1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশ নির্বাচন ২০২৪ - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন

বাংলাদেশ নির্বাচন ২০২৪

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪
  • ২০৩ পড়া হয়েছে

১১ দেশের ৮০ জন নির্বাচন পর্যবেক্ষক আসার প্রস্তুতি চূড়ান্ত

আসছেন ৫০ জন গণমাধ্যমকর্মী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ১১টি দেশের প্রায় ৮০ জন পর্যবেক্ষকের বাংলাদেশে আসার বিষয়টি চূড়ান্ত হয়েছ। আগামী কয়েক দিনে পর্যবেক্ষকের সংখ্যা আরও বাড়তে পারে। জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এবার প্রায় দেড়’শ বিদেশি পর্যবেক্ষক ও গণমাধ্যমকর্মী মিলিয়ে ২২৭ জন আবেদন করেছিলেন।

গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন(ইসি) সচিবালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিদেশি পর্যবেক্ষক ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন।

নির্বাচনের প্রস্তুতির সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইসির পক্ষ থেকে বিভিন্ন দেশে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণে আমন্ত্রণ জানানো হয়। ওই আবেদনে সাড়া দিয়ে এখন পর্যন্ত রাশিয়া, চীন, জাপান, ভারত, নাইজেরিয়া, গাম্বিয়া, লেবানন, জর্ডান, ফিলিস্তিন, মরিশাসসহ ১১টি দেশের ৮০ জনের মতো নির্বাচন পর্যবেক্ষকের বাংলাদেশে আসার প্রস্তুতি প্রায় চূড়ান্ত হয়েছে। বাংলাদেশে যেসব বিদেশি পর্যবেক্ষক আসছেন, তাঁদের একটি অংশ আমন্ত্রিত এবং বাকিরা নিজেদের উদ্যোগে বাংলাদেশে আসছেন।

জাবা গেছে, রাষ্ট্রীয়ভাবে, প্রাতিষ্ঠানিকভাবে ও ব্যক্তিগতভাবে, এই তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকেরা জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের কাজটি করবেন।

এদের মধ্যে রাশিয়া, ভারত, মরিশাস, শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের প্রতিনিধি থাকছেন। সংস্থা হিসেবে ইউরোপীয় ইউনিয়ন, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), কমনওয়েলথ, ইসলামি সহযোগিতা সংস্থা, আরব পার্লামেন্ট এবং আফ্রিকান ইলেক্টোরাল অ্যালায়েন্স নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত থাকবে।

এ ছাড়া ৭ জানুয়ারি অনুষ্ঠেয় ভোটের খবর সংগ্রহের জন্য বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০ জন গণমাধ্যমকর্মীর বাংলাদেশে আসার বিষয়টি চূড়ান্ত হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT