1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ঠিকই ভারত কি মেয়েদের বসবাসের জন্য হুমকির এক দেশ? - মুক্তকথা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন

ঠিকই ভারত কি মেয়েদের বসবাসের জন্য হুমকির এক দেশ?

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৬ জুন, ২০১৮
  • ১০৪৫ পড়া হয়েছে

রাতারাতি অনেক কিছুই বদলে যাচ্ছে। আজ যে ভাল কাল সেই শয়তান হয়ে দাড়াচ্ছে। রাতারাতি মানব সমাজের এমন পরিবর্তন কোন মানুষের জন্যই কল্যাণ বয়ে নিয়ে আসার বার্তা নয়। বরং অশণি সংকেত! সারা দুনিয়ায় মেয়েদের জন্য সবচেয়ে হুমকির দেশ হিসেবে পরিচিত ১০টি দেশের মধ্যে ভারতের স্থান এখন সামনের কাতারে। রয়টার্স এর গবেষণা প্রতিষ্ঠান “থমসন রয়টার্স”এর সাম্প্রতিক এক জরিপে এমন তথ্য পা‌ওয়া গেছে বলে “থমসন রয়টার্স ফাউণ্ডেশন”এর বরাত দিয়ে দৈনিক ইত্তেফাকের টুইটারে এ খবর প্রকাশ পেয়েছে। একই খবর সিএনএন, আলজাজিরা.কম, এনডিটিভি প্রকাশ করেছে।
থমসন রয়টার্স ফাউন্ডেশন যখন ৭ বছর আগে প্রথম এ সমীক্ষা শুরু করেন তখন সে তালিকায় আফগানিস্তান ছিল মেয়েদের বসবাসের জন্য সবচেয়ে বিপদজনক দেশ। ভারত ছিল ৪ নম্বরে। কিন্তু ৭ বছর পরে ভারতের অবস্থান একেবারে প্রথমে উঠে এসেছে।
নতুন এ জরিপে ভারতের পরেই আফগানিস্তানের স্থান। এর আগের জরিপে পাকিস্তান ছিল ৩নম্বর দেশ। এখন তারা ৬নম্বর দেশ।
এই মুহূর্তে ভারতের পরে আফগানিস্তান। পূর্বের করা সমীক্ষায় পাকিস্তান ছিল ৩ নম্বরে। বর্তমানে তাদের অবস্থান ৬। ‘থমসন রয়টার্স ফাউন্ডেশন’ পৃথিবীর ৫৫০জন বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে এই সমীক্ষা করেন। এই জরিপ চালাতে গিয়ে বিশেষজ্ঞরা ছয়টি বিষয়কে প্রাধান্য দেন। মেয়েদের স্বাস্থ্য, যৌন হয়রানি, লিঙ্গ বৈষম্য, নারী পাচার, নারী নির্যাতনকারী, সামাজিক প্রথা এসবের ভিত্তিতে সমীক্ষাটি সম্পন্ন হয়। থমসন রয়টার্সের করা সমীক্ষার ১০টি দেশের মধ্যে ৯টি দেশই এশিয়ার। আমেরিকাই একমাত্র বাইরের দেশ।
হঠাৎ করে এমন সমীক্ষা যা কি-না ভারতের মানুষ ও সমাজকে নিয়ে, ভারতের বিজ্ঞজনের অনেকেই এই সমীক্ষা মানতে রাজী নন। ভারতীয় মহিলা কমিশনের চেয়ারপারসন রেখা শর্মা ভারতে মহিলাদের ওপর নির্যাতন বাড়ছে এমনটি মানতে নারাজ। রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, মেয়েরা এখন তাদের ওপর নির্যাতনের ব্যাপারে মুখ খুলছে। থানায় তারা অভিযোগ করছে। আর ভারতে নির্যাতনের সংখ্যা বাড়েনি। নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক বিজ্ঞজন মনে করেন সম্প্রতি রোহিঙ্গা সমস্যা নিয়ে রুশ-ভারত-চীন সম্পর্ক নতুনভাবে গড়ে উঠতে দেখেই এমন সমীক্ষা খুঁজে বের করা হয়েছে। এটি সমাজবাদী ভারতের জন্য একটি মোকাবেলার বিষয় বটে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT