1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দুটি তক্ষক উদ্ধার ও বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত - মুক্তকথা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন

দুটি তক্ষক উদ্ধার ও বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বুধবার, ৩ মে, ২০২৩
  • ২০৪ পড়া হয়েছে

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকা শক্তি’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস(ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে) উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(৩ মে) বিকেল সাড়ে ৫টায় কমলগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সংগঠনের সভাপতি বিশ্বজিৎ রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমলগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি নুরুল মোহাইমিন মিল্টন।

আলোচনায় অংশ নেন কমলগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, শব্বির এলাহী, কমলগঞ্জ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক রাজা, মফস্বল সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক নির্মল এস পলাশ, মানবজমিন প্রতিনধি সাজিদুর রহমান সাজু, দৈনিক আজকালের প্রতিনিধি আলম আহমেদ, বাংলাদেশ বেতার প্রতিনিধি আর, কে সোমেন, দৈনিক বাংলা প্রতিনিধি সালাউদ্দিন শুভ, দৈনিক দেশ রূপান্তর প্রতিনিধি রহুল ইসলাম হৃদয়, এশিয়ান এইজ প্রতিনিধি মোনায়েম খান, দৈনিক কালবেলার প্রতিনিধি রাজু দত্ত, বাংলাদেশ সমাচারের প্রতিনিধি আব্দুস সালাম প্রমুখ।

সভায় সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা। কিন্তু বিভিন্ন কারণে দেশে সাংবাদিকতা করা দুর্বিষহ হয়ে দাঁড়িয়েছে। সংবাদ প্রকাশে কারো স্বার্থে আঘাত লাগলে মিথ্যা মামলা দিয়ে সাংবাদিকদের হয়রানি ও নির্যাতনের ঘটনা প্রায়ই ঘটছে। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে।

এসময় নেতৃবৃন্দরা সাংবাদিকদের অবসরভাতা, ওয়েজবোর্ড বাস্তবায়ন ও সারাদেশে সাংবাদিক নির্যাতন বন্ধের দাবি জানান। এর আগে সারাদেশে নিহত সাংবাদিকদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দুটি তক্ষক(কাকলাশ) উদ্ধার

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের টিলাবাজার থেকে গত মঙ্গলবার রাতে দুটি তক্ষক উদ্ধার করেছে বনবিভাগ। পরে এগুলো রাত ৮টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

 

জানা যায়, টিলাবাজারের মহব্বত আলীর বাসায় স্থানীয় একজন শিক্ষক পরিবার নিয়ে বাসা ভাড়া থাকেন। সন্ধ্যায় বাসায় শিশুরা খেলা করার সময় দেয়ালের মধ্যে টিকটিকির মতো দুটি প্রাণী দেখতে পেয়ে চিৎকার করে। চিৎকার শুনে হানিফ মিয়া নামে স্থানীয় যুবক এসে এগুলো আটক করেন। পরে প্রাণী দুটি তক্ষক নিশ্চিত হওয়ার পর মৌলভীবাজার বনবিভাগকে খবর দেন। ঘটনার খবর পেয়ে বনবিভাগ তক্ষক দুটি উদ্ধার করে রাত ৮টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করেন।

টিলাবাজারের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, সন্ধ্যায় বাচ্চাদের চিৎকার শুনে বাজারের লোকজন বাসায় ছুটে যান। তখন হানিফ মিয়া কাপড়ের সাহায্যে হাত দিয়ে তক্ষক দুটি ধরেন। পরে বনবিভাগের একটি টিম রাত ৮টায় এসে খাঁচায় বন্দী করে তক্ষক দুটি নিয়ে যান।

লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, উদ্ধারকৃত তক্ষক দুটি সুস্থ থাকায় রাতেই লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT