1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রাক্তন সাধারণ সম্পাদক মাহবুব জামান এখন লণ্ডনে - মুক্তকথা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রাক্তন সাধারণ সম্পাদক মাহবুব জামান এখন লণ্ডনে

লণ্ডন প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২৪ জুলাই, ২০২৩
  • ২৬০ পড়া হয়েছে

তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানাতে দেশের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে

-মাহবুব জামান

লন্ডন: “যে স্বপ্ন নিয়ে বাঙালী একটি স্বাধীন ভূখন্ড বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম দিয়েছিলো, সেই স্বপ্ন শতভাগ সফল হয়েছে কি না, তা নিয়ে বিতর্ক থাকলেও দেশ যে এগিয়ে যাচ্ছে তা অস্বীকার করার কোন উপায় নেই।”
লণ্ডন সময় বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩, পূর্ব লন্ডনের একটি হলে ‘আমরা একাত্তর’ যুক্তরাজ্য ইউনিটের উদ্যোগে আয়োজিত এক মতবিনিময় সভায় মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সক্রিয় সংগঠন ‘আমরা একাত্তর’ এর চেয়ারপার্সন, বীর মুক্তিযোদ্ধা, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ঢাকসু এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রাক্তন সাধারণ সম্পাদক, বাংলাদেশ যুব ইউনিয়নের সাবেক সভাপতি মাহবুব জামান উপরে উল্লেখিত কথাগুলো বলেন।

তিনি বলেন, নেতিবাচক বিষয়গুলো যেভাবে আমাদের সমাজে প্রচার পায়, সে তুলনায় ইতিবাচক বিষয়গুলো আমরা প্রচার করি না। একটি দীর্ঘ সময় ইতিহাস বিকৃতির মধ্য দিয়ে দেশটি এগিয়েছে, এমন মন্তব্য করে মাহবুব জামান আরো বলেন, এই ইতিহাস বিকৃতির কারনেই মুক্তিযুদ্ধ বিষয়ে আমাদের এই প্রজন্মের মধ্যে বিভ্রান্তি জিইয়ে রাখতে সুক্ষভাবে কাজ করছে একটি মহল। পৃথিবীর কোন দেশেই সফল বিপ্লবের পর আর পক্ষ বিপক্ষ থাকেনা। কিন্তু আমরাই সেই দুর্ভাগা জাতি, যাদের সামনে মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষ দল এখনও প্রকাশ্যে সক্রিয় আছে।

 

 

মাহবুব জামান দেশের শিক্ষা ব্যবস্থার উল্লেখ করে বলেন, আমাদের তরুণ প্রজন্মকে যদি মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানানো যায়, তবে এই পক্ষ-বিপক্ষও আর থাকবে না। এক্ষেত্রে তিনি দেশের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাবার কথা বলেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, যুক্তরাজ্য মুক্তিযুদ্ধের সংগঠক হাবিব রহমান, মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান খান, লোকমান হোসেইন, আমান উদ্দিন, মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, আবুল কাশেম খান, অনিন্দ ওলি, যুক্তরাজ্য নির্মূল কমিটির সভাপতি সৈয়দ আনাস পাশা, নির্মূল কমিটির সহ-সভাপতি সাংবাদিক নিলুফা ইয়াসমীন, সৈয়দ ইকবাল, শাহাব আহমেদ বাচ্চু, নির্মূল কমিটির সহ-সভাপতি হরমুজ আলী, নির্মূল কমিটির সাবেক সভাপতি সৈয়দ এনামুল ইসলাম, মোহাম্মদ আব্দুর রকিব, আনসার আহমেদ উল্লাহ, এম এ মান্নান, মারুফ চৌধুরী, আসাদ উদ্দিন, মন্জুর হোসেইন, গোলাম আলী, আব্দুর রহমান, ময়নুর রহমান বাবুল, এ কে এম সেলিম, ব্যারিষ্টার মাসুদ চৌধুরী, আমিনুল হক জিলু, সরোয়ার কবীর, সুভাষ দাশ, গোলাম আকবর মুক্তা, এস এম মোস্তাফিজুর রহমান, রীপা রাকিব ও সুপ্রভা সিদ্দিক সুপর্না প্রমূখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT