1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
'প্রিজম' গ্রুপের ৪০তম বৃটিশ ব্যবসা প্রদর্শনী এবার নতুন কিছু দিতে পারেনি - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

‘প্রিজম’ গ্রুপের ৪০তম বৃটিশ ব্যবসা প্রদর্শনী এবার নতুন কিছু দিতে পারেনি

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১৮ মে, ২০১৮
  • ৮১৫ পড়া হয়েছে

উপরের ছবি: প্রদর্শনীর স্থান। নিচে বায়ে নতুন ব্যবসায়ীগন প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের সফলতার কাহিনী শুনছেন। ডানে একজন সফল ব্যবসায়ী তার কাহিনী বলছেন। ছবি: হারুনূর রশীদ

লণ্ডন।। ১৬ ‌ও ১৭ই মে এখানে হয়ে গেল বৃটিশ ব্যবসা প্রদর্শনী। যদি‌ও নামে বৃটিশ কিন্তু বাস্তবে বহু ইউরোপীয়ান ব্যবসা এতে সবসময়ই অংশ নেয়। এবার‌ও এর ঘাটতি পড়েনি। বিপুল সংখ্যক ইউরোপীয়ান ব্যবসা অংশ নিয়েছিল। আবুধাবি ন্যাশনেল এক্জিভিশন কোম্পানীর বিশালকায় হল “এক্সেল লণ্ডন”এ এই প্রদর্শনীর আয়োজন হয়। এটি ছিল ৪০তম ব্যবসা প্রদর্শনী। “প্রিজম গ্রুপ” নামের বৃষ্টল কেন্দ্রিক একটি সুপ্রতিষ্ঠিত ‘অনুষ্ঠান আয়োজনকারী ব্যবসায়ী সংগঠন’ প্রতিবছর এ প্রদর্শনীর আয়োজন করে থাকেন। তাদের নিজেদের ভাষায় তারা হলেন বিশ্বের সেরা এবং প্রগতিমনা একটি অনুষ্ঠান আয়োজনকারী সংগঠন।

প্রদর্শনী ঘরের প্রবেশ বারান্দা। এরা সকলেই কোন না কোন ছোট-বড় ব্যবসার পরিচালক বা মালিক। ছবি: হারুনূররশীদ

বিগত ১৭ বছরে বৃটেনের বিভিন্ন শহরে এ পর্যন্ত তারা ইউরোপের বড় বড় ৩০টি ব্যবসা অনুষ্ঠানের সফল আয়োজন করেছেন।
দু’টি ভিন্ন সময়ে দু’টি প্রদর্শনীর আয়োজন করে তারা শুরু করেছিলেন। অনুষ্ঠান দু’টির নাম ছিল “দি গ্রেট বৃটিশ বিজিনেস শো” এবং “বিজিনেস স্টার্টআপ” নামে। এখন‌ এ নাম দু’টো এতই পরিচিতি পেয়েছে যে এ পর্যন্ত এই  আয়োজনে কমপক্ষে ২৫হাজার নানা জাতের ব্যবসা  অংশ নিয়েছে। বর্তমানে এটি গোটা ইউরোপের সেরা ব্যবসা প্রদর্শনী। তাদের ভাষায় বিশ্বের সেরা ব্যবসা প্রদর্শনী।

প্রদর্শনী ঘরের প্রবেশমুখে দাড়িয়ে একজন ব্যবসায়িনী তার প্রচারপত্র বিলি করছেন। পেছনে আইফোনের সর্বশেষ মডেলের বিক্রয়কেন্দ্র। ছবি: হারুনূর রশীদ

তারা মাঝে মধ্যে সুনির্দিষ্ট ব্যবসাকে কেন্দ্র করে‌ও প্রদর্শনীর আয়োজন করে থাকেন। যেমন তারা একসময় করেছিলেন “লিগেলেক্স”, “রেস্টুরেন্ট টেক লাইভ” এবং “এলিট স্পোর্টস এক্সপো” নামে, যাহা বহুল অংশ গ্রহনে খুবই নন্দিত হয়েছিল। এ অনুষ্ঠানগুলোর সফলতাই তাদের এগিয়ে নিয়ে গেছে আজকের অবস্থায়।

প্রদর্শনীর কয়েকটি দোকান। ছবি: হারুনূর রশীদ

বৃটেনের ৪৪টি বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান এবারের আয়োজনে তাদের অংশীদারীত্বে ছিলেন। আরো ৫টি কোম্পানী তাদের সমর্থনে কাজ করেছে।
এবারের ব্যবসা প্রদর্শনীতে প্রধান আকর্ষণ ছিল ডিজিটেল ব্যবসা। বৃটেন বিশ্বের অন্যতম প্রধান দেশ যেখানে অধিকাংশ মানুষ তাদের দৈনন্দিন নানাবিদ চাহিদা ইন্টারনেটের মাধ্যমে চালিয়ে নিতে আগ্রহী। এতে সময় বাঁচে খরচ কম।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT