাফল্য

কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে অংশগ্রহণ করে লোকনৃত্যে প্রথম স্থান অর্জন করেছে শ্রীমঙ্গলের চা কন্যা অর্পিতা। অর্পিতা তাঁতী অনন্যা “খ” বিভাগে প্রথম হয়ে এই কৃতিত্বের স্বাক্ষর রেখে শ্রীমঙ্গলের জন্য সুনাম বয়ে এনেছে।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার কালীঘাট চা বাগানের চা শ্রমিক অজয় তাঁতী হলেন চা কন্যা অর্পিতা তাঁতীর গর্বীত পিতা। সে তার বাবার মেঝ কন্যা। তার বড়বোন অন্তরা তাঁতী একজন কনিষ্ঠ সংগীত শিল্পী। স্থানীয় বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে সে প্রশংসা কুঁড়িয়েছে। বিভিন্ন সংগঠন আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করে সাফল্যের স্বাক্ষর রাখছে। তবে অর্পিতা এখনও গানের শিক্ষার্থী।

অর্পিতা তাঁতী অনন্যা এর আগে দেশব্যাপী বয়স ও বিষয় ভিত্তিক জাতীয় নৃত্য প্রতিযোগিতায় লোকনৃত্য ‘খ’ বিভাগে সেরা শিল্পীর পুরস্কার লাভ করে এবং ঢাকার ধানমন্ডিতে অনুষ্ঠিত বিশ্ববাংলা সাংস্কৃতিক পরিষদের আয়োজিত দেশব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতায় নৃত্যে ২য় স্থান ও জাতীয় শিক্ষা সপ্তাহ জেলা পর্যায়ে লোকনৃত্য প্রতিযোগীতায়(ক-গ্রুপে) সেরা বিজয়ী হয়।

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী অর্পিতা তাঁতী অনন্যা। মাত্র পাঁচ বছর বয়সে নাচে হাতে খড়ি। শুরু থেকেই সে শ্রীমঙ্গলের নৃত্যাশালায় নৃত্যে প্রশিক্ষণ গ্রহণ করে। বড়বোন অন্তরা তাঁতী এসএসসিতে জিপিএ প্রাপ্ত। বর্তমানে সে শ্রীমঙ্গল সরকারি মহাবিদ্যালয়ে অধ্যয়নরত। নৃত্যশালার নৃত্য প্রশিক্ষক অনিন্দ্রিতা দাশ গুপ্তা প্রীমা অর্পিতার মধ্যে প্রতিভার ছোঁয়া পান। এরপর থেকে তাকে গুরুত্ব সহকারে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলেন। প্রতিটি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আলাদাভাবে প্রশিক্ষন দিয়ে থাকেন। জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যও অর্পিতাকে যত্ন সহকারে প্রস্তুত করেন।

 


নাচে জাতীয় প্রতিযোগীতায় প্রথমস্থান অধিকারী শ্রীমঙ্গলের চা-কন্যা অর্পিতা তাঁতী অনন্যা।

 

জানতে চাইলে, নৃত্য প্রশিক্ষক অনিন্দ্রিতা দাশ গুপ্তা প্রীমা বলেন, অর্পিতার সাফল্যের সংবাটি শুনে আমি অভিভূত ও আনন্দিত। কি যে ভালো লেগেছে তা ভাষায় প্রকাশ করার মতো নয়। আমার সার্থকতা তখন যখন আমার কোন শিক্ষার্থী সাফল্যের স্বীকৃতি পায়। অর্পিতা অত্যন্ত পরিশ্রমী, মেধাবী এবং বিনয়ী। পারিবারিক শিক্ষা থেকে এগুলো শিখেছে। নাচের প্রতি প্রচন্ড আগ্রহের কারণে আমি তার প্রতি মনোযোগী হয়েছি। তার একাগ্রতা এবং আমার শ্রম সার্থক হয়েছে। আরও বিশাল বিশাল সাফল্য তার জন্য অপেক্ষায়, সেই আশাবাদ ব্যক্ত করে আমি তার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি। নিজের চেষ্টা-সাধনা, বড় বোন ও বাবা-মায়ের অনুপ্রেরণা এবং নৃত্যশালার শিক্ষকের সহযোগিতায় জাতীয় পর্যায়ে প্রতিদ্বন্ধিতা করেই লোকনৃত্যে ‘খ’ বিভাগে প্রথম স্থান অর্জন করলো। আগামী ৩০ সেপ্টেম্বর টুঙ্গিপাড়ায় বিজয়ীদের হাতে শিশু-কিশোর পদক তুলে দেওয়া হবে।

অর্পিতার বড় বোন অন্তরা তাঁতী বলেন, আমরা খুব খুশি, আমার ছোটবোন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জাতীয় পর্যায়ে লোকনৃত্যে ‘খ’ বিভাগে প্রথম স্থান অধিকার করেছে। অর্পিতা এতো দূর এগিয়ে যাবে তা আমরা ভাবতেও পারিনি। আমরা চা বাগানের লোক। কিন্তু চা বাগান থেকে গিয়ে সে যে জাতীয় পর্যায়ে প্রথম হয়েছে, সে অনুভূতি কিভাবে প্রকাশ করি। আমি নিজে গান করি আর সে নাচ করে। ছোট বেলা থেকে মা বাবার উৎসাহ ও তাদের অনেক শ্রম রয়েছে এ সাফল্যের পেছনে।

অর্পিতার গর্বীত পিতা কালীঘাট চা বাগানের চা শ্রমিক অজয় তাঁতী মেয়ের এই সাফল্যে বার বার আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, আমরা চা বাগানে থাকি, চা বাগানেই কাজ করি। এত সুযোগ সুবিধা পাই না। মেয়েটার প্রচন্ড আগ্রহ নাচের প্রতি। বাগান এলাকায় বিভিন্ন অনুষ্ঠানে তার বোন অন্তরা গান গাইত, অর্পিতা নাচার চেষ্টা করতো। চা বাগানেই তার নাচে হাতেখড়ি। তার বোন অন্তরাসহ আমরা সবাই তাকে সাহস দেই, উৎসাহ দেই। প্রচন্ড আগ্রহের কারণে তাকে নাচের স্কুলে ভর্তি করে দেই। নাচের শিক্ষক প্রীমার কারণেই সে এতদূর যেতে পেরেছে। নাচের শিক্ষককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। সবার কাছে আশির্বাদ চাই, সে যেন আরও ভালো কিছু করতে পারে, আরও সুনাম বয়ে আনতে পারে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT