1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মুজিব শতবর্ষে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন নিয়ে ভিডিও যোগে সভা - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন

মুজিব শতবর্ষে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন নিয়ে ভিডিও যোগে সভা

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২৬ অক্টোবর, ২০২০
  • ২৭২ পড়া হয়েছে

এমদাদুল হক : মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে  পুনর্বাসনের লক্ষ্যে উপকারভোগি নির্বাচন ও গৃহনির্মাণ কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য মৌলভীবাজার জেলার জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও যোগে এক সম্মিলনী সভা অনুষ্ঠিত হয়।
১৯ অক্টোবর, ২০২০ তারিখ বিকাল ৪ টায় মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে উপকারভোগী নির্বাচন ও গৃহ নির্মাণ কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের সাথে ভিডিও কনফারেন্স করেন।

প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ১ লক্ষ গৃহহীন পরিবারকে দুর্যোগ সহনীয় ঘর প্রদান করা হবে।

মুজিববর্ষে জনগনকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ১ লক্ষ গৃহহীন পরিবারকে দুর্যোগ সহনীয় ঘর প্রদান করা হবে। প্রতিটি ঘরের মূল্য ১ লক্ষ ৭১ হাজার টাকা হিসেবে মৌলভীবাজার জেলায় “জমি নেই, ঘর নেই” শ্রেণির ভূমিহীনদের মাঝে আশ্রয়ন প্রকল্পের আওতায় যাচাই-বাছাই পূর্বক গৃহ প্রদান করা হবে।
মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই অনুশাসন বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা প্রস্তুত করা হয়েছে।

মৌলভীবাজার জেলা থেকে ৫২৫৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা যাচাই-বাছাইপূর্বক প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হয়েছে। ইতোমধ্যে ১ম পর্যায়ে মৌলভীবাজার জেলায় ১০৭৫টি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণের জন্য বরাদ্দ পাওয়া গিয়েছে। তবে বরাদ্ধের পরিমাণ জানা যায়নি।
মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে পরিবার প্রতি ০২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান পূর্বক ১ লক্ষ ৭১ হাজার টাকায় নির্মিতব্য দুই কক্ষ বিশিষ্ট(রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও ইউটিলিটি স্পেসসহ) ঘর নির্মাণ করা হবে।

পুরো মৌলভীবাজার জেলার জন্য চাওয়া হয়েছিল মোট ৫২৫৭টি বাড়ী। বরাদ্ধ দেয়া হয়েছে মাত্র ১০৭৫টি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন প্রশংসনীয় উদ্যোগে উৎসাহিত হয়ে দেশব্যাপী উর্ধতন সরকারি কর্মচারী, জনপ্রতিনিধি, জনহিতৈষীগণ নিজস্ব দানে ১লক্ষ ৭১হাজার টাকার ঘর নির্মাণে অংশ নিচ্ছেন।
প্রধানমন্ত্রীর আশ্রয়ায়ন প্রকল্পের এই উদ্যোগে দেশের যেকোন ধনাঢ্যব্যক্তি অংশ নিতে পারেন। অংশ নিতে ইচ্ছুক হৃদয়বান মানুষদের সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারগণের সাথে যোগাযোগ করলেই হবে।
মৌলভীবাজার জেলার উপজেলাসমূহে চাহিত গৃহের সংখ্যা ছিল ৫২৫৭টি তার মাঝে বরাদ্দ পাওয়া গেছে ১০৭৫টি গৃহ। উপজেলা ভিত্তিক চাহিত ও বরাদ্ধকৃত ঘরের সংখ্যা নিচে দেয়া গেল:-
মৌলভীবাজার সদরঃ চাহিত- ৫২৮টি এবং বরাদ্ধ- ৪৭৬টি
শ্রীমঙ্গলঃ  চাহিত- ১৮৬১টি এবং বরাদ্ধ- ৩০০টি
কমলগঞ্জঃ চাহিত- ৭৪৫টি এবং বরাদ্ধ- ৮৫টি
রাজনগরঃ  চাহিত ৫৬১টি এবং বরাদ্ধ ৯৮ টি
কুলাউড়াঃ চাহিত ৪৭৬টি এবং বরাদ্ধ- ১১০টি
জুড়ীঃ চাহিত ছিল না তারপরও বরাদ্ধ- ২৮৪টি
বড়লেখাঃ চাহিত- ৮০২টি ও বরাদ্ধ- ৬টি
মোট বরাদ্দপ্রাপ্ত গৃহের সংখ্যা হচ্ছে ১০৭৫টি এবং চাহিত গৃহের সংখ্যা হল ৫২৫৭টি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT