1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এটি হবে অমানবিক! - মুক্তকথা
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৮:২২ অপরাহ্ন

এটি হবে অমানবিক!

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
  • ২৮ পড়া হয়েছে

কয়েক লাখ অবৈধ অভিবাসীদের ফেরত পাঠাবে ইইউ
এতে থাকবে বাংলাদেশিও

অবৈধ অভিবাসী! এখন সারা ইউরোপের বিষফোঁড়া হয়ে উঠেছে। অথচ লুন্ঠন আর এই অভিবাসীদের মাথার ঘাম পায়ে ফেলানো পশুর পরিশ্রমের বিনিময়ে গড়ে উঠেছে বরফ আর পাথরের দেশ খ্যাত এই ইইউ বা ইউরোপ। এটি ঠিক যে, কখনো ভূমধ্যসাগর পাড়ি দিয়ে কখনো পশ্চিম বলকান রুট দিয়ে লাখ লাখ অভিবাসনপ্রত্যাশী প্রবেশ করছে ইউরোপের বিভিন্ন দেশে। অথচ মাঝে মাঝে ইউরোপ ভুলে যায় যে তাদেরই বাধানো যুদ্ধ আর যুদ্ধের আড়ালে লুণ্ঠনের কারণেই এতোসব মানুষ স্বদেশ ত্যাগ করতে বাধ্য হয়।

অভিবাসীদের অবৈধ বলে তাদের ঠেকাতে রুয়ান্ডা, আলবেনিয়া অথবা তৃতীয় কোন দেশে পাঠানোর মত সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ। এই তালিকায় রয়েছে দেড় থেকে দুই লাখের মত প্রবাসী বাংলাদেশিও।

তাদের কথায়, অবৈধ অভিবাসীদের চাপে গোটা ইউরোপের অবস্থা না-কি দীনহীন হয়ে উঠছে। প্রায় প্রতিবছরই কয়েকলাখ অভিবাসন প্রত্যাশী নানা বিপৎসংকুল পথ পাড়ি দিয়ে উন্নত এই মহাদেশটিতে প্রবেশ করে।

ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) সীমান্ত রক্ষা সংস্থা ফ্রন্ট টেক্স জানায়, শুধুমাত্র ২০২৩ সালেই প্রায় তিন লাখ ৬০ হাজার অবৈধ অভিবাসী ইউরোপে প্রবেশ করেছে।চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এই সংখ্যা গত বছরের প্রায় সমান বলেই জানিয়েছে ‘ফ্রন্ট টেক্স’। জার্মানির পুলিশের অপরাধ দমন বিভাগ জানায়, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই প্রায় ২ লাখ ৭০ হাজার অবৈধ ও অনিয়মিত অভিবাসী জার্মানিতে প্রবেশ করেছে। এসকল অভিবাসীদের তালিকায় আছে বাংলাদেশিদের নামও।

ইইউর বিভিন্ন দেশের বাংলাদেশের দূতাবাস ও অন্যান্য সূত্র মতে, কেবলমাত্র ইতালি, ফ্রান্স, জার্মানি, স্পেন ও পর্তুগালেই অবৈধ বাংলাদেশী আশ্রয় প্রার্থীর সংখ্যা দেড় থেকে দুই লাখের কাছাকাছি। পূর্ব ইউরোপের বসনিয়ার হার্জেগোভিনা, রোমানিয়া ও বুলগেরিয়াতেও মানবেতর জীবন যাপন করছে এমন অবৈধ বাংলাদেশি অভিবাসীদের সংখ্যাও কম না। ফলে পাল্টে যেতে চলেছে গোটা ইউরোপের অভ্যন্তরীণ রাজনীতি।

সম্প্রতি অবৈধদের ঢল ঠেকাতে অভিবাসীদের আলবেনিয়া পাঠানোর সিদ্ধান্ত নেয় ইতালি। অন্যদিকে যুক্তরাজ্য আফ্রিকার রুয়ান্ডাতে এবং জার্মানিও দেশটির সীমান্তে কড়াকড়ি আরোপের পাশাপাশি তৃতীয় কোন দেশে এসব অবৈধদের পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন বলেছেন, সম্প্রতি ইইউর পার্লামেন্টে অবৈধ অভিবাসীদের নিয়ে বিশেষ আলোচনায় ইইউর সদস্যভুক্ত দেশগুলো অপরাধমূলক কর্মকাণ্ডে অভিযুক্ত অবৈধ অভিবাসীদের দ্রুত নিজ দেশে ফেরত পাঠাতে ঐক্যমত্যে পৌঁছেছে। এসমূহ বিষয়কে অমানবিক বলছেন প্রবাসী বাংলাদেশিগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT