1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জনগনের হাতের মুঠোয় ডিজিটাল সরকারী সেবা - মুক্তকথা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:১১ অপরাহ্ন

জনগনের হাতের মুঠোয় ডিজিটাল সরকারী সেবা

দীপংকর বর
  • প্রকাশকাল : রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ৩৯৫ পড়া হয়েছে

(পূর্বপ্রকাশিতের পর)

-২-
প্রেক্ষিত পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রণালয়

দীপংকর বর

অনলাইনে পরিবেশ অধিদপ্তরের গবেষণাগারের আবেদন গ্রহণ ও ফলাফল প্রদানের উদ্দেশ্যে ‘ই-গবেষণাগার রিপোর্ট’ সফটওয়্যার নির্মাণপূর্বক অটোমেশন প্রক্রিয়ার সাথে সংযোজন করা হয়েছে। ঢাকা গবেষণাগারে ২০ অক্টোবর ২০১৮ তারিখ হতে বাধ্যতামূলকভাবে গবেষণাগার রিপোর্টের জন্য অনলাইন আবেদন গ্রহণ করা হচ্ছে। উদ্যোক্তাগণ অনলাইনে পরিবেশ ছাড়পত্র ও গবেষণাগার রিপোর্ট পেতে পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইট অথবা সরাসরি ecc.doe.gov.bd ওয়েবসাইটে গিয়ে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে তার প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র/নবায়ন এবং গবেষণাগারের ফলাফলের জন্য আবেদন দাখিল এবং গবেষণাগারের ফলাফল গ্রহণ করতে পারছেন।

পরিবেশ অধিদপ্তরের পরিবেশগত ছাড়পত্রের অটোমেশন সফটওয়্যারের সাথে এ বছর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং বাংলাদেশ হাই-টেকপার্ক অথোরিটির ওয়ান স্টপ সার্ভিসের সাথে সংযোগ স্থাপিত হয়েছে। বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর সাথে সংযোগ স্থাপনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রক্রিয়া চলমান রয়েছে। আশা করা যায়, চলতি বছরের মধ্যে এ দুটি প্রতিষ্ঠানের ওয়ান স্টপ সার্ভিসের সাথে পরিবেশ অধিদপ্তরের পরিবেশগত ছাড়পত্রের অটোমেশন সফটওয়্যারের সংযোগ স্থাপন করা যাবে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিবেশগত ছাড়পত্র ও গবেষণাগার রিপোর্ট সেবা ডিজিটালাইজেশনের পূর্বে সেবাগ্রহীতাগণ বিভিন্ন ধরনের অনাকাঙ্খিত সমস্যার মুখোমুখি হতেন। উপজেলা পর্যায়ের একজন উদ্যোক্তা তার প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র গ্রহণ করতে চাইলে ছাড়পত্রের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানতে এক দিন, আবেদনপত্র দাখিল করতে পু্নরায় এক দিন জেলা কার্যালয়ে আসতেন। এরপর জেলা কার্যালয় হতে প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে আঞ্চলিক কার্যালয়ে আবেদন অনুমোদিত হতে দীর্ঘ সময়ের অপচয় হতো। ছাড়পত্র প্রস্তুত হলে তা সংগ্রহের উদ্দেশ্যে উদ্যোক্তাকে আরো একদিন উপস্থিত হতে হতো। উল্লিখিত ছাড়পত্র প্রদান পদ্ধতিতে দেখা যায়, একজন উদ্যোক্তার তিনটি দিন এবং যাতায়াত বাবদ অপ্রয়োজনীয় অর্থ ব্যয় হতো। সেবা ডিজিটালাইজেশন এর পরে কাজের গতি এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে ফলে সেবা গ্রহীতার অফিসে গমন, মূল্যবান সময় ও অর্থের অপচয় উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিবেশগত ছাড়পত্র/নবায়ন এবং ই-ল্যাব অটোমেশন প্রক্রিয়া শুরু হওয়া থেকে অদ্যাবধি পরিবেশগত ছাড়পত্র/ নবায়নের জন্য অনলাইনে ১ লক্ষ ৯ হাজার ৬৯৪টি আবেদন দাখিল করা হয়েছে এবং যার মধ্যে বিধি মোতাবেক ৫৬ হাজার ৬৫৭টি ছাড়পত্র/নবায়ন প্রদান করা হয়েছে। এছাড়া, অনলাইনে ১৩ হাজার ২৬৭টি প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদপ্তরের গবেষণাগারের ফলাফল প্রদান করা হয়েছে।

জনগণের দোরগোড়ায় সেবা পৌছে দিতে ই-সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/জেলা ও উপজেলা পর্যায়ে নানা ধরণের উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করছে। এটুআই প্রোগ্রামের ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’এর সহযোগিতায় নাগরিক সেবা প্রদান প্রক্রিয়াকে সহজ এবং এর গুণগতমান বৃদ্ধির জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বেশ কয়েকটি উদ্ভাবনী উদ্যোগ/সেবা সহজিকরণের প্রস্তাব বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় পরিবেশ সংক্রান্ত ‘মামলা ব্যবস্থাপনা সহজিকরণ’ সফ্টওয়্যারের মাধ্যমে পরিবেশ সংক্রান্ত মামলার কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ‘আবেদন/ আপীল নিষ্পত্তি সহজিকরণ’ প্রক্রিয়ায় মন্ত্রণালয়ে আপীলকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের সময় ও খরচ সাশ্রয়ের

(পিআইডি-এটুআই ফিচার)

লেখক : সিনিয়র তথ্য অফিসার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT