1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আলোচনা হয়েছে 'ব্রেক্সিট' উত্তর সম্পর্ক কি হবে, এ নিয়ে - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন

আলোচনা হয়েছে ‘ব্রেক্সিট’ উত্তর সম্পর্ক কি হবে, এ নিয়ে

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২২ মে, ২০১৮
  • ২৪৫ পড়া হয়েছে

লণ্ডন।। ‘ব্রেক্সিট’ নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক হয়েছে।  বৃটেনের ছায়া মন্ত্রী সভার ‘ব্রেক্সিট’ বিষয়ক সচিব কেমডেনের এমপি স্যার কেয়ার স্টারমার,  ইটালী জাতীয় সংসদের এমপি মাসিমো আঙ্গারো ও ফ্রান্স-বৃটিশ বংশোদ্ভোত ফ্রান্স জাতীয় সংসদের উত্তর ইউরোপ বিষয়ক প্রাক্তন  প্রতিনিধি আলেক্সান্ড্রে হলরোয়েদের মধ্যে এ বৈঠক হয়।
আলেক্সান্ড্রে হলরোয়েদ ফরাসী জাতীয় পরিষদের সদস্য। তিনি  ২০১৭ সালে ফ্রান্সের আইন প্রণয়নকারী পরিষদের নির্বাচনে ১১টি সংসদীয় আসনের(third constituency for French residents overseas) তৃতীয় আসনে প্রতিদ্বন্ধীতা করেন এবং নির্বাচনের  দ্বিতীয় পর্বে বিজয়ী হন। ২০১৭ সালের ১৯শে জুন পর্যন্ত হলরোয়েদ ফরাসী আইন পরিষদের উত্তর ইউরোপীয় ডেপুটী হিসেবে দায়ীত্ব পালন করেন। ২৯শে জুন পর্যন্ত তিনি সংসদের ‘সাধারণ অর্থনীতি এবং বাজেটারী মনিটরিং কমিটি’তে কাজ করেছেন।

মাঝে এমপি স্যার কেয়ার স্টারমার, ডানে ফ্রান্সের আলেক্সান্দ্রে হলরোয়েদ আর বামে ইটালীর এমপি মাসিমো আঙ্গারো

মাসিমো আঙ্গারো বর্তমানে ইটালীর জাতীয়  সংসদে রোম এলাকা থেকে নির্বাচিত একজন সাংসদ। তিনি ইউরোপীয়ান ব্যবসা ও বাজার বিশেষজ্ঞও বটে। তাদের বৈঠকের মূল বিষয় ছিল ‘ব্রেক্সিট’ ও ভবিষ্যৎ সম্পর্ক এবং ‘ব্রেক্সিট’ বিষয়ক মতবিনিময়ে নাগরীক অধিকার সংরক্ষনে বিহীতকরণ।
গত ২১শে মে সোমবার ‘ব্রেক্সিট’ বিষয়ক  গুরুত্বপূর্ণ এ সভা অনুষ্ঠিত হয়। ফ্রান্সের প্রতিনিধি হলরোয়েদ তার টুইটে বলেছেন আলোচনা খুবই সৃষ্টিধর্মী ছিল। আমরা ‘ব্রেক্সিট’ উত্তর সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। এমপি স্যার কেয়ার স্টারমারও তার টুইটারে হলরোয়েদের এ বক্তব্যকে উল্লেখ করেছেন।
উল্লেখ্য, ইতিপূর্বে এমপি স্টারমার শ্রমিক দলের ৬দফা বিষয়ে অন্যত্র তার বক্তব্য রাখেন। সেখানে তিনি বলেছেন ‘ব্রেক্সিট’ লেনদেনে শ্রমিক দলের ৬দফা না মানলে শ্রমিক দল ‘ব্রেক্সিট’এর পক্ষে থাকবে না। আর শ্রমিক দলের এই ৬টেস্ট হলো ‘ব্রেক্সিট’ উত্তর ইউরোপীয়ান ইউনিয়নের সাথে বৃটেনের নতুন সম্পর্ক নির্ণয়, এবং এই সম্পর্ক হতে হবে অংশীদারীত্বের ভিত্তিতে যা শুরু হবে বিস্তৃত বাণিজ্যচুক্তির মধ্যদিয়ে। একই সাথে কারিগরী, গবেষণা, নিরাপত্ত্বা ‌ও বিজ্ঞান বিষয়ে চলমান সহযোগীতা অব্যাহত রাখার মধ্যদিয়ে ‌এগুতে হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT