1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
'ক্যাপিটাল ড্রেজিং' সময়ের দাবি - মুক্তকথা
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

‘ক্যাপিটাল ড্রেজিং’ সময়ের দাবি

সৌখিন নিবন্ধকার
  • প্রকাশকাল : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৮ পড়া হয়েছে

হাওরের ১০০ বছর এবং আমাদের করণীয় শীর্ষক কর্মশালা

‘ক্যাপিটাল ড্রেজিং’ সময়ের দাবি


 

“হাওরের ১০০ বছর এবং আমাদের করণীয়” শীর্ষক একটি কর্মশালা গেলো শুক্রবার(২০ সেপ্টেম্বর) সকালে মৌলবীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. ইসরাইল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আখতারুজ্জামান।

পানি সম্পদ মন্ত্রণালয়, হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে “গ্রামীণ জনকল্যাণ সংসদ”, “প্রগতি সিলেট” এবং “হোয়াইট পার্ল নার্সিং কলেজ”এর আয়োজনে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় মূল প্রবন্ধে মহাপরিচালক মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, সারাদেশের মতো মৌলভীবাজারের হাওরগুলোতে পানি প্রবাহ কমেছে, জলজ প্রাণী কমেছে। বছরে প্রায় ১ বিলিয়ন টনেরও অধিক পলি বাংলাদেশের ভূভাগে আসছে এবং জমা হচ্ছে। যা সুন্দর আগামীর জন্য সুখকর নয়।

তিনি বলেন, হাওরের মতো নদীগুলোও ভরাট হয়ে যাচ্ছে। প্রাকৃতিক পানি সংরক্ষনাগার কমে যাচ্ছে। এভাবে চলতে থাকলে দেশ একসময় মরুভূমি হয়ে যাবে। এজন্য ‘ক্যাপিটাল ড্রেজিং’ সময়ের দাবি।

তিনি আরও বলেন, হাওর ও জলাভূমিগুলো যদি সঠিকভাবে ব্যবস্থাপনার আওতায় আসে এবং এখানকার সম্পদকে যদি সঠিকভাবে ব্যবহার করা যায়, তা’হলে মৌলভীবাজারের চেহারা পাল্টে যাবে, অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে, পর্যটন শিল্পের বিকাশ হবে।

সিলেটের রাতারগুল জলাবনের উদাহরণ টেনে তিনি বলেন, রাতারগুলে ১০০ কোটির মতো গাছ রয়েছে। এসব গাছের গোঁড়ায় মাছ আশ্রয় পাচ্ছে। গাছে পাখি আশ্রয় নেয়। রাতারগুলের এই মডেল, হাওর ও অন্যান্য জলাভূমির ক্ষেত্রে কাজে লাগানো যেতে পারে। তাতে পরিবেশেরও উন্নতি হবে।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকতা, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, ছাত্র প্রতিনিধি, হাওর পারের মানুষ, ইমাম, আইনজীবি, পেশাজীবি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT