1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
হত্যা, গ্রেপ্তারের মাঝে আটকাপড়ে ট্রেন, খাসিয়াপুঞ্জিতে হলো শিশুবিদ্যালয় আর নিখরচায় চলে ছানিপড়া চিকিৎসা - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন

হত্যা, গ্রেপ্তারের মাঝে আটকাপড়ে ট্রেন, খাসিয়াপুঞ্জিতে হলো শিশুবিদ্যালয় আর নিখরচায় চলে ছানিপড়া চিকিৎসা

প্রতিনিধি ও বিশেষ সংবাদদাতা॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩
  • ৩১২ পড়া হয়েছে

কমলগঞ্জের লাউয়াছড়া খাসিয়া পুঞ্জিতে

৪জন মহতি উদ্যোক্তা খাসিয়া শিশু-কিশোরদের জন্য একটি প্রাথমিক বিদ্যালয় চালু করলেন

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির শিশুদের জন্য একজন ইউটিউবারের উদ্যোগে একটি প্রাথমিক বিদ্যালয় তৈরী করা হয়েছে। বৃহস্পতিবার সকালে অতিথিদের নিয়ে স্কুলটি উদ্বোধন করা হয়। এর আগে খাসিয়াপুঞ্জির শিশুদের পড়াশোনার দুর্ভোগের কথা সমপ্রতি ভিডিওতে প্রকাশ করে ইউটিউবভিত্তিক চ্যানেল ইনফো হান্টার (Info Hunter)। তাদের ফেসবুক পেজেও ভিডিওটি প্রচার করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও প্রচারের পর ওই ভিডিও দেখে দুর্ভোগ লাঘবে এগিয়ে আসেন জার্মান, লন্ডন, আমেরিকা, যুক্তরাষ্ট্রে বসবাসরত নাম প্রকাশে অনিচ্ছুক ৪ জন ব্যক্তি। তাদের সহায়তায় লাউয়াছড়া খাসিয়াপুঞ্জির দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটে। ৪০ জন শিক্ষার্থী নিয়ে চালু হয় এই স্কুল। ২ জন শিক্ষক দ্বারা পরিচালিত হবে স্কুলটি। ১ জন খাসিয়া ভাষা ও ১ জন বাংলা ভাষায় পাঠদান করাবেন শিক্ষার্থীদের।

বৃহস্পতিবার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনফো হান্টারের প্রতিষ্ঠাতা সাকিবুর রহমান, ব্যবসায়ী সৈয়দ ইশতিয়াক বাবেল, আসাদুর রহমান, খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারণ সম্পাদক ফিলা পতমী, প্রচার সম্পাদক সাজু মার্ছিয়াং প্রমুখ।

স্থানীয় খাসি অভিভাবক সাজু মার্ছিয়াং জানান, অনেকদুর বাচ্চাদের নিয়ে পড়াশোনা করনো আমাদের জন্য সমস্যা ছিল। আমরা একদিন নিয়ে গেলে বাকি ৫ দিন নিয়ে যেতে পারতাম না। টাকা পয়সা ও দুরবর্তী থাকায় এইসমস্যা ছিল। সম্প্রতি ইনফো হান্টার চ্যানেলের প্রতিষ্টাতা সাকিবুর রহমান আমাদের স্কুলের সমস্যা নিয়ে ফেইসবুক ও ইউটিউবে প্রকাশ করান। এতে করে অনেক ভাই আমাদের সমস্যা বুঝতে পারেন। সাকিবুর ভাইয়ের কারণে আজ আমরা স্কুলটি পেলেম। আমাদের কষ্টের অবসান ঘটলো।

নব নির্মিত এই স্কুলের শিক্ষক সামসুন্নাহার ও এলটি জানান, ‘এখানে বেসরকারী স্কুলটি হওয়ার পর আমাদের নিয়োগ দিয়েছে স্থানীয় খাসিয়া পুঞ্জির নেতৃবৃন্দ। আমরা দুজন শিক্ষক পাঠদান করাবো। একজন বাংলা ও একজন খাসি ভাষার উপড় ক্লাস নিব।’

এ বিষয়ে ইনফো হান্টারের প্রতিষ্ঠাতা সাকিবুর রহমান বলেন, ‘আমি যখন আমার ইউটিউব ও ফেইসবুক পেজে এটা আপলোড দিই, তখন লাখ লাখ মানুষ দেখে। তাদের দীর্ঘদিনের ১টা প্রাথমিক স্কুলে। পরে ভাবলাম একটা স্কুলের ব্যবস্থা করে দেব। আমার ভিডিও দেখে অনেকে সাড়া দেন। এর মধ্যে ৪ জনের সহযোগীতায় আমি স্কুলের ব্যবস্থা করে দেই। তাদের দীর্ঘদিনের সমস্যার কিছুটা হলেও অবসান ঘটলো। স্কুলটা করতে প্রায় আড়াই লক্ষ টাকা লেগেছে। সব টাকাই বিদেশী ৪ জন বন্ধুর মাধ্যমে পাই। তিনি আরও বলেন, অন্যান্য পুঞ্জিগুলোকে এভাবে সহযোগিতা করব। আমার মানবিক ভাইদের সহযোগিতায় এই কাজগুলো ধারাবাহিকভাবে করে যাব।’

খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারণ সম্পাদক ফিলা পতমী বলেন, ‘স্কুলের জন্য স্থানীয় প্রশাসনের কাছে অনেকবার গিয়েছি, কেউ পাত্তা দেয়নি। আজ সাকিবুর ভাইয়ের মাধ্যমে আমাদের বাচ্চারা স্কুল পেয়েছে উনাকে খাসিয়া পুঞ্জির সবার পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি।’

৭টি মামলা দায়ের

জেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক ফখরুলসহ

মৌলভীবাজারে ৫৬জন বিএনপি নেতা-কর্মী আটক

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারে বিশেষ ক্ষমতা আইন ও পুলিশের উপর হামলা মামলায় গেল ২৮ শে অক্টোবর থেকে ৯ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত মৌলভীবাজার জেলা শহর ও বিভিন্ন উপজেলা থেকে মোট ৫৬ জন বিএনপি নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে জেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ ফখরুল ইসলামকে বুধবার সদর উপজেলার শমসেরগঞ্জ হতে ও জেলা সেচ্ছাসেবকদল নেতা আব্দুল হাই পিকলুসহ মোট ১১জনকে বৃস্পতিবার আটক করেছে মৌলভীবাজার সদর মডেল থানা পুলিশ।

মৌলভীবাজার জেলা পুলিশের এক সূত্র থেকে আরো বলা হয়েছে, বিশেষ ক্ষমতা আইন ও পুলিশের উপর আক্রমন দেখিয়ে এ পর্যন্ত ৭ টি মামলা হয়েছে।
মৌলভীবাজার সদর মডেল থানা জানিয়েছে, এ পর্যন্ত অভিযান চালিয়ে ২৫ জন বিএনপি নেতা- কর্মীকে আটক করেছে তারা। সব মিলেয়ে জেলা জুড়ে আটকের সংখ্যা দাড়িয়েছে ৫৬ জন।

জেলা পুলিশ সুপার মোঃ মনজুর রহমান পিপিএিম(বার) জানিয়েছেন, বিএনপি-জামায়াতের ডাকা এই অবরোধকালীন সময়ে মৌলভীবাজার জেলা পুলিশ সবসময় তৎপর। আমরা মানুষের জান-মাল রক্ষায় সতর্কতার সাথে কাজ করে যাচ্ছি। তিনি বলেন, আমরা কোন দুষ্কৃতিকারীকে জেলায় অপকর্ম করতে দেবোনা।

এদিকে মৌলভীবাজার জেলাজুড়ে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ধরপাকর অব্যাহত রাখায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমান’এর জ্যেষ্ঠপুত্র ও জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান। গণমাধ্যমে দেয়া এম নাসের রহমানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জানান, মৌলভীবাজার জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বাসা বাড়ীতে বিনাকারণে পুলিশী অভিযান চালিয়ে বিএনপি, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের সাত নেতাকর্মীকে আটক করে কারাগারে পাঠিনো হয়েছে। নির্বিচার গ্রেফতার বন্ধ করে অবিলম্বে গ্রেফতার হওয়া নেতাকর্মীদের মুক্তির দাবি জানান তিনি।

চলমান সরকারকে অবৈধ উল্লেখ করে নাসের রহমান আরো বলেন, এ শাসক গোষ্ঠী ২০১৪ ও ২০১৮ সালের মতো প্রহসনের নির্বাচনের মাধ্যমে রাষ্ট্র ক্ষমতা দখল করেছিল ফলে দেশের মানুষের উপর ভয়াবহ এক অপশাসন চলে আসছে। সরকার পক্ষ বিএনপির নেতাকর্মীদের মনোবল ভেঙে দিতে সম্পূর্ণ মিথ্যা মামলা দিয়ে দেশব্যাপী গ্রেফতার ও হয়রানি করেই চলেছে। তিনি পুলিশ সদস্যদের উদ্দেশ্য করে বলেন, জনগনকে আপনাদের প্রতিপক্ষ বানাবেন না। সরকারকে গণবিচ্ছিন্ন এবং অবৈধ আখ্যা দিয়ে তিনি বলেন, অবৈধ সরকারের কোন অন্যায় আদেশ মানতে আপনারা বাধ্য নন। তাই জনগণের সেবক হওয়ার চেষ্টা করুন। বিএনপি ও সমমনা বিরোধী রাজনৈতিক দলগুলো দেশে গনতন্ত্র পুনরুদ্ধার ও ভোটাধিকারের অধিকার ফিরিয়ে আনার আন্দোলন করে যাচ্ছে বলে মন্তব্য করে নাসের রহমান পুলিশকে বলেন, কোনো দমন-পীড়ন চালিয়ে চলমান আন্দোলন দমানো যাবে না।

এদিকে জেলা পুলিশ সুপার মোঃ মনজুর রহমান পিপিএিম (বার) বুধবার এক প্রশ্নের জবাবে এ প্রতিবেদককে বলেন, “আইনশৃঙ্খলা রক্ষার্থে যাদের দুষ্কর্ম দেখছি, তাদের আটক করছি। এর বাহিরে কিছু না। তিনি বলেন, আইনশৃঙ্খলা বিরোধী কাজের সাথে জড়িত যারা তাদের আটক করা হচ্ছে”।

মৌলভীবাজারে ফেসবুক আইডিকে কেন্দ্র করে হত্যার ঘটনায় মামলা

আসামী ১০

প্রতিনিধি ও বিশেষ সংবাদদাতা

 

নাঈমের ছবিগুলো ফেইচবুক থেকে সংগৃহীত।

মৌলভীবাজারে ফেসবুক আইডিকে কেন্দ্র করে নিজ ঘরে মা-বাবা ও বোনের সামনে কলেজছাত্র রেজাউল করিম নাঈমকে(২১) কুপিয়ে হত্যার ঘটনায় ১০ জনকে আসামি করে হত্যাা মামলা করেছেন নিহত রেজাউল করিম নাঈমের বাবা মো. চেরাগ মিয়া। আজ বুধবার(৯ নভেম্বর) মৌলভীবাজার মডেল থানায় দায়েরকৃত মামলা নং-৮/৩৪০।

আসামীরা হলো, বর্ষিজোড়া এলাকার নুরুল ইসলাম(৫৫), তার ছেলে রনি মিয়া(২৩), কাদির মিয়ার ছেলে আনোয়ার হোসেন(২৪), ইদন মিয়ার ছেলে সোহান মিয়া(১৯), আব্দুল আজিজের ছেলে মো. সাইমন ইসলাম, ইদন মিয়ার ছেলে ইমন মিয়া(২১), আলামিন মিয়া(২০), সাকিল হোসেন(২১), প্রধান আসামী নুরুল ইসলামের স্ত্রী পারভিন বেগম(৪৫) ও মেয়ে জেসি আক্তার(২০)সহ অজ্ঞাত ৪/৫জন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার(৭ নভেম্বর) সন্ধ্যা সাতটার দিকে মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের টিভি হাসপাতাল এলাকার বর্ষিজোড়া গ্রামে মো. চেরাগ মিয়ার সাথে প্রতিবেশী নুরুল ইসলামের সাথে বাকবিতণ্ডা হয়। নুরুল ইসলামের দাবি, তার ছবি ব্যবহার করে চেরাগ মিয়া ফেইক আইডি চালাচ্ছেন। এ ঘটনার শেষমেসে শুরু হয় হাতাহাতি। একপর্যায়ে নূরুল ইসলাম, তার ছেলে রনি মিয়া ও সহযোগীরা মিলে চেরাগ মিয়ার ছেলে রেজাউল করিম নাঈমকে লাঠিসোঁটা দিয়ে বেদম প্রহার ও ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে আহত করেন। এতে নিজ বাড়িতেই নাঈমের প্রচন্ড রক্তক্ষরণ হয়। নাঈমের বাবা-মা তাকে মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে তার অবস্থার অবনতি হলে সিলেট ওসমানী হাসপাতালে পাঠানো হলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। দুই ভাই ও এক বোনের মধ্যে পরিবারে সবার বড় নাঈম। সে এ বছর মৌলভীবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেছে। এঘটনায় নাঈমের বাবা দশ জনের নাম উল্লেখ করে মৌলভীবাজার মডেল থানায় একটি মামলা দায়ের করেন।

 

ধারালো অস্ত্রের কুপে মুমূর্ষ নাঈম। ছবি: সংগৃহীত

এ ঘটনায় বর্ষিজোড়া এলাকায় শোকের ছায়া নেমে আসে। গত বুধবার রাতে মৌলভীবাজার শহরের দরগাহ জামে মসজিদ প্রাঙ্গনে নাঈমের জানাযা শেষে দাফন করা হয়।

নাঈমের বাবা মো. চেরাগ মিয়া বলেন, আমার প্রতিবেশী নুরুল ইসলামের সাথে আমাদের কোন পূর্বশত্রুতা নেই। বিকালেও আমার বাড়িতে এসে চা খেয়েছেন। সন্ধ্যার পর তিনি আমাকে এসে বলেন আমি নাকি তার ছবি দিয়ে আইডি চালাচ্ছি। সেই সময় পাশের রুম থেকে আমার ছেলে এসে বলে, ফেইক আইডি কে খুলেছে আমাকে দেখান, এখন প্রযুক্তির যুগ এগুলো বের করা যায়। একথা বলতেই তার উপর ক্ষেপে যায় নুরুল ইসলাম। এরপর শুরু করে আমাদের মারধর। একপর্যায়ে নুরুল ইসলামের ছেলেসহ আরো ১২ থেকে ১৫ জন চলে আসে। ভয়ে আমার ছেলে, তার মা, চাচি, বোন অন্যরুমে লুকিয়ে যায়। তারা রুমের দরজা ভেঙে আমার ছেলেকে ধরে এনে ধারালো চাকু দিয়ে কুপাতে থাকে। আমার চোখের সামনে আমার ছেলেকে হত্যা করেছে।

মৌলভীবাজার পুলিশ জানায়, এঘটনায় নিহতের বাবা মৌলভীবাজার মডেল থানায় ১০ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেছেন। এ ঘটনায় পুলিশ ইতোমধ্যে এজহার নামীয় ৫নং আসামি আব্দুল আজিজের ছেলে মো. সাইমন ইসলামকে গ্রেফতার করেছে। বাকী আসামিদের দ্রুত গ্রেফতার করতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

নিহত নাঈম মৌলভীবাজার সরকারি কলেজের অর্নাস ২য় বর্ষের ছাত্র। সে আগামী ১০-১৫ দিনের মধ্যে ইতালিতে যাওয়ার কথা ছিলো। নাঈমের পিতা ডেকোরেটার্স ব্যবসায়ী। দুই ভাই ও ১ বোনের মধ্যে নাঈম ছিলো সবার বড়। তার ছোট ভাই রেজওয়ানুল করিম নাদিম মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার্থী ও বোন নাজনীন আক্তার সাহিদা মৌলভীবাজার সরকারী মহিলা কলেজের ২য় বর্ষের শিক্ষার্থী। শান্তশিষ্ট নাঈমের নির্মম হত্যাকান্ডে নিজ এলাকাসহ সহপাঠী মধ্যে শোকের ছায়া নেমেছে।

লাউয়াছড়া বনাঞ্চল এলাকায় চট্টগ্রামগামী পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকল

১ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনাঞ্চল এলাকায় চট্টগ্রামগামী পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন দুর্বল থাকার কারণে বিকল হয়ে পড়ে। এতে সিলেটের সাথে ১ ঘন্টা সারাদেশের রেল যোগাযোগ বন্ধ ছিল। বিকল হওয়া ট্রেনটি ভানুগাছ রেলস্টেশনে আনা হয়েছে। বুধবার(৮ নভেম্বর) দুপুর পৌনে ১টার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী পাহাড়িকা এক্সপ্রেস কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনের ভেতরে পাহাড়ি উঁচু এলাকায় ঢোকার পর ইঞ্জিন দুর্বল হয়ে বিকল হয়ে পড়ে। পরে ট্রেনটি পিছন দিকে এনে ভানুগাছ রেলস্টেশনে আনা হয়।

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমদ বলেন, জয়ন্তিকা একপ্রেস এর ইঞ্জিন এনে পাহাড়িকা এক্সপ্রেসকে রশিদপুর নিয়ে যাওয়া হয়। লাউয়াছড়া এলাকা উঁচু থাকায় ট্রেন চলতে পারেনি। ট্রেনটি সরানো হলে বেলা পৌনে ২টায় রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

কমলগঞ্জে বিনামূল্যে চোখে ছানী পড়া রোগীদের অপারেশন ও চিকিৎসা সেবা প্রদান

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার শহীদনগর বাজারে শহীদনগর বহুমুখী সমবায় সমিতির আয়োজনে দিনব্যাপী বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়। বুধবার (৮ নভেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ২ টা পর্যন্ত মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের চিকিৎসা সেবায় শহীদনগর বাজারে ডা: সায়েস্তা মার্কেটে গ্রামবাংলা সমাজ কল্যাণ পরিষদের কার্যালয়ে প্রায় ৫ শতাধিক রোগিকে এ সেবা প্রদান করা হয়েছে।

শহীদনগর বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আবুল বশর জিল্লুলের সভাপতিত্বে চক্ষু শিবিরের উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন জেলার শ্রেষ্ঠ সমাজ সেবক, সাংবাদিক আব্দুল হান্নান চিনু। সাংবাদিক মাহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পতনঊষার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অলি আহমদ খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পতনঊষার ইউপির সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমদ বাবু, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, সাধারণ সম্পাদক মো: মোস্তাফিজুর রহমান, বিশিষ্ট সমাজসেবক জহুর আলী, পতনঊষার ইউপি সদস্য তোয়াবুর রহমান তবারক, আব্দুল হান্নান, বিশিষ্ট সমাজসেবক হিফজুর রহমান বকস, সোলেমান আহমদ, আনোয়ার খান, সাংবাদিক পিন্টু দেবনাথ, আলমগীর হোসেন, সাদিকুর রহমান সামু, সমাজসেবক নুরুল ইসলাম, অমর নিয়াজ আনসারী মুকুল, কামরান আহমেদ, শাহনাজ আলী রাজু প্রমুখ।

উক্ত ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান করেন মৌলভীবাজার চক্ষু হাসপাতালের চিকিৎসক ডা: মলিহা হক, ডা: মোজাহের হোসেন, ডা: অঞ্জন দেবনাথ। চক্ষু শিবিরে ৫ শতাধিক রোগীর চক্ষু পরীক্ষা করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে ৭১ জন ছানি পড়া রোগী বাচাই করে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালে বিনামূল্যে অপারেশন ও লেন্স স্থাপনের জন্য রেফার করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT