1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
খাসিয়া পানের দরে আগুন, ৭শ টাকার পান এখন ২হাজার টাকা - মুক্তকথা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

খাসিয়া পানের দরে আগুন, ৭শ টাকার পান এখন ২হাজার টাকা

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
  • ৪৯৬ পড়া হয়েছে

কুড়ি প্রতি ৭শ টাকার পান এখন বিক্রি হয় ২ হাজার টাকায়

মৌলভীবাজারে অসময়ে খাসিয়া পানে আগুন!

আব্দুল ওয়াদুদ।। পাহাড়ি এলাকা অধ্যুষিত ও পানের ভান্ডারখ্যাত মৌলভীবাজারে খাসিয়া পানের দর আকাশ চুম্বী বৃদ্ধি পেয়েছে। এ অসময়ে দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ ক্রেতারা হতাশ হয়েছেন। ক্রেতারা বলেছেন, পেঁয়াজের দরের মত পানের বাজারে ও সিন্ডিকেট কাজ করছে। পান চাষীরা জানিয়ছেন,প্রতি বছরের মাঘ,ফাল্গুন,চৈত্র ও বৈশাখ মাসে পানের দাম বেড়ে যায়।
শীতকালে বাংলাদেশে বৃষ্টিপাত না হওয়াতে গাছ থেকে পান কুঁড়ি দেয়া বন্ধ করে দেয়। এ কারণে এ ক’মাস খাসিয়া জাতের এসব পান তেমন একটা বাজারে দেখা যায়না। তখন ছুঁই ছুঁই কর দর বাড়ে। পরবর্তীতে বৈশাখ মাস থেকে বৃষ্টিপাত শুরু হলে পান কুঁড়ি দিয়ে বাড়তে শুরু করে। একটি পান মোঠা আকার ধারণ করে পুর্ণরূপ নিতে মাস-দেড়-এক সময় লাগে। জৈষ্ঠ্য মাসে পান তার সরূপ ধারণ করে মোঠা হলে পানির দামে পাইকারী বাজারে বিক্রি করে খাসিয়ারা।
চলতি বাংলা বছরের আশ্বিন-কার্তিক মাসে হঠাৎ করে দর বাড়াতে খাসিয়া সিন্ডিকেট, পাইকারী ও খুচরা বিক্রেতাদের দায়ী করেছেন সংশ্লিষ্টরা। পান চাষীদের সাথে আলাপচরিতায় তারা জানান, এ বছর পান উৎপাদন কম হওয়াতে দাম বেড়েছে। জেলার কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া পান পুঞ্জিতে গেল শনিবার (১৯ অক্টোবর) সরেজমিনে গিয়ে কথা হয় পান চাষী সোহাগ “সুহাগ সুংউ” এর সাথে। সোহাগ জানায়,এবার বৃষ্টিপাত না হওয়াটাই পানের দাম বাড়ার প্রধান কারণ। সে জানায়, প্রতি ২০ কান্তায় ১ কুড়ি পান এখন ২ হাজার থেকে ২২শ টাকায় আমরা বিক্রি করছি। পান উৎপাদন বৃদ্ধি পেলে প্রতি কুড়ি ৭শ থেকে ৮শ টাকায় বিক্রি হয়। লাউয়াছড়া পান পুঞ্জির মন্ত্রী ফিলা পাট্নি যায়যায়দিনকে জানান, জেলা জুড়ে অন্যান্য বছরের তুলনায় এবছর পান উৎপাদন কম হয়েছে। এজন্য হয়তো দাম বেড়েছে।
পান চাষীরা আরো জানায়, মৌলভীবাজার জেলার পাহাড়ি এলাকায় ৭০টি পান পুঞ্জি রয়েছে। এসব পুঞ্জি থেকে পান ক্রয় করে পাইকারেরা রাজধানীসহ দেশ-বিদেশে বাজারজাত করে থাকে। এর মধ্যে লাউয়াছড়া পান পুঞ্জি,শ্রীমঙ্গলের নিরালা পুঞ্জি, কুলাউড়া উপজেলার ফানাই পুঞ্জি, একই উপজেলার রবিরবাজার এলাকার নুনছড়া পুঞ্জি ও রাজনগর উপজেলার ইনাই পান পুঞ্জি অন্যতম। প্রায় ২শ বছরের পুরোনো পান এক প্রকার লতা জাতীয় সবুজ উদ্ভিদ, যা পাহাড়ি এলাকার অরন্যে বৃক্ষের উপর ভর করে বেড়ে উঠে। একটি পান গাছ ২শ থেকে ৩শ পান পাতার জন্ম দিতে পারে। এসব পান তুলে নিলে আবার নতুন করে কুঁিড় দেয়া শুরু করে। আদী কালের এসব পান ভান্ডারখ্যাত ও খাসিয়া এলাকার পান পুঞ্জির নেতাকে বলা হয় মন্ত্রী। এখনো সেই মন্ত্রীদের দখলে খাসিয়া পুঞ্জি।

মৌলভীবাজারে কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ পালিত

সৈয়দ বয়তুল আলী।। “পুলিশের সঙ্গে কাজ করি, মাদক-জঙ্গী-সন্ত্রাসমুক্ত দেশ গড়ি” “পুলিশই জনতা, জনতাই পুলিশ” এ প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারে কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ পালিত হয়েছে।
এ উপলক্ষে গত শনিবার ২৬শে অক্টোবর সকালে জেলা পুলিশের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম(বার) এর সভাপতিত্বে পৌর জনমিলন কেন্দ্রে এক আলোচনা সভা অনুষ্টিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগ সভাপতি ও মৌলভীবাজার-৩ আসনের সাংসদ নেছার আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান, মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ফজলুল আলী, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মিছবাহুর রহমান, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আজমল হোসেন, পৌর মেয়র ফজলুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন প্রমূখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, কমিউনিটি পুলিশ প্রতিষ্টিত হয়েছে পুলিশ ও সাধারণ জনগণের সমন্বয়ে। যাতে পুলিশ ও জনগন একসঙ্গে কাজ করতে পারে। আগে পুলিশ সম্পর্কে জনমনে এক প্রকার ভিতিকর ধারণা ছিল, যা কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে অনেকটাই কমিয়ে আনা সম্ভব হয়েছে।

[fvplayer id=”23″]মৌলভীবাজারে সেতুবন্ধন সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে ৫শ রোগীকে বিনামুল্যে চক্ষু চিকিৎসা সেবা

মৌলভীবাজারে সেতুবন্ধন সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে আয়োজিত নিখরচায় চক্ষু চিকিৎসা ক্যাম্পের মাধ্যমে পাঁচ শতাধিক দরিদ্র লোক বিনামুল্যে চক্ষু চিকিৎসা সেবা নিয়েছেন। শনিবার সকালে এ আই ক্যাম্পের উদ্যোধন করেন মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান।
সেতুবন্ধন সমাজকল্যাণ সংস্থার ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ চৌধুরী এর সভাপতিত্বে ও সংস্থার সাধারণ সম্পাদক মশিউর রহমান রিপনের সঞ্চলনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার জেলা পরিষদ সদস্য সৈয়দা জেরিন আক্তার, ইমজা সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, নাট্য ব্যক্তিত্ব খালেদ চৌধুরী, ইউকে প্রবাসী খসরু মিয়া ও রোকন মিয়া এবং সংগঠনের বাংলাদেশ সদস্য জুবায়ের আহমদ, নানু মিয়া ও সাজন আহমদ রানা।
৫শত রোগীর মধ্যে ১৫০ জনকে চশমা দেয়া হয়েছে ও ২০জনকে অপারেশনের জন্য নির্ধারণ করা হয়েছে। তাদের বিনা মুল্যে অপারেশন করে দেয়া হবে। এ ছাড়াও প্রত্যেক রোগীকেই বিনামুল্যে ঔষধ সর্বরাহ করা হয়েছে।

সভাপতি ফজলুল,  সম্পাদক ছালেহ

মৌলভীবাজারে পরিবহন শ্রমিক ইউনিয়নের নির্বাচন সম্পন্ন

উৎসবমূখর পরিবেশ ও শান্তিপূর্ণ ভাবে জেলার সর্ববৃহত শ্রমিক সংগঠন মৌলভীবাজার জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের (রেজি নং চট্র ১২২৩) ত্রি বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনে জেলার সর্বমোট ৪টি ভোট কেন্দ্রের সর্বশেষ প্রাপ্ত ফলাফল অনুযায়ী সভাপতি পদে আনারস মার্কা প্রতীকে মো. ফজলুল আহমেদ ১৯৪৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুল গনি ছাতা মার্কা প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ১১৭৮। সাধারণ সম্পাদক পদে মই মার্কা প্রতীক নিয়ে ১৪৬৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন ছালেহ আহমদ। নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল আহাদ দোয়াত কলম প্রতীক নিয়ে ৭৪৯ ভোট পেয়েছেন। শনিবার (২৬ অক্টোবর) রাত সাড়ে ১১টার দিকে ভোট গণনা শেষে প্রাপ্ত ফলাফলের এ তথ্য নিশ্চিত করেন নির্বাচনের দ্বায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার সঞ্জিত কুমার দেব। এর পূর্বে সকাল ৮টা থেকে ভোট গ্রহন শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত মৌলভীবাজার সদর উপজেলাসহ ৪টি উপজেলায় মোট ৪টি ভোট কেন্দ্রে শান্তিপূর্ণ ভাবে টানা ভোট গ্রহন চলে। মৌলভীবাজার টাউন কামিল মাদ্রাসা, ভোটার সংখ্যা-২৩০০, শ্রীমঙ্গল উপজেলা পরিষদ মিলনায়তন,ভোটার সংখ্যা-১৫৫০,বড়লেখা ৬নং ইউনিয়ন পরিষদ মিলনায়তন, ভোটার সংখ্যা-৫৫০ ও কুলাউড়া মোস্তফা কমিউনিটি সেন্টার ভোটার সংখ্যা-১২০০। নির্বাচনে কার্যকরী পরিষদের মোট ১৯টি পদের মধ্যে ৯টি পদে ইতি মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হওয়ায় সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১০টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়।

শহরের একটি হোটেল ও রেঁস্তোরাকে জরিমানা

মৌলভীবাজার শহরের রেস্ট ইন হোটেল এন্ড রেস্টুরেন্টকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বিভিন্ন অনিয়মের দায়ে ওই হোটেলকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। রোববার সকালে রেস্টইনে অভিযান চালিয়ে জরিমানা করেন জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন। তিনি জানান, মৌলভীবাজার শহরের কুসুমবাগ পয়েন্টে অবস্থিত রেস্ট ইন হোটেলে মেয়াদ উত্তীর্ণ মশলা দিয়ে খাদ্য পণ্য তৈরি করা, পঁচা সবজি ফ্রিজে সংরক্ষণ করা, একই ফ্রিজে কাঁচা মাংসের সাথে রান্না করা খাদ্য পণ্য সংরক্ষণসহ বিভিন্ন অনিয়ম পাওয়া যায়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT