1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
‘রি ইউনিয়ন’ দ্বীপে বাঘা সার্ক মাছের পেটে বৃটিশ ভ্রমণকারী - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন

‘রি ইউনিয়ন’ দ্বীপে বাঘা সার্ক মাছের পেটে বৃটিশ ভ্রমণকারী

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯
  • ৪২৯ পড়া হয়েছে

রিইউনিয়ন দ্বীপের স্থানীয় সংবাদপত্র বাঘসার্কের এ ছবিটি প্রকাশ করেছে। তবে ৫টির মধ্যে এটির পেটেই কি মানব হস্ত পাওয়া গেছে তা জানা যায়নি। ছবি কৃতিত্ব: ডেইলি মেইল

মুক্তকথা সংবাদকক্ষ।। ‘রি ইউনিয়ন’ নামের দ্বীপসাগরে সাঁতার কাটার সময় গত সপ্তাহে একজন বৃটিশ ভ্রমণকারী নিরুদ্দেশ হয়েছিলেন, মনে করা হচ্ছে তাকে বাঘা সার্কে খেয়ে ফেলেছে। এমন মনে করার কারণ হলো ওখানে কয়েকটি বাঘা সার্ক মাছ ধরা পড়েছে। তাদেরই একটির পেটে একটি মানব হস্ত পাওয়া গেছে। অনুমান করা হচ্ছে এ হাতখানা ওই বৃটিশ ভ্রমনকারীরই। 
নিরুদ্দেশ হয়ে যাওয়া ওই বৃটিশ নাগরীক ছুটি কাটাতে ফরাসীদের নিয়ন্ত্রণাধীন ওই ‘রি ইউনিয়ন’ দ্বীপের কাছে সাগরে সাঁতারকাটার সময় নিরুদ্দেশ হয়ে যান। 
সংবাদ মাধ্যম ‘মেইল’ থেকে জানা গেছে, নিরুদ্দেশ হয়ে যাওয়া ওই বৃটিশ নাগরীক স্কটল্যাণ্ডের মানুষ এবং তার বয়স ৪৪বছর। ‘রিইউনিয়ন’ দ্বীপটি ভারত মহাসাগরে অবস্থিত মাদাগাস্কার দ্বীপ পুঞ্জ থেকে পূর্বদিকে প্রায় ৫শত মাইল দূরে অবস্থিত। 
সপ্তাহখানেকের জন্য ওই স্কটীশ নাগরীক ও তার স্ত্রী আশ্রম ‘লাগুন’এ ছুটি কাটাচ্ছিলেন। ঘটনার দিন শনিবার তিনি একাই সাগরে সাঁতার কাটতে চলে যান এবং সেই থেকে তাকে আর পাওয়া যাচ্ছিল না। সারা দিনের পরও তিনি ফিরে আসছেন না দেখে তার স্ত্রী আশ্রমের সতর্কঘন্টা বাজান। ফলে সাথে সাথেই নৌকা ও হেলিকপ্টার নিয়ে অনুসন্ধান চালানো হয়। ডেকে ডুবুরি আনা হয়। ডুবুরিরা দ্বীপের কাছাকাছি একটি করাল উপকূলে অনুসন্ধান চালায়। এমনকি অনুসন্ধানী কুকুর নিয়ে দ্বীপ উপকূলবর্তী ভুমিতেও অনুসন্ধান চালানো হয় কিন্তু দূর্ভাগ্যজনকভাবে মানুষটিকে পাওয়া যায়নি।

মাদাগাস্কার দ্বীপদেশ থেকে প্রায় ৫০০ মাইল দূরে অবস্থিত এই সেই মানুষ খেকো দ্বীপ “রিইউনিয়ন”। ছবি কৃতিত্ব: ডেইলি মেইল

এ সপ্তাহে একটি বাঘা সার্ক মাছকে দ্বীপ এলাকার কাছাকাছি ঘুরাফেরা করতে দেখে সে-ই মানুষটিকে খেয়েছে সন্দেহে তাকে সহ আরো ৪টি মাছ ধরা হয় এবং বায়স্পী করা হয়। বায়স্পীতে এই সার্কের পেটেই বিয়ের আংটি আঙ্গুলে পড়া অবস্থায় হাতখানা পাওয়া যায়। অনুমান করা হচ্ছে প্রাপ্ত হাতখানা ওই ভ্রমণকারীরই হবে। হাতের ডিএনএ টেষ্ট করা হচ্ছে। তবে ইতিমধ্যেই নিরুদ্দেশ ব্যক্তির স্ত্রী আংটিওয়ালা হাত খানা তার স্বামীর হাত বলে সনাক্ত করেছেন বলে ‘ডেইলি মেইল’ “রিইউনিয়ন সার্ক সেফ্টি সেন্টার”এর বিজ্ঞানীদের বরাত দিয়ে খবর লিখেছে।
সার্ক আক্রমনের কারণে, সাঁতার এবং পানিতে অন্যান্য কাজকর্ম ‘রিইউনিয়ন’ দ্বীপে গুরুতরভাবে নিষিদ্ধ আছে। এসব কারণে ‘রিইউনিয়ন’ দ্বীপ দুনিয়ায় ভয়ঙ্করের তালিকায় সবচেয়ে বেশী গুরুতর এলাকা বলে চিহ্নিত আছে।

“রিইউনিয়ন” দ্বীপউপকূল। ছবি কৃতিত্ব: ডেইলি মেইল

সংবাদ মাধ্যম থেকে আরো জানা গেছে, ২০১১সাল থেকে এ পর্যন্ত এই ‘রিইউনিয়ন’ দ্বীপে মোট ২৪টি সার্ক আক্রমনের হিসাব লিপিবদ্ধ হয়েছে। তার মধ্যে ১১টি ছিল খুবই মারাত্মক।
হত্যাকৃত সার্ক মাছটি ১০ফুট লম্বা এবং সে ওই জলীয় এলাকায় সাঁতারুদের জন্য এক জীবন্ত যমদূত ছিল। সার্কের আক্রমনের কারণে ‘রিইউনিয়ন’ দ্বীপ এলাকায় সাঁতারসহ অন্যান্য জলজকাজের উপর শক্তভাবে নিষেধাজ্ঞা জারী ছিল। কিন্তু এর পরও কি করে এই বৃটিশ নাগরীক সেখানে সাঁতারে নামতে পারলেন, বিষয়টি একটি প্রশ্নের জন্ম দিয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT