1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মাদকসহ ১ জন আটক, সার কেলেঙ্কারীতে মামলা ও উচ্চ রক্তচাপের ঔষধ - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

মাদকসহ ১ জন আটক, সার কেলেঙ্কারীতে মামলা ও উচ্চ রক্তচাপের ঔষধ

আমাদের প্রতিনিধিগন
  • প্রকাশকাল : সোমবার, ২০ নভেম্বর, ২০২৩
  • ৪৩৭ পড়া হয়েছে

কমলগঞ্জে মাদকসহ ১ জন আটক

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের বড়চেগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে গত রোববার (১৯ নভেম্বর) রাত ১১টায় ২০পিছ ইয়াবা ট্যাবলেটসহ সালেক মিয়া (৩৫) নামক এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। সে শমশেরনগর ইউনিয়নের কেছুলুটি গ্রামের মৃত হেকিম উল্লার ছেলে।

শমশেরনগর পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক কাশী শর্মা জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মাদক ব্যবসায়ী সালেক মিয়াকে আটক করা হয়। এ সময় তারদেহ তল্লাশি করে পলিথিন মোড়ানো ২০ পিছ ইয়াবা ট্যাবলেট পাওয়া যায়। পুলিশ জানায়, সালেক মিয়া দীর্ঘ দিন ধরে মাদক বিক্র করে আসছে এবং তার বিরুদ্ধে আরো বেশ কয়েকটি মাদক মামলা রয়েছে।

শমশেরনগর পুলিশ ফাঁড়ির ওসি শামিম আকনজি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ২০ পিছ ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। এ ঘটনায় রাতে কমলগঞ্জ থানায় মাদক নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের হয়েছে। আটককৃত আসামীকে সোমবার মৌলভীবাজার আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

কমলগঞ্জে সার কেলেঙ্কারিতে দু’জনের বিরুদ্ধে মামলা,

পুলিশ সুপারের ঘটনাস্থল পরিদর্শন

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের মদনমোহনপুর চা বাগানের গুদাম থেকে ১৩ হাজার ৩ শত কেজি সার চুরির অভিযোগে কমলগঞ্জ থানায় মামলা করেন বাগান ব্যবস্থাপক সোহাগ আহমেদ। মামলার আসামি করা হয় চা বাগানের টিলা হেডক্লার্ক জয়প্রকাশ কৈরী ও গুদামের স্টোর কিপার রাধেশ্যাম কাহারকে। এ ঘটনায় টিলা ক্লার্ক জয়প্রকাশ কৈরী ও স্টোর কিপার রাধেশ্যাম কাহার পলাতক রয়েছেন। এ ঘটনার জেরে চা বাগানের প্রধান ব্যবস্থাপক সোহাগ আহমেদকে সাময়িক বরখাস্ত করেছে ন্যাশনাল টি কোম্পানী। শনিবার (১৭ নভেম্বর) ঘটনাস্থল পরিদর্শন করেন মৌলভীবাজারের পুলিশ সুপার মনজুর রহমান পিপিএম(বার)।

মদনমোহনপুর চা বাগান সুত্রে জানা যায়, গত ২৮ অক্টোবর গোপন সংবাদের ভিত্তিতে চা বাগানের স্টোর ভিজিট করতে আসেন ন্যাশনাল টি কোম্পানির প্রধান কার্যালয়ের অডিট টিম। সেখানে রক্ষিত চালনের ৩৮০ বস্তা ইউরিয়া, টিএসপি সার এর জায়গায় ১১৪ বস্তা সারের হিসাব দেখাতে পারলেও বাকি ২৬৬ বস্তা সারের হিসাব দিতে বাগানের টিলা হেডক্লার্ক ও স্টোর কিপার ব্যর্থ হন। ফলে অডিট টিম তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে সুপারিশ করা হয়। এ ঘটনায় প্রধান ব্যবস্থাপক সোহাগ আহমেদ বাদী হয়ে বাগানের স্টোর কিপার ও টিলা হেডক্লার্কের বিরুদ্ধে থানায় মামলা করেন।

কমলগঞ্জ থানার পুলিশের একটি দল আসামী ধরতে মদনমোহনপুর চা বাগানে গেলে স্টোর কিপার ও টিলা হেডক্লার্কের লোকজন বাগানে পাগলা ঘন্টা পিটিয়ে পুলিশকে ধাওয়া দেয়। এঘটনায় পুলিশ আসামী রেখে পালিয়ে যায়।

এদিকে মৌলভীবাজারের পুলিশ সুপার মনজুর রহমান, পিপিএম (বার) শনিবার দুপুরে মদনমোহনপুর চা বাগানের ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় কমলগঞ্জ থানার পুলিশ পরিদর্শক সঞ্জয় চক্রবর্তী, মদনমোহনপুরর চা বাগানের সহকারী ব্যবস্থাপকসহ পুলিশ অফিসাররা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে মদনমোহনপুর চা বাগানের সহকারী ব্যবস্থাপক তকদির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

 

কমিউনিটি ক্লিনিক দিবে উচ্চ রক্তচাপের ঔষুধ

মৌলভীবাজার প্রতিনিধি

বাংলাদেশে উচ্চ রক্তচাপে আক্রান্ত বিপুল জনগোষ্ঠীকে এই রোগের প্রকোপ থেকে রক্ষা করতে স¤প্রতি কমিউনিটি ক্লিনিকের ঔষুধ তালিকায় উচ্চ রক্তচাপের ঔষুধ অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। এই সিদ্ধান্তের দ্রæত বাস্তবায়ন প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে উচ্চ রক্তচাপের ঔষুধ নিশ্চিত করার পাশাপাশি দেশব্যাপী উচ্চ রক্ত চাপজনিত বিভিন্ন সংক্রামক রোগ কার্যকরভাবে নিয়ন্ত্রণে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে। একই সাথে কমিউনিটি ক্লিনিক ও উপজেলা হেলথ কমপ্লেক্সে ঔষধের সরবরাহ নিরবিচ্ছিন্ন রাখতে এ খাতে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ নিশ্চিত করা প্রয়োজন।

১৮ নভেম্বর অনলাইনে আয়োজিত “হাইপারটেনশন কন্ট্রোল ইন বাংলাদেশ” শীর্ষক এক সাংবাদিক কর্মশালায় এসব তথ্য ও সুপারিশ তুলে ধরা হয়। গেøাবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই) এর সহযোগিতায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) কর্মশালাটির আয়োজন করে। কর্মশালায় সিলেট বিভাগে কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক এবং অনলাইন মিডিয়ার ২৯জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে। কমিউনিটি ক্লিনিক পর্যায়ে বিনামূল্যে উচ্চ রক্তচাপের ঔষুধ প্রাপ্তি এক্ষেত্রে কার্যকরী এবং ব্যয়-সাশ্রয়ী পদক্ষেপ হিসেবে ভ‚মিকা পালন করতে পারে। উল্লেখ্য, সিলেট জেলায় শুরু হওয়া কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপের ঔষুধ দেয়ার কর্মসূচি সারাদেশে স¤প্রসারণ এর উদ্যোগ নিয়েছে সরকার।

বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি কর্ণার থেকে উচ্চ রক্তচাপের রোগীদের এক মাসের ঔষুধ প্রদান করা হয়। এক্ষেত্রে রোগীদের দুই থেকে তিন মাসের ঔষুধ একবারে দেয়ার জন্য প্রেসক্রিপশন করা হলে এবং কমিউনিটি ক্লিনিক থেকে ঔষুধের প্রাপ্র্যতা নিশ্চিত করা গেলে স্বল্প ব্যয়ে অসংখ্য জীবন বাঁচানোসহ হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধ করা সম্ভব হবে বলে কর্মশালায় জানানো হয়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ বিষয়ে মূল উপস্থাপনা তুলে ধরেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের হাইপারটেনশন কন্ট্রোল প্রোগ্রামের ম্যানেজার ডা. শামীম জুবায়ের এবং প্রজ্ঞা’র উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ বিষয়ক কর্মসূচির সমন্বয়ক সাদিয়া গালিবা প্রভা। কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জিএইচএআই বাংলাদেশ কান্ট্রি লিড মুহাম্মাদ রূহুল কুদ্দুস এবং প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT