1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্বকাপে আর্জেন্টিনার বিজয়। মেসি এখন কি করবেন? - মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

বিশ্বকাপে আর্জেন্টিনার বিজয়। মেসি এখন কি করবেন?

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২
  • ৪৩৯ পড়া হয়েছে
কাতারের নবনির্মিত বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বহুমাত্রিক সুযোগ-সুবিধার খেলার মাঠে আজকের(রোববার ১৮ডিসেম্বর’২২ইং) বিশ্বকাপ খেলায় অতিরিক্ত সময়ের একেবারে শেষে গিয়ে ১গোলের ব্যবধানে ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনা বিজয় ছিনিয়ে নিয়েছে। আর্জেন্টিনার এ বিজয় ফুটবল রসিকদের মতে মেসির পায়ের যাদুতেই সম্ভব হয়েছে। মেসিও আজকের চূড়ান্ত খেলায় গোল করে বিশ্বকাপে নতুন কীর্তি গড়ে নিলেন। তিনি জোড়া গোল করে প্রয়াত খেলুড়ি রোনাল্ডোর একটি তৈরীদলিল ভেঙে দিয়েছেন। এবারের খেলায় সব মিলিয়ে ২৬টি গোল করেছেন মেসি। আজকের চূড়ান্ত খেলায় ফ্রান্সের বিরুদ্ধে গোল করার ফলে লিয়োনেল মেসি বিশ্বকাপে নতুন দলিল সৃষ্টি করলেন। প্রতিযোগিতার সব পর্বে গোল করে নজির গড়ে নিলেন আর্জেন্টিনার এই অধিনায়ক লিয়োনেল মেসি। গ্রুপের খেলায় পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি নষ্ট না হলে এই বিশ্বকাপের সব ম্যাচে গোল করার কৃতিত্ব অর্জন করতে পারতেন তিনি। মেসি ছাড়া বিশ্বকাপের সব খেলায় গোল করার নজির বিশ্বের কোনও ফুটবলারেরই হয়ে উঠেনি। সংবাদ মাধ্যম থেকে পাওয়া যায় কাতারের বিশ্বকাপে গোল করার ফলে মেসির গোল সংখ্যা দাঁড়িয়েছে ২৬টি।

 

 

ফুটবল জীবনের বলতে গেলে শেষ বিশ্বকাপ খেলতে নেমে যা করে দেখালেন মেসি।

গ্রুপ পর্বে সৌদি আরব এবং মেক্সিকোর বিরুদ্ধে গোল করেছিলেন তিনি। তারপর প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়া, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, সেমিফাইনালে ক্রোয়েশিয়া এবং ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধেও গোল করলেন মেসি। গ্রুপে পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি নষ্ট না করলে একটি বিশ্বকাপের সব ম্যাচে গোল করার কৃতিত্ব অর্জন করতে পারতেন তিনি। আজকের আগ পর্যন্ত গোল করার এমন কৃতিত্বের দাবীদার ছিলেন ব্রাজিলের রোনাল্ডো। তিনি কোপা আমেরিকা সহ বিশ্বকাপে সর্বমোট ২৫টি গোল করার দলিল তৈরী করতে সক্ষম হয়েছিলেন। মেসি তাঁর সেই কৃতিত্ব ভেঙে দিয়েছেন। সব মিলিয়ে এ বিশ্বকাপে মোট ২১টি গোলের কৃতিত্বের দাবীদার হলেন মেসি।

অন্তর্জাল থেকে যতদূর জানা যায় এবার মেসি ৩৫ বছরে পা দিয়েছেন। তার পায়ের যাদুর একজন ভক্ত বলেন, আমার খেলা দেখাতো তার পায়ের দিকে চেয়ে থাকা। কি যাদু পায়ে! যখন যেখানে বল নিতে চান পা যেনো তেমনটি করার অপেক্ষায় থাকে। গোটা খেলা জুড়ে তিনি ছিলেন অপ্রতিদ্বন্ধী। আর্জেন্টিনা-ফ্রান্সের এবারের এই খেলা একটি খেলার মত খেলাই ছিল। এমন বিনোদনী খেলা খুব কমই হয়। দু’দুটি গোলের পর সারা সময় ধরে এমনকি টাইব্রেকার পর্যন্ত প্রতিযোগীতা নাগরদোলার মত এদিক-ওদিক দুলছিল।

যদিও খেলার শেষে মেসি বলেছেন বিশ্বকাপ জিতবেন এটা তিনি জানতেন। ঈশ্বরও না-কি চাইছিলেন তিনি বিশ্বকাপে জয়ী হোন। আবার আর্জেন্টিনারই এক সংবাদমাধ্যমে না-কি মেসি বলেছেন, “অবিশ্বাস্য লাগছে। যা হয়েছে সেটা বিশ্বাসই করতে পারছি না।…”

 

 

কোন কোন সংবাদ মাধ্যম লিখেছে এটাই তার শেষ বিশ্বকাপ হবে। তিনি না-কি বলেছেন আগামী বিশ্বকাপে আর খেলতে চাইবেন না। আবার অনেক সংবাদ মাধ্যমই লিখেছে এটাই তার শেষ খেলা নয় এবং তিনি নিজেই এমন কথা বলেছেন। তিনি বলেছেন জাতীয় দলের হয়ে আরও কিছু দিন খেলে যেতে চান।

আর্জেন্টিনার এই অধিনায়ক খুব উৎফুল্ল হয়ে বলেছেন- “কোপা আমেরিকার পর বিশ্বকাপ। ভাবতেই পারছি না। এর পর কী হবে?” তবে এবারের বিশ্বকাপে জিততে হবে তেমন অনুভুতি সবসময়ই তার মনে কাজ করতো। এমনটি তিনি বলেছেন এবং সেটি তিনি পূরণ করতে পেরেছেন। এর বেশি আর কি চাওয়ারই আছে। মেসি আরও বলেছেন- “আশা করি বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর আরও কয়েকটা ম্যাচ খেলে তার পর অবসর নেব।”
মেসি জানিয়েছেন, ট্রফি নিয়ে কাতার থেকে সোজা আর্জেন্টিনায় যেতে চান। তার পরে বাকি কাজ।

 

 

বিশ্বকাপের দাম কত

কাতারের এই বিশ্বকাপের ট্রফির দাম কত বাংলাদেশি টাকায় সে নিয়ে বেশিরভাগ মানুষের আকাঙ্ক্ষা থাকাটাই স্বাভাবিক। এছাড়া কাতার বিশ্বকাপের ট্রফির নমুনা তৈরী করেছেন কোন শিল্পী এমন জানার উৎসুক্য কার না থাকে। এ নিয়ে অন্তর্জাল দেখে যা জানা গেল তা’হলো-
বর্তমানে এই কাতার বিশ্বকাপের সোনালী কাপটির আর্থিক মূল্য মার্কিন ডলারের হিসাবে প্রায় ১ কোটি মার্কিন ডলার হবে বলেই বিশেষজ্ঞদের মত। আর একটি ‘ম্যালাকাইট’ ভিত্তির উপর এই বিজয়প্রতীকটি নির্মিত। এটির উচ্চতা ৩৬.৮ cm/সেন্টিমিটার ও ওজন ৬.১ kg/কেজি। এতে ১৮ ক্যারেটের ৫কেজি স্বর্ণ অর্থাৎ সোনা ব্যবহার করা হয়েছে। এর ম্যালাকাইটে তৈরি ভিত্তি মঞ্চের উচ্চতা ১৩ cm/সেন্টিমিটার। বর্তমান বাজার মূল্য অনুযায়ী কাতার বিশ্বকাপের বিজয়প্রতীকটির শুধু আর্থিক মূল্যই দেড় লাখ মার্কিন ডলার।

 

 

তবে এবারের বিশ্বকাপ ট্রফির আর্থিক মূল্যের সাথে আরও কিছু মূল্য যোগ করার রয়েছে। সব মিলিয়ে এর আর্থিক মূল্য এসে দাঁড়ায় ১ কোটি মার্কিন ডলার। ১৯৭৪ সালে প্রথমবার প্রবর্তনের পর যা জয় করে নিয়েছিল পশ্চিম জার্মানি।

এছাড়াও, কাতার বিশ্বকাপের বর্তমান এই বিজয়প্রতীকের নকশা বা নমুনা তৈরী করেন ইতালিয়ান ভাস্কর্য শিল্পী সিলভিও গাজ্জানিকা। ১৯৭০ সালে ব্রাজিল ৩য় বার বিশ্বকাপ জয় করে বিশ্বকাপের এই বিজয়প্রতীক অর্থাৎ জুলেরিমে বিজয়প্রতীকটি চিরতরের জন্য জিতে নেয়, যা স্থায়ীভাবে ব্রাজিলেই রয়ে গেছে। তখন প্রয়োজন পড়ে আরো একটি ট্রফির। তাই ১৯৭১ সালে সিলভিও গাজ্জানিকা আধুনিক নকশায় নতুন করে তৈরি করেন এই ট্রফি। সেই যুগে এর পেছনে খরচ হয়েছিল ৫০ হাজার মার্কিন ডলার। সময়ের সাথে মহিমার বৃদ্ধিতে বেড়েছে এই ট্রফির আর্থিক মূল্যও।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT