1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কে আছে দেবে ভরসা- জরুরী প্রয়োজন নবজাতকের অস্ত্রোপচার - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন

কে আছে দেবে ভরসা- জরুরী প্রয়োজন নবজাতকের অস্ত্রোপচার

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২
  • ৪১৩ পড়া হয়েছে

 

 

বিপাকে দরিদ্র পরিবার

মলদ্বার ও ঠোঁট বিহীন নবজাতকের জন্ম

মৌলভীবাজারের কমলগঞ্জে মলদ্বার বিহীন ও ঠোঁট কাটা অবস্থায় এক নবজাতকের জন্ম হয়। গত শুক্রবার জেলা শহরের একটি বেসরকারি হাসপাতালে শিশুটির জন্ম দেন উপজেলার মাধবপুর চা বাগানের দক্ষিণ পাড়ার দরিদ্র চা শ্রমিক গোপাল ভর ও গীতাবতী দম্পতি। টাকার অভাবে চিকিৎসা না করেই নবজাতককে বাড়িতে নিয়ে আসে চা শ্রমিক পরিবার।

জানা যায়, মৌলভীবাজার আল-হামরা প্রাইভেট হাসপাতালে রাত ১ টায় চা শ্রমিক গীতাবতী চতুর্থ সন্তানের জন্ম দেন। জন্মের পর দেখা যায় নবজাতকের মলদ্বার বিহীন ও ঠোঁট কাটা। জন্মের দুই দিন পর নবজাতককে নিয়ে বাড়িতে চলে আসেন পরিবার। চিকিৎসকরা বলছেন মলদ্বারে সার্জারী করলে ঠিক হয়ে যাবে। তবে টাকার অভাবে চিকিৎসা করতে না পারায় নবজাতককে বাড়িতে নিয়ে আসেন।

নবজাতকের বাবা অটোরিকশা চালাক গোপাল ভর বলেন, ডাক্তার বলছেন চিকিৎসার জন্য টাকা লাগবে। আমরা গরিব মানুষ টাকা দিয়ে চিকিৎসা করতে পারছিনা। কেউ যদি সাহায্য করেন তাহলে হয়তো আমার বাচ্চাটিকে বাঁচানো সম্ভব হতো। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুল আলম ভূইয়া বলেন, সাধারণত খুব কম নবজাতক এ ধরনের বিরল ভাবে জন্ম নেয়। তবে সার্জারির মাধ্যমে এই সমস্যা সমাধান করা সম্ভব। জন্মের পর কোনো অসংগতি দেখলেই শিশু সার্জনের কাছে নেওয়া উচিত। যতদ্রুত সম্ভব সার্জারি করালে বাচ্চাটা সুস্থ হয়ে উঠবে।

 

 

কমলগঞ্জে ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুর ডক্টরস এসোসিয়েশনের আয়োজনে ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করে স্বাস্থ্যসেবা প্রদান এবং বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়েছে। রোববার (২৫ ডিসেম্বর) সকাল ১১ টায় কমলগঞ্জ মাধবপুর ইউনিয়নে ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এই ফ্রি মেডিকেল অনুষ্ঠিত হয়।

মণিপুরী ডক্টরস এসোসিয়েশন এর আয়োজনে সকাল ১১ টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত মেডিকেল ক্যাম্পে চিকিৎসা প্রদান করেন শিশু এন্ডোক্রাইনোলজি বিভাগ ইউনিভার্সিটি অব এরিজোনা ইউএসএ এর সহকারী অধ্যাপক ডা. সুনীল কুমার সিংহ, সুনামগঞ্জ সিনিয়র কনসালটেন্ট শিশু বিভাগ ২৫০ শয্যা বিশিষ্ট হাস্পাতাল ডা, আশুতোষ সিংহ, ডাঃ নমিতা রানী সিনহা, ডা. স্বপন কুমার সিংহ, ডা. বিশ্বজিৎ কুমার সিংহ।

মণিপুর ডক্টরস এসোসিয়েশনের আহব্বায়ক ডা. পরেশ সিংহ জানান, নিজের কর্মক্ষেত্রে পাশাপাশি বিভিন্ন স্থানে আমাদের সংগঠনের পক্ষ থেকে বিনামূল্যে প্রতি বছর সাধারণ মানুষদের চিকিৎসা সেবা প্রদান করে থাকি। ডাক্তার হিসাবে এটা আমাদের একটি মানবিক দায়িত্ব পালন করার চেষ্টা করছি। দিনব্যাপী এই মেডিকেল ক্যাম্পে পাঁচজন মেডিসিন, শিশু, গাইনি, কার্ডিওলজি বিশেষজ্ঞ চিকিৎসক তিন শতাধিক রোগীকে চিকিৎসাসেবা প্রদান করেন। এ সময় বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT