1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আর মাত্র একদিন পরই হতে চলেছে পূর্ণচন্দ্রগ্রহন - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

আর মাত্র একদিন পরই হতে চলেছে পূর্ণচন্দ্রগ্রহন

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ১১৭৬ পড়া হয়েছে

 

আর মাত্র একদিন। একদিন পরই হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। আগামী ১৯ নভেম্বর(শুক্রবার) এই চন্দ্রগ্রহণ হবে।

প্রাকৃতিক নিয়মে সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান করলে পৃথিবীর ছায়া চন্দ্রের ওপর পড়ে এবং চন্দ্রগ্রহণ ঘটে। প্রাকৃতিক নিয়মের সেই চন্দ্রগ্রহন আগামী ১৯ নভেম্বর শুক্রবার হতে চলেছে। এটি হবে চলতি বছরের দ্বিতীয় এবং সর্বশেষ চন্দ্রগ্রহণ। চলতি বছরের দ্বিতীয় এবং সর্বশেষ এই চন্দ্রগ্রহণের সময়, কোথা থেকে দেখা হবে, বাংলাদেশ থেকে দেখা যাবে কিনা ইত্যাদি তথ্য জেনে নিন।

চন্দ্রগ্রহণ কখন হবে?

সংবাদসংস্থা পিটিআইকে এমপি বিড়লা ‘প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড একাডেমিকে’র অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি জানান, বেলা ১২টা ৪৮ মিনিট থেকে আংশিক চন্দ্রগ্রহণ শুরু হতে চলেছে। শেষ হবে বিকেল ৪টে ১৭ মিনিটে। গ্রহণ চলবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড।

৫৮০ বছরে এই প্রথম দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হতে চলেছে। আবার হতে পারে ৬৮০ বছর পর।

কোথায় কোথায় চন্দ্রগ্রহণ দেখা যাবে?

উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের একাংশ থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। ইউরোপ, এশিয়ার অধিকাংশ দেশ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগর এলাকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

ভারত থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে?

ভারতের একাংশের মানুষও চন্দ্রগ্রহণ দেখতে পাবেন। তবে ভারতে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে না। ভারতে সূর্য অস্ত যাওয়ার পর কিছুক্ষণই স্থায়ী হবে চন্দ্রগ্রহণ। তাও ভারতের সব জায়গা থেকে গ্রহণ পরিলক্ষিত হবে না। অসম এবং অরুণাচল প্রদেশে সামান্য সময়ের জন্য আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে।

বাংলাদেশ থেকে চন্দ্রগ্রহন দেখা যাবে কিনা এ নিয়ে সংবাদ ও গণমাধ্যমের কোথায়ও পাওয়া যায়নি। এতে মনে হচ্ছে সরাসরি বাংলাদেশের কোন স্থান থেকে সম্ভবতঃ দূর্লভ এ চন্দ্রগ্রহনটি দেখা যাবে না।

জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণের গুরুত্ব

জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। চন্দ্রগ্রহণকে জ্যোতিষশাস্ত্রে অশুভ হিসেবে বিবেচনা করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, চন্দ্রগ্রহণের সময় শুভ কাজ করা হয় না। বন্ধ করে রাখা হয় মন্দিরের দরজা। যদিও বিজ্ঞানে সেই সব ধারণার স্বপক্ষে কোনও যুক্তি নেই বলে দাবি করা হয়। বিজ্ঞানীদের বক্তব্য, চন্দ্রগ্রহণ নেহাতই একটি মহাজাগতিক বিষয়। তথ্য সূত্র: অন্তর্জাল, আনন্দবাজার পত্রিকা ও হিন্দুস্তান টাইমস

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT