1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নীরবে চলেগেলো ১৯২৯এর ১অক্টোবর - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

নীরবে চলেগেলো ১৯২৯এর ১অক্টোবর

কমলগঞ্জ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২ অক্টোবর, ২০২৩
  • ৬১৫ পড়া হয়েছে

নীরবে চলেগেলো ভাষাসৈনিক জননেতা মোহাম্মদ ইলিয়াছ এর জন্মবার্ষিকী

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কুশালপুর গ্রামের বাসিন্দা বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর, স্বাধীনতার সংগঠক, সাবেক সংসদ সদস্য, পূর্ব পাকিস্থানের এমএলএ, ভাষা সৈনিক জননেতা মোহাম্মদ ইলিয়াছ-এর ৯৪তম জন্মবার্ষিকী ছিল গতকাল ১লা অক্টোবর রোববার। মহান রাষ্ট্রভাষা আন্দোলনের অন্যতম নেপথ্য নায়ক এবং প্রগতিশীল ছাত্রসংগঠন পূর্ব-পাকিস্তান ছাত্র ইউনিয়নের প্রতিষ্টাতা সাধারণ সম্পাদক হিসেবে এদেশের প্রগতিশীল ধারার রাজনীতিতে তাঁর অবদান অবিস্মরনীয়। দেশের বিভিন্ন অঞ্চলে ভাষা সৈনিকদের নামানুসারে বিভিন্ন সড়ক কিংবা প্রতিষ্ঠানের নামকরণ অথবা বৃত্তি প্রদান করা হলেও এই ভাষাসৈনিককে নিয়ে সরকারি-বেসরকারি তেমন কোন উদ্যোগ এখনও দেখা যায়নি। অথচ ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সরাসরি কেন্দ্রীয় পর্যায়ে নেতৃত্ব দিয়েছেন মোহাম্মদ ইলিয়াস।

ভাষা আন্দোলনের দীর্ঘ ৭১ বছর পার হলেও স্বীকৃতি পাননি বায়ান্নোর ভাষা আন্দোলনে অগ্রণী ভূমিকা রাখা ভাষা সৈনিক প্রয়াত এই জননেতা, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াস। এদেশের রাজনৈতিক ইতিহাসের ক্রমধারায় বঙ্গবন্ধু, শহীদ সোহরাওয়ার্দী, শেরেবাংলা এ, কে, ফজলুল হক, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও জাতীয় চারনেতার পরে যার নাম একসময় স্বগর্বে উচ্চারিত হতো শীর্ষ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের কন্ঠে তিনি হলেন জননেতা মোহাম্মদ ইলিয়াস। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কিংবদন্তী জননেতা ইলিয়াস, অনেকের ইলিয়াস সাহেব আর ইলিয়াসভাই।

জননেতা মোহাম্মদ ইলিয়াছ ১৯২৯ সালের ১লা অক্টোবর কমলগঞ্জ উপজেলার এক নিভৃত পল্লী কুশালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাঙালীর স্বাধিকার আন্দোলনে সক্রিয় সম্পৃক্ত থেকে গোটা জাতির উজ্জ্বল নক্ষত্রে পরিণত হয়েছিলেন মোঃ তাহির ও জুবেদা খাতুনের আট সন্তানের সবার বড় ইলু মিয়া অর্থাৎ মোহাম্মদ ইলিয়াছ। তিনি তৎকালীন কমলগঞ্জ এম.ই. স্কুলে নবম শ্রেণী পর্যন্ত লেখাপড়ার পর ১৯৪৭ সালে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিক(এসএসসি) পরীক্ষায় ১ম বিভাগে ৪র্থ স্থান লাভ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ থেকে ১ম বিভাগে ৬ষ্ঠ স্থানে এইচএসসিতে উত্তীর্ণ হন।

 

 

তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিতে অনার্স নিয়ে ১ম বিভাগে এমএসসি পাশ করে স্বর্ণপদক লাভ করেন। সে সময় থেকেই চা শ্রমিকসহ মেহনতি মানুষের অধিকার আদায়ের রাজনীতিতে সক্রিয় হন। বায়ান্নোর ভাষা আন্দোলনে শহীদ সালাম, রফিক, বরকত, জব্বারের সহযোদ্ধা মোহাম্মদ ইলিয়াছ ১৯৬৬ সালের ছয় দফা, ১৯৬৯ সালের গণ আন্দোলনে সক্রিয় সাহসী ভূমিকা রাখেন। বঙ্গবন্ধুর আহবানে আওয়ামীলীগে যোগ দিয়ে ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে বিপুল ভোটে প্রাদেশিক পরিষদ সদস্য(এমএনএ) নির্বাচিত হন। পরে একাধিকবার কমলগঞ্জ-শ্রীমঙ্গল নির্বাচনী এলাকায় সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৮৭ সালে সারাদেশে স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি যখন সারা দেশ চষে বেড়াচ্ছেন ঠিক সে বছরের ২১ নভেম্বর রাত পৌনে দশটায় ঢাকা এমপি হোস্টেলে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পূত্র ও পাঁচ কন্যা ছাড়া সহায় সম্পদ কিছুই রেখে যেতে পারেননি।

ঔপনিবেশিক পাকিস্তানি শাসক গোষ্টির ভাষা বিরোধী আন্দোলন একই সঙ্গে গ্রাম ও শহরে যুক্তভাবে গড়ে উঠে। ফলে বিভিন্ন স্থানে এ আন্দোলনের চরিত্র অভিন্ন ছিল। কমলগঞ্জের কুশালপুর গ্রামে জন্মগ্রহনকারী তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ইলিয়াস ভাষা আন্দোলনের ঢাকা কেন্দ্রিক নেতা হলেও তিনি আজঅবদি মূল্যায়িত হননি। কথাটি এমনই খাঁটী সত্য যে স্হানীয় গুণীজনের মন্তব্যও এমন। মোহাম্মদ ইলিয়াস মফস্বল অঞ্চলের মানুষ হওয়ার কারণেই কি এমন অবমূল্যায়ন এমন প্রশ্ন এলাকার সচেতন মানুষের। তুখোড় এই কমিউনিষ্ট নেতা সত্তরের নির্বাচনের পূর্বে বঙ্গবন্ধুর আহবানে আওয়ামীলীগে যোগ দিয়ে সাধারণ নির্বাচনে এম,এন,এ নির্বাচিত হন। তারপর ১৯৭৩, ১৯৭৯ ও ১৯৮৬ সালের সাধারন নির্বাচনে পরপর তিনবার সংসদ সদস্য নির্বচিত হয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেন।

জননেতা মোহাম্মদ ইলিয়াছ রাষ্ট্রভাষা আন্দোলনের কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেতা ও সংগঠক, বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক এই প্রেসিডিয়াম সদস্য তার দীর্ঘ রাজনৈতিক জীবনে সৎ, নির্লোভ ও ত্যাগী হিসেবে সকল মহলেই সুবিদিত। ঢাকা বিশ্বদ্যিালয় ছাত্র ইউনিয়নের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ ছাত্র জীবনে অত্যন্ত মেধাবী ছিলেন। আজও কেউ ভূলেনি ক্ষণজন্মা এ মহাপুরুষকে। যদিও স্থানীয় আওয়ামীলীগের কোন কোন সভা-সমাবেশে নেতাকর্মীরা তাঁকে মূহুর্তকাল স্মরণ করে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT