1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কচি কন্ঠের সপ্তাহব্যাপী আয়োজন ॥ বিমানবন্দরে আটক সাবেক এমপি সুলতান মনসুর - মুক্তকথা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৪১ অপরাহ্ন

কচি কন্ঠের সপ্তাহব্যাপী আয়োজন ॥ বিমানবন্দরে আটক সাবেক এমপি সুলতান মনসুর

হাকিকুল ইসলাম খোকন ও রাজনৈতিক সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫০ পড়া হয়েছে

বিশ্ব শিশু দিবসে ‘কচি কন্ঠের আসর’- এর
সপ্তাহব্যাপী বিশেষ আয়োজন

আন্তর্জাতিক শিশু সংগঠন কচি কন্ঠের আসর ‘বিশ্ব শিশু দিবস ২০২৪’ এবং ‘বিশ্ব শিশু সপ্তাহ’ উপলক্ষ্যে অক্টোবর মাস জুড়ে বিভিন্ন কর্মসূচি পরিচালনা করতে যাচ্ছে। শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি এবং পরিবেশ উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখে চলা এই সংগঠন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। এই বছর কচি কন্ঠের আসর তার ৪৮ বছরের কার্যক্রম উদযাপন করছে, যা শিশুদের উন্নয়নে একটি মাইলফলক

১৯৯০ সালে জাতিসংঘের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ‘World Summit for Children’- এ বাংলাদেশ থেকে একমাত্র শিশু সংগঠন কচি কন্ঠের আসর অংশগ্রহণ করে। সংগঠনের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিশু সংগঠক হেমায়েত হোসেনের নেতৃত্বে সেখানে উপস্থিত হয়ে বিশ্ব শিশুদের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিশ্ব শিশু দিবস এবং বিশ্ব শিশু সপ্তাহ উপলক্ষ্যে কচি কন্ঠের আসর সপ্তাহব্যাপী আনন্দ র‍্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সংবাদ সম্মেলন, শিশুদের মাঝে উন্নতমানের খাদ্য বিতরন সহ বিভিন্ন কর্মসূচী হাতে নিয়ে গত ২৯ সেপ্টেম্বর থেকে বিচিত্র অনুষ্ঠানাদি শুরু হয়ে চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত।

জানা গেছে,  আগামি ১ অক্টোবর, মঙ্গলবার, সকাল ১০টায় মুকসুদপুরের সূরুপি সালিনা বকসা উচ্চ বিদ্যালয় মাঠে ৫ হাজারেরও বেশি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে উন্নত মানের খাদ্য পরিবেশন করা হবে। এই উদ্যোগটির পৃষ্ঠপোষকতা করছে ‘কচি কন্ঠের আসর ‘ইউএসএ’ ও ‘চিলড্রেনস ভয়েস’।

এছাড়াও, ৩ অক্টোবর সকাল ১০ টায় ইউনিসেফ, জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্র দূতাবাসে মিছিল সহকারে শিশু প্রতিনিধি দল তাদের দাবি সম্বলিত স্মারকলিপি হস্তান্তর করবে। ৪ অক্টোবর সকাল ১০ টায় মাননীয় প্রধান উপদেষ্টার কার্যালয়ে শিশুদের পক্ষ থেকে একটি বিশেষ স্মারকলিপি দেয়া হবে।

সেই ধারাবাহিকতায়, সংগঠনটি আগামী ৫ অক্টোবর সকাল ১০ টায় বিশ্বসাহিত্য কেন্দ্রে শিশু-কিশোরদের নিয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। হেমায়েত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ(অনুমতির অপেক্ষায়)। ভিন্নধর্মী এই সংবাদ সম্মেলনে ক্ষুদে সাংবাদিকরা নতুন আগামীর বাংলাদেশ গড়ার উপর বিভিন্ন প্রশ্ন করবে।

আগামী ২০ নভেম্বর, ২০২৪ বিশ্ব শিশু দিবস উপলক্ষ্যে শিশুদের লেখালেখি ও সৃষ্টিকর্ম নিয়ে ১২০-পৃষ্ঠার বহুরংগা একটি প্রকাশনার উদ্যোগ নিয়েছে কচি কন্ঠের আসর।


 

বিমানবন্দরে আটক ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর

কানাডা থেকে দেশে ফিরেই সোমবার(৩০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটক হয়েছেন সাবেক সংসদ সদস্য, ডাকসুর সাবেক ভিপি ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। ঢাকা মহানগর পুলিশের(ডিএমপি) ডিবিপ্রধান রেজাউল করিম মল্লিক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, কিছু অভিযোগের কারণে জিজ্ঞাসাবাদের জন্য ইমিগ্রেশন থেকে সুলতান মনসুরকে আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। দেশের সকল মাধ্যমেই এ খবরটি প্রকাশিত হয়েছে।

 

 

সংবদা সূত্রেই জানা যায়, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডায় ভ্রমণে ছিলেন সুলতান মনসুর। ছাত্র আন্দোলনের অনেক আগে থেকেই তিনি দেশের বাইরে ছিলেন। তার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো মামলা নেই।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT