1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভূমি খেকোদের দখল থেকে ভূমি উদ্ধার - মুক্তকথা
মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

ভূমি খেকোদের দখল থেকে ভূমি উদ্ধার

মৌলবীবাজার প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২
  • ৬৭৮ পড়া হয়েছে

 

মুন্সীবাজারে সড়ক বিভাগের উচ্ছেদ অভিযান

৪ কোটি টাকার জমি উদ্ধার

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় এবার উচ্ছেদ অভিযানে নড়ে-চড়ে বসেছে মৌলভীবাজার সড়ক বিভাগ। জেলার সদর উপজেলার মৌলভীবাজার-শেরপুর-সিলেট সড়কের সরকারবাজার ও শেরপুর উচ্ছেদ অভিযানের পর এবার মৌলভীবাজার-ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়কের মুন্সীবাজারে অভিযান চালিয়ে ওই বিভাগের ৬৫শতক ভূমি উদ্ধার প্রক্রিয়া শুরু হয়েছে। স্থানীয়রা জানান, মৌলভীবজার জেলার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবসা সফল ওই বাজারে কিছু ভূমি খেকোরা দীর্ঘদিন যাবৎ সড়ক বিভাগের ভূমি দখল করে পাঁকা স্থাপনা তৈরি করেছে। যার কারণে সড়কটি ওই বাজারে এসে ছোট হয়ে গেছে।

সিলেট থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাবার জন্য যানবাহনগুলো মুন্সীবাজারে এসে সড়ক সংকোচনের কারণে দীর্ঘ সময় যানঝটে পড়ে যায়। এই অভিযানের পর যানঝট অনেকটা কমে আসবে।

নাম প্রকাশে অনিচ্ছক বাজারের এক ব্যবসায়ী জানান, মুন্সীবাজারের এসব গুরুত্বপূর্ণ পয়েন্টের প্রতি শতক ভূমির দাম কম হলেও ৬ লাখ টাকায় বিক্রি হয়। এই হিসেবে ৬৫ শতক জমির দাম পড়ে ৩ কোটি ৯০ লাখ টাকা। মৌলভীবাজার সড়ক বিভাগ সূত্র জানায়, পুরো জেলা জুড়ে তাদের ৩৮১ কিলোমিটার সড়ক রয়েছে। ওই সড়ক ঘেঁষে তাদের ১ হাজার ৫শ ৩৫ একর ভূমি রয়েছে। এসব ভূমির সিংহভাগ জায়গা জবরদখলে রয়েছে।

সওজ আরো জানায়, গুরুত্বপূর্ণ এ দফতরের উপ-বিভাগীয় প্রকৌশলী, উপ-সহকারি প্রকৌশলী, সহকারি প্রকৌশলী, প্রাক্কলনকারী/ওয়ার্ক সুপারভাইজার, প্রধান কারনিক ও জ্যেষ্ঠ হিসাবরক্ষক সহ মোট ২৭পদের ১২২ জনের মধ্যে কর্মরত আছেন মাত্র ৩৩ জন। ৫টি দফতরের মধ্যে ৮৯জনই নেই। পর্যাপ্ত লোকবলের অভাবে তারা তাদের জমি উদ্ধার করতে পারছেন না।

মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জিয়া উদ্দিন মঙ্গলবার বেলা দেড়টায় মুন্সীবাজারস্থ উচ্ছেদ অভিযান থেকে জানান, বিরোপ আবহাওয়ায় বৃষ্টি উপক্ষো করে তারা তাদের ৬৫শতক ভূমি উদ্ধার করতে উচ্ছেদ অভিযান চালিয়ে যাচ্ছেন। তিনি আশা রাখছেন দিনব্যাপী ওই অভিযানে তাদের পুরো ভূমি উদ্ধার করতে পারবেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT