1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশের ভেতর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনে চুক্তির খসড়া অনুমোদন - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ১২:০৬ অপরাহ্ন

বাংলাদেশের ভেতর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনে চুক্তির খসড়া অনুমোদন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮
  • ৫৯৯ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ কক্ষ।। গ্যাট নীতিমালা মেনে পণ্য পরিবহণের জন্য ভারতের কাছ থেকে শুল্ক বা কর ছাড়াও বন্দর উন্নয়নের মাসুল এবং পরিবহণ খরচ নেবে বাংলাদেশ। চট্টগ্রাম বা মংলা বন্দর থেকে উত্তর-পূর্বের রাজ্যগুলি সংলগ্ন চারটি চেকপোস্ট পর্যন্ত ভারতীয় পণ্য পরিবহণ করা হবে বাংলাদেশি ট্রাকে। এমন কিছু শর্ত মেনে নেয়ায় বাংলাদেশের ভেতর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের খসড়া চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। চট্টগ্রাম ও মংলা বন্দর দিয়ে ভারতীয় পণ্য উত্তর-পূর্ব ভারতে পরিবহণ নিয়ে দিল্লির সঙ্গে এ চুক্তি হলো। গত সোমবার মন্ত্রীসভায় এ খসড়ার অনুমোদন দেয়া হয়। উত্তর-পূর্বের রাজ্যগুলির সঙ্গে ভারতের মূল ভূখণ্ডের সড়ক যোগাযোগের সমস্যা অতি পুরানো। এ কাজে বাংলাদেশ ভূখণ্ড ব্যবহার করা ছাড়া ভারতের অন্য কোন পথ নেই।

বাংলাদেশের বন্দর ও ভূখণ্ড ব্যবহার করে এই অঞ্চলে পণ্য পরিবহণের জন্য দিল্লি অনেক দিন ধরে ঢাকার সাথে দেন-দরবার করে আসছিল। মন্ত্রিসভার বৈঠকের পরে বাংলাদেশের মন্ত্রিপরিষদের সচিব জানান, ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘস্থায়ী করার লক্ষ্যেই বাংলাদেশ সরকার এই চুক্তি করছে। নেপাল ও ভুটানও তাদের দেশে পণ্য নিয়ে যাওয়ার এই সুযোগ নিতে পারে। সচিব তার ব্যাখ্যায় বলেন, এ’টি ট্রানজিট নয়। কারণ বাংলাদেশের ট্রাকেই এই পণ্য পরিবহণ করা হবে এবং তার জন্য ভারতের কাছ থেকে পরিবহণ খরচ ছাড়া কর ও শুল্কও নেওয়া হবে। আপাতত ৫ বছর চুক্তির মেয়াদ থাকছে। ৬ মাসের নোটিসে যে কোনও দেশ তা খারিজ করতে পারবে।
চট্টগ্রাম ও মংলা বন্দর থেকে আগরতলা-আখাউড়া, ডাউকি-তামাবিল, সুতারকান্দি-শেওলা এবং বিবিরবাজার-শ্রীমন্তপুর চেকপোস্ট পর্যন্ত ভারতীয় পণ্য পাঠানো হবে। সেখান থেকে ভারতীয় ট্রাকে সেই পণ্য যাবে গন্তব্যে। খবর সূত্র: আনন্দবাজার।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT