1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চা'য়ের দেশ শ্রীমঙ্গল - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন

চা’য়ের দেশ শ্রীমঙ্গল

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩
  • ২৫২ পড়া হয়েছে

ফিলিস্তিনের উপর ইজরাইলের বর্বরোচিত অমানবিক হামলা ও হত্যাকাণ্ডের প্রতিবাদে ‘মানববন্ধন’

ফিলিস্তিনের উপর ইজরাইলের বর্বরোচিত অমানবিক হামলা ও হত্যাকাণ্ডের প্রতিবাদে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের উদ্যোগে শাহবাগে এক স্বতঃস্ফূর্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার(২০ অক্টোবর) সকাল ১১টায় জাতীয় জাদুঘরের সামনে ফিলিস্তিনের জনগণ ও সংবেদনশীল স্থাপনার উপর ইজরাইলের বর্বরোচিত, অমানবিক হামলায় অসংখ্য বেসামরিক নিরীহ শিশু ও নাগরিকদের হত্যাকাণ্ডের প্রতিবাদে “মানববন্ধন” করে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ।

বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে মানবন্ধন কর্মসূচিতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুস। বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি নাট্যজন ঝুনা চৌধুরী, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সহ-সভাপতি অধ্যাপক নিগার চৌধুরী, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সহ-সভাপতি ফকির সিরাজুল ইসলাম ও মিনা মিজানুর রহমান, আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্মসাধারন সম্পাদক আজহারুল হক আজাদ এবং গৌরব ‘৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন।

প্রতিবাদী এ মানববন্ধনে বক্তারা বলেন, নিরিহ ফিলিস্তিনি জনগণের উপর হামলা, হাসপাতালসহ অন্যান্য সংবেদনশীল স্থাপনায় ইজরাইলের বর্বরোচিত হামলার বিরুদ্ধে বিশ্ব বিবেককে জাগ্রত হতে হবে। অনতিবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে। এ ব্যাপারে বিশ্বের মোড়লখ্যত দেশসমূহকে জাতিসংঘের মাধ্যমে কার্যকর ভূমিকা রাখতে হবে।

বক্তারা আরও বলেন, আরব বিশ্বেকে এক হয়ে এ অন্যায়ের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে আমেরিকা, ফ্রান্স, বৃটেন ও ইউরোপীয় ইউনিয়নসহ সকলদেশকে ন্যায়ের পক্ষে অন্যায়ের বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখতে হবে।

ফিলিস্তিনি জনগণের পক্ষে দাঁড়ানোর জন্য মানববন্ধন থেকে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো হয়।

পৃথিবীর সকল যুদ্ধের বিরুদ্ধে ও অন্যায়ের বিরুদ্ধে ঘৃণা জানিয়ে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের শিল্পীরা রবীন্দ্রনাথের বিখ্যাত গান ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি শুষ্ক হৃদয় লয়ে আছে দাঁড়াইয়ে ঊর্ধ্বমুখে নরনারী” পরিবেশন করেন।

সাংগঠনিক সম্পাদক আবুল ফারাহ্ পলাশের সঞ্চালনায় আয়োজনে সূচনা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। এ মানববন্ধন কর্মসূচিতে বিক্ষুব্ধ সংস্কৃতিস্বজন ও বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের বিভিন্ন দলের শিল্পী ও নেতৃবৃন্দ উপস্থিত উপস্থিত থেকে এ বর্বরোচিত হামলার প্রতিবাদ জানান। প্রতিবাদী এ মানববন্ধন কর্মসূচি চলে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

 

মৌলভীবাজারে ডিবির অভিযানে ইয়াবা উদ্ধার, আটক ১

 

 

মৌলভীবাজার জেলা গোয়েন্দা শাখার (ডিবি) অভিযানে মৌলভীবাজার সদর থানা এলাকা থেকে ২৭০ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। এসময় রায়হান আহমেদ কদর(২৩) নামে একজনকে আটক করা হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে মৌলভীবাজার শহরের পূর্ব গীর্জাপাড়া এলাকার লিচু মিয়ার কলোনীর ০৬ নং কক্ষে অভিযান পরিচালনা করে। এসময় ঘটনাস্থল থেকে রায়হান আহমেদ কদরকে আটক করা হয়। আটককৃত রায়হান আহমেদ কদর মৌলভীবাজার সদর থানাধীন শ্যামেরকোনা গ্রামের গফুর মিয়ার ছেলে।

তার দেহ তল্লাশী করে তার পরনের প্যান্টের পকেট থেকে একটি নীল রঙের পলিথিনে মোড়ানো ৮০ পিস কমলা রঙের ইয়াবা জব্দ করা হয়। তার দেয়া তথ্যে কলোনীর ০৬ নং কক্ষে তল্লাশি পরিচালনা করে জনৈক পলাতক আসামির বিছানার নিচ থেকে একটি বায়ুরোধক পলিথিনের ভেতর থেকে আরও ১৯০ পিসসহ মোট ২৭০ পিস কমলা রঙের ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়।

এ ঘটনায় জেলা গোয়েন্দা শাখার এএসআই মোঃ সাহাব উদ্দিন বাদী হয়ে আটককৃত রায়হান আহমেদ কদর ও পলাতক ব্যক্তির বিরুদ্ধে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬ (১) সারণির ১০(ক)/৪১ ধারায় মৌলভীবাজার সদর থানায় একটি মামলা দায়ের করা হয়।

 

শ্রীমঙ্গলে টি টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল প্রশিক্ষণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা উৎপাদন এবং ব্যবসার সাথে জড়িত ব্যক্তিবর্গদের দক্ষতা উন্নয়নকল্পে ৫ দিনব্যাপী “টি টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল” প্রশিক্ষণ কোর্স সম্পন্ন হয়েছে। কোর্স শেষে পুরস্কার বিতরণ করা হয়।

 

 

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় মৌলভীবাজারের বাংলাদেশ চা বোর্ডের শ্রীমঙ্গলস্থ প্রকল্প উন্নয়ন ইউনিট মিলনায়তনে (পিডিইউ) প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানে পিডিইউ এর পরিচালক ড. এ. কে. এম. রফিকুল হক এর সভাপতিত্বে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী অনলাইনে সংযুক্ত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক ড. মো. ইসমাইল হোসেন। কোর্সটির কো-অর্ডিনেটর এর দায়িত্ব পালন করেন পিডিইউ-এর উন্নয়ন কর্মকর্তা মো. রেজাউল করিম।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বিভিন্ন চা বাগানে কর্মরত প্লান্টার্সগণ, বিভিন্ন ব্রোকার্স হাউজ ও চা কোম্পানির অভিজ্ঞ টি টেস্টারগণ এবং বিটিআরআই ও পিডিইউ-এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ। ৫ দিনব্যাপী এই কর্মশালায় অংশনেন দেশের বিভিন্ন জেলা থেকে আগত চা শিল্পের সাথে জড়িত ২৯ জন প্রশিক্ষণার্থী। অনুষ্ঠানে টি টেস্টিং-এ সেরা তিনজনকে সম্মাননা ও পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, গুণগত মানসম্পন্ন চা উৎপাদনের কোন বিকল্প নেই। ভালো মানের চা উৎপাদন এবং বাজারজাত করার লক্ষ্যে চা উৎপাদক, ব্যবসায়ী ও অন্যান্য সংশ্লিষ্টদের জন্য এই প্রশিক্ষণ কোর্সটি আয়োজন করা হয়েছে।

পিডিইউ এর পরিচালক ড. এ. কে. এম. রফিকুল হক বলেন যে, বাংলাদেশে বর্তমানে যে পরিমাণ চা উৎপাদন হচ্ছে তা দেশের অভ্যন্তরীণ চায়ের চাহিদা মিটাতে সক্ষম হচ্ছে। ফলে, বাংলাদেশের চায়ের চাহিদা পূরণের জন্য চা আমদানী করার প্রয়োজন হচ্ছে না এবং চা আমদানি বাবদ বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হচ্ছে না। তিনি বলেন, চা বোর্ডের লক্ষ্য হচ্ছে চায়ের রপ্তানি বৃদ্ধি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা। আর এ জন্যই, গুণগতমানের চা উৎপাদন করা জরুরি।

বিটিআরআই-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. মো. ইসমাইল হোসেন বলেন, টি টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল কোর্সটি টি ইন্ডাস্ট্রির জন্য একটি খুবই প্রয়োজনীয় কোর্স। কোর্সটি বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি-এর নির্দেশনায় পরিচালনা করা হয়েছে।

তিনি আরও বলেন যে, প্রশিক্ষণ কোর্সটি সময়োপযোগী এবং পিডিইউ হতে ইতিমধ্যে আয়োজিত এ ধরণের ৩টি কোর্সে প্রায় ১০৯ জন অংশগ্রহণ করেছেন। বিটিআরআই উদ্ভাবিত বিভিন্ন জাতের চা ক্লোন এবং চা প্রসেসিং প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণার্থীীা এই কোর্সের মাধ্যমে ধারণা পেয়েছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT