1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মৌলভীবাজারের বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০১ অপরাহ্ন

মৌলভীবাজারের বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭
  • ২৮৯ পড়া হয়েছে

মৌলভীবাজারের জেলা প্রশাসকের হাতে স্মারকলিপি তুলে দেয়া হচ্ছে।

জেসমিন মনসুর: ‘মৌলভীবাজার মনু প্রকল্প ও হাওড় রক্ষা সংগ্রাম পরিষদ’এর পক্ষ থেকে মৌলভীবাজার জেলার বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে মৌলভীবাজারে জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান করা হয়েছে।
স্বারকলিপিতে উল্লেখ করা হয়, মৌলভীবাজার জেলায় চলতি বর্ষা মৌসুমে বিগত এপ্রিল থেকে মনুপ্রকল্প এলাকার জলাবন্ধতা গত ১২ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। প্রকল্প এলাকাধীন ৮টি ইউনিয়নের ৭০ ভাগ জনবসতি এখন জলমগ্ন। এলাকার সিংহভাগ প্রতিষ্ঠান বন্ধ রয়েছে, বিস্তীর্ণ মাঠ ব্যাপী ধানের কোন অস্তিত্ব নেই, গরু ছাগলের ঠিকানা হয়ে উঠেছে রাস্তাঘাট ও বৃক্ষতলায়। মনু প্রকল্পের মুল সমস্যা হচ্ছে পানি নিস্কাশন। অপরিকল্পিত ভাবে কাশিমপুর পাস্প হাউস স্থাপন করায় প্রকল্পের সুচনাকাল থেকেই জলাবন্ধতার প্রকোপ লেগে আছে। পাম্প মেশিন গুলোর কর্মক্ষমতা হ্রাস পাওয়ায় জলাবন্ধতা লেগেই থাকে। গত ২০১৫-২০১৬ অর্থ বছরে পাম্প হাউস সংস্কার অথবা পুনঃস্থাপনের জন্য ৮০ কোটি টাকা বরাদ্ধ দেয়া হলেও তা কাজে আসবেনা। নতুন করে আরেকটি পাম্প হাউস স্থাপন করা প্রয়োজন হয়ে পড়েছে। কুশিয়ারা জল প্রবাহ ধীরগতি থাকায় পাম্প হাইসের পানির দরজা খুলে দিয়ে পানি নিস্কাশনের পথও রুদ্ধ হয়ে আছে।
গত বৈশাখের আগাম ঢলে হাওড়াঞ্চলের ইরি বোরো ধান নষ্ট হওয়ার প্রেক্ষাপটে কৃষক মহলের শেষ ভরসা রোপা আমন চাষাবাদ জলাবন্ধতার কারনে আশার গুড়ে বালি পড়ার মত হয়ে উঠেছে।
মৌলভীবাজার জেলা প্রশাসক মোহাম্মদ তোফায়েল ইসলাম স্বারকলিপি গ্রহণ কালে মৌলভীবাজারে জলাবন্ধতা নিরসনে সংশ্লিস্ট দপ্তরে একজন পানি বিশেষজ্ঞ আসার জন্য অনুরুধ পাঠানো হয়েছে বলে প্রতিনিধিদলকে অবহিত করেন।
স্বারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোহাম্মদ ফিরুজ, মনু প্রকল্প ও হাওড় রক্ষা সংগ্রাম পরিষদ মৌলভীবাজার জেলা শাখার আহবায়ক ও দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকশি ইশবাল আহমদ, সমন্ময়কারী ও বিশিস্ট সাংবাদিক ও কলামিষ্ট সরওয়ার আহমদ, সদস্য সচিব ও ফতেপুর ইউপি চেয়ারম্যান নুকুল দাশ, সাংবাদিক বকশি মিছবাউর রহমান, মৌলভীবাজার অনলঅইন প্রেসক্লাব সভাপতি মশাহিদ আহমদ, সাধারন সম্পাদক মতিউর রহমান, জাতীয়পার্টির নেতা মাহমুদুর রহমান ও সাংবাদিক আবুল কালাম প্রমুখ।
বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে মৌলভীবাজারে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করায় গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের কেন্দ্রীয় চেয়ারপার্সন নুরুল ইসলাম মাহবুব ও ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারী এবং ডেইলি সিলেট ও দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদক মণ্ডলীর সভাপতি মোহাম্মদ মকিস মনসুর আহমদ নেতৃবৃন্দকে অভিনন্দন জানিয়েছেন এবং সিলেটের বন্যা সমস্যার স্থায়ী সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানিয়েছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT