1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সেবা মানুষের মৌলিক অধিকারের একটি, একাজে কোন শর্তারোপ হয় না - মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:২৫ অপরাহ্ন

সেবা মানুষের মৌলিক অধিকারের একটি, একাজে কোন শর্তারোপ হয় না

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ৩১৮ পড়া হয়েছে

হারুনূর রশীদ।।

গত ১০ নভেম্বর মঙ্গলবার, করোণা মহামারীর দ্বিতীয় ঢেউ মোকাবেলার জন্য “নো মাস্ক, নো সার্ভিস” নামে এক অভিনব প্রচারণা কর্মসূচী চালায় মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন। “নো মাস্ক, নো সার্ভিস”  নামাঙ্কিত পতাকা সামনে ধরে প্রদর্শন করে  শ্রীমঙ্গল শহরের প্রধান দু’একটি রাস্তা প্রদক্ষিন করেন। এমন কর্মে ভাল প্রচার হয় এবং আনন্দ আছে বৈকি! কিন্তু কিছু কথা থেকে যায়। করোণা মোকাবেলার বিরুদ্ধে আমাদের কোন কিছু বলার আদৌ কোন ইচ্ছে নেই। আমাদের প্রশ্ন অন্যখানে,  অনেকটা গভীরের।
স্থানীয় প্রশাসনের এই “নো মাস্ক নো সার্ভিস” প্রচারণা বিষয়ে আমরা যা বলতে চাই তা’হলো- প্রথমতঃ সাধারণ মানুষকে সাথে নিয়ে পথ দেখিয়ে সামনের দিকে নিয়ে যাওয়ার এমন প্রশাসনিক উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয় ও সময়োপযোগী পদক্ষেপ। আরো সুন্দর, আরো পছন্দনীয় মনোগ্রাহী ও সকল মানুষের কাছে গ্রহনযোগ্য হতো এই প্রচারণায় যদি বলা হতো-“মুখোশ পড়লে সহায়তা দ্বিগুণ হবে”! অথবা “মুখোশ দিলে মুখে বহুদিন বাঁচবে সুখে”!
সেবার বিষয়ে এই ‘না’ বলে দেয়াটা কতটুকু ন্যায় সংগত বা রীতি-নীতির কোন লঙ্ঘন নয় তা ভেবে দেখা অবশ্যই জরুরী ছিল এবং এখনও আছে। ‘না’ ধ্বনিটি একটি নৈনার্থক বা নেতিবাচক ধ্বনি। সেবা দিচ্ছে সরকার। প্রশাসন সেই সেবাকে বাস্তবে রূপ দেবেন। ‘সেবা দেবেন না’ এমন কথা বলে দেয়ার অধিকার কারো আছে বলে আমাদের মনে হয় না।

“নো মাস্ক, নো সার্ভিস” এ কথা দু’টো থেকে ‘নো’ ধ্বনিটিকে বাদ দিয়ে অতীব সুন্দর বাংলায়ও বলা যায়। “মুখোশ পড়লে সহায়তা দ্বিগুণ হবে” কিংবা বলা যায়, “মুখোশ দিলে মুখে বহুদিন বাঁচবে সুখে”

এর পরে বলতে হয়, নিজের ভাষার ব্যবহার বাদ দিয়ে বিদেশী ইংরেজী ভাষার বহুল ব্যবহার আমাদের ভাষার উৎকর্ষতাকে, মানুষের মাঝে পৌঁছে দেয়াকে ব্যাহত করে। এ বিষয়েও আমাদের নজর রাখা খুবই প্রয়োজন বলে মনে করি। “নো মাস্ক, নো সার্ভিস” এ কথাদু’টিকে অতীব সুন্দর বাংলায়ও বলা যায়। যেমন উপরে আমরা দু’টো বাংলা ধ্বনি সংযোজন করে দেখানোর চেষ্টা করেছি। এতেকরে সাধারণ মানুষের মাঝে পৌঁছানো যায় সাথে সাথে। আমাদের চিন্তার সাথে সকলকে একমত হতে হবে, আমরা এমন কিছু বলতে চাচ্ছি না। তবে, মানুষের জন্য সরকার প্রদত্ত সেবা, মানুষের অধিকার। এই সেবাদানে কোন শর্তারোপ কেউই করতে পারেন না বলেই আমরা মনে করি। আর তাই এই প্রতিবেদনের অবতারণা।
এমন উপলব্দি সম্পূর্ণ আমাদের নিজস্ব। হতেই পারে আমাদের জানাজানিতে ঘাটতি আছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT