1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
স্বৈরতন্ত্রকে রুখে দাঁড়াও - মুক্তকথা
রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

স্বৈরতন্ত্রকে রুখে দাঁড়াও

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৫ অক্টোবর, ২০১৯
  • ৪২০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ।। আজ শনিবার ৫ই অক্টোবর বেলা ১টার সময় “সাউথ এশিয়া সলিডারিটি গ্রুপ”এর আয়োজনে লণ্ডনের সোয়াস বিশ্ববিদ্যালয়ে কাশ্মির বিষয়ে পুরো দিন-রাত ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বেলা ১টায় শুরু হয় সোয়াসের ‘খলিলি’ বক্তৃতা হলে “ভারতে ও কাশ্মির-এ স্বৈরতন্ত্র বন্ধকর” শীর্ষক সেমিনার। এতে সভাপতিত্ব করেন ওয়েষ্টমিনস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিবেশ আনন্দ। বক্তব্য রাখেন ভারতের সিপিআই(এমএল) পন্থি বাম নারীবাদী নেত্রি কভিতা কৃষ্ণান, ওয়েষ্টমিনস্টার বিশ্ববিদ্যালয় থেকে কশ্মীরি শিক্ষাবিদ ও লেখক নিতাশা কাউল, “কাস্ট ওয়াচ, ইউকে”এর সভাপতি সাতপাল মোমেন, ড. বি আর আম্বেদকরের ভাগনেয়; বিশিষ্ট রাজনৈতিক কর্মি রাজরত্ন আম্বেদকর ও গণবিরোধী বেআইনীভাবে মৃত্যুদণ্ড দেয়া বিষয়ক গবেষক সাজ্জাদ হাসান।

[fvplayer id=”20″]

কোন ঘর নয় খোলা আকাশের নিচে বিশ্বের সবচেয়ে বড় জেলখানা” বলে কাশ্মীরকে আখ্যায়িত করে বক্তাগন বলেন মোদি সরকারের ৮লাখ সামরিক বাহিনীর অস্ত্রধারী নিরীহ মানুষকে জিম্মিকরে গণহত্যা, নারী ধর্ষণ থেকে শুরু করে সকল অমানবিক কাজ করে যাচ্ছে। তারা বলেন, শহরে ও গ্রামে সাধারণ মানুষের ঘরে ঢুকে অস্ত্রধারী বাহিনীর মানুষ গণহারে নারীধর্ষণ ও হত্যা করে চলেছে। বিশাল এলাকা নিয়ে গণকবরের সন্ধান পাওযা গেছে কাশ্মীরের একটি উপত্যকায়। এসবের কোন একতিয়ার বা অধিকার ভারতের নেই। অবিলম্বে বিনাশর্তে তা বন্ধের জোর দাবী তোলা হয় আলোচনায়।
সভা চলার সময়  মুখোশধারী ৪জন কাশ্মীরের স্বাধীনতার দাবী  নিয়ে সভাকক্ষে প্রবেশ করে কয়েক মিনিট শ্লোগান দেয়। পরে তারা চলে যায়। এ ঘটনার পরপরই হল ঘরে আগুনের বিপদ সংকেত বেজে উঠে। তখন বাহিরে এসে সভার কাজ চালানো হয়। পরে আবার হলে গিয়ে সভার কাজ চালানো হয়।
আলোচনা পর্বের পর অন্য হলে শুরু হয় বিপ্লবী ধারার সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT